সিলেটরবিবার , ৫ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সুরঞ্জিত সেনগুপ্ত আর নেই, সোমবার দিরাইয়ে সুরঞ্জিতের শেষকৃত্য

Ruhul Amin
ফেব্রুয়ারি ৫, ২০১৭ ১:২৭ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্ট :
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত আর নেই। আজ রবিবার ভোররাত চারটার পরপর তিনি রাজধানীর ল্যাব এইড হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

সুরঞ্জিত সেনগুপ্তের ব্যক্তিগত সহকারী কামরুল হাসান জানান, গতকাল শুক্রবার রঞ্জিতকে ল্যাব এইডে ভর্তি করা হয়। সন্ধ্যার পর অবস্থার অবনতি হলে তাকে সিসিইউতে নেয়া হয়। পরে অবস্থার আরো অবনতি হলে তাকে লাইফ সাপোর্ট রাখা হয়েছিল।

পরে রবিবার ভোররাত চারটা ১০ মিনিটের দিকে কর্তব্যরত চিকিৎসক সুরঞ্জিতকে মৃত ঘোষণা করেন।

রক্তে হিমোগ্লোবিন স্বল্পতাজনিত অসুস্থতা ও শ্বাসকষ্টে ভুগছিলেন সুরঞ্জিত। শুক্রবার অসুস্থ হয়ে পড়লে তাকে ল্যাব এইডে ভর্তি করা হয়। কয়েক মাস আগে তিনি ক্যানসারে আক্রান্ত বলে খবর প্রকাশ হয়। পরে সুরঞ্জিত নিজেই জানান, তার রোগটা ক্যানসার নয়। ইতোমধ্যে তিনি আমেরিকায়ও চিকিৎসা নেন।

একসময়ের তুখোড় বামপন্থী নেতা সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম ১৯৪৬ সালে সুনামগঞ্জের আনোয়ারাপুরে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেন। সেন্ট্রাল ল কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন তিনি।

প্রথম জীবনে তিনি বামপন্থি আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। সত্তরের প্রাদেশিক নির্বাচনে সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন। স্বাধীন বাংলাদেশের দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদ- মোট সাতবার সাংসদ নির্বাচিত হন তিনি।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্বে ছিলেন। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী হন। মৃত্যুর আগে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

এদিকে আগামীকাল সোমবার সুনামগঞ্জের দিরাইয়ে নিজের গ্রামের বাড়িতে অনুষ্ঠিত হবে সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্য।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রবিবার সকালে রাজধানীর ল্যাবএইড হাসপাতাল থেকে এমনটিই জানালেন সাংবাদিকদের।
সুরঞ্জিতের মরদেহের শ্রদ্ধা প্রদর্শন এবং শেষকৃত্যের বিষয়ে পরিবারের সঙ্গে আলোচনা করে একটি সময়সূচি তৈরি করা হয়েছে বলেও জানান তিনি।
সুরঞ্জিত সেনের মরদেহ রাজধনীতে তার জিগাতলার বাসায় নেয়া হবে প্রথমে। সেখান থেকে দুপুর ১২টার দিকে তার মরদেহ ঢাকেশ্বরী মন্দিরে নেয়া হবে। সেখান থেকে দুপুর তিনটার সময় নেয়া হবে সংসদ ভবনে। সেখানে তার মরদেহে শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সুরঞ্জিতের রাজনৈতিক সহকর্মীরা। তারপর মরদেহ হিমঘরে রাখা হবে। সোমবার সকাল ৯টায় মরদেহ সিলেটে নেয়া হবে। তারপর নেওয়া হবে সুনামগঞ্জে। সেখান থেকে মরদেহ দেড়টার দিকে শাল্লা নেয়া হবে। সবশেষ বেলা তিনটায় মরদেহ পৌঁছাবে দিরাইয়ে নিজের বাড়িতে এবং এখানেই তার শেষকৃত্য সম্পন্ন হবে।