সিলেটশনিবার , ১১ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বই মেলা থেকে ৯ তরুণ আলেম আটক, মুক্তিদাবী

Ruhul Amin
ফেব্রুয়ারি ১১, ২০১৭ ১১:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ভাষার মাস। একুশের বইমেলা চলছে। তাই স্বাভাবিকভাবেই তরুণদের মধ্যে একটি বাড়ছি উচ্ছাস। কওমী পড়ুয়া আলেমগণ এখন ভাষা চর্চায় এগিয়ে আসছেন। তাদের বই নিয়মিত প্রকাশ হচ্ছে। তারা এখন শুধূ ইসলামিক বিষয়ই নয়, সব বিষয়ের বই সংগ্রহ করছে, পড়ছে। নিজেরাও কিছু কিছু লেখা শুরু করেছে। ভাষার মাসে তাই মেলায় যাওয়াটা তরুন আলেম লেখকদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তরুণরা ভিন্নমতের প্রচুর বই কিনে। এদের প্রত্যেকের বাসা-বাড়িতে বইয়ের কর্ণার গড়ে তুলেছে।
কওমী ছাত্রদের মাঝে ভাষাচর্চা কতটুকু অগ্রগতি লাভ করেছে তা একুশের মেলায় যাইফ মাসরুরের মতো একজন কিশোরের ‘কুকুরকাহিনী’ বইটি সালাউদ্দীন বইঘর এর প্রকাশ থেকেই অনুভব করা যায়।
বইমেলায় তরুণরা যাবে। তারা ঘুরে ফিরে বই কিনবে, একসাথে দেখা হলে একটু সালাম বিনিময় করবে, চা খাবে, মুড়ি খাবে এটাই স্বাভাবিক। কিন্তু আমাদের দেশে এতটাই গণতন্ত্রহীনতা বিরাজ করছে যে, এখন দাঁড়ি-টুপিওয়ালা হলে কোনভাবেই তাদের সে ন্যুনতম অধিকারটুকুও সরকার দিতে রাজি নয়।
গত ৯ফেব্রুয়ারী, বৃহস্পতিবার। সন্ধার দিকে মেলা থেকে ফিরছিলো কয়েক তরুণ। বিভিন্ন মাদ্রাসা থেকে আগত ছাত্রদের দেখা সাক্ষাত হওয়ায় স্বাভাবিকভাবেই তাদের মাঝে একটু আনন্দ ঠিকরে পড়ে। এদের বেশির ভাগেরই বয়স ১৬ থেকে ২২ এর মধ্যে। মেলা থেকে বের হওয়ার কিছু সময় আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তাদের কিছু বন্ধুদের সাথে দেখা হয়। তাদের সাথে কথা বলতে বলতে একটু বিলম্ব হয়ে যায়। এসময় দুজন পুলিশ সদস্য এসে নাম পরিচয় জানতে চান। ঢাবির ছাত্রদের পরিচয় জানতে পেয়ে তাদের কিছু বললো না। কিন্তু মাদ্রাসা ছাত্রদের বললো- “এখন মেলা বন্ধের সময়, আপনারা একসাথে এক জায়গায় ভিড় না করে চলে যান।” এ কথা বলার কিছুক্ষণ পর,  এবিসি মোল্লা হিসেবে পরিচিত, যার মাথায় সব সময়ই একটু আনকমন ধরণের পাগড়ী থাকে, সদা হাস্যোজ্জল, সমাজসেবা কাজের সাথে দীর্ঘদিন যাবত জড়িত মোঃ আবু বকর সিদ্দিককে দুজন পুলিশ বলে- “হুজুর আমাদের সাথে একটু আসেন।” তারপর বাকীদেরও একই পথ অনুসরণ করে সোহরাওয়ার্দী উদ্যানের অংশের পুলিশ কন্ট্রোল রুমের দিকে নিয়ে যায়। ওখান থেকে স্বাভাবিক জিজ্ঞাসাবাদ না করে ওদেরকে ডিবি অফিসে নিয়ে যাওয়া হয়।
শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক সাংবাদিকদের জানান বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যানের মেলা চত্বরে ১১জননের দলটিকে জটলা করতে দেখে পুলিশ। বেশভূষা ও কথোপপথনে সন্দেহ হওয়ায় তাদের আটক করা হয়।শুক্রবার পর্যন্ত কোন মামলা তা তাদের গ্রেফতার দেখানো হয়নি।
আটককৃতদের মধ্যে রয়েছে মরহুম মুফতি ফজলুল হক আমিনীর নাতি মাওলানা আশরাফ মেহদী, আবু বকর সিদ্দীক (এবিসি মোল্লা)কুকুরকাহিনীর লেখক যাইফ মাসরুর, ইফতেখার জামিল, জুযাবের, সুলতান আব্দুর রহমান, আব্দুল্লাহ জুলকারনাইনসহ মোট নয়জন।
জানাগেছে, মেলায় তরুণ আলেমদের আটকের খবরে কওমী অঙ্গনে ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়ে। নিম্নের ফেসবুক স্টেটাসগুলোই প্রমাণ করে কতটুকু ক্ষুদ্ধ দেশের আলেম সমাজ ও কওমী লেখক সমাজ।
Pro. Hafez Hizbullah  লিখেন:
“ওরা তো চায়না তোমরা ওদের আস্তানায় হানা দাও । মাতৃভাষায় তোমাদের সাহিত্য চর্চা, তোমাদের প্রতিভার বিকাশ, তোমাদের বিশ্লেষনাত্মক পর্যালোচনা ওদের অন্তর্জালা বাড়িয়ে দেয়। ওদের ভয়, না জানি তোমরা ওদের স্থান দখল করে নাও। সাহিত্যাঙ্গনে তোমাদের এমন বিচরণ ওরা তো কল্পনাও করতে পারেনি । ওরা তো ভাবতেও পারেনি তোমরা ওদেরকে চ্যালেঞ্জ জানাবে। তাই ওদের একান্ত কোন মেলায় তারা তোমাদের দেখতে চায় না । ওখানে তোমাদের পদচারণা ওদের কাম্য নয়।
তোমাদের উড়ন্ত বিচরণে আমি আপ্লুত, আমি আভিভুত। তোমাদের মাঝেই খুজে পাই বুকে ধারণকৃত অনেক অনেক স্বপ্ন। তোমরাই পারবে ইন শা আল্লাহ। ভয় নেই ওরে ভয় নেই । যেখানেই নিয়ে যাও আমাদের এ তরুণেরা সেখানেই ঈমানী সুস্থ সাহিত্যের জ্যোতি ছড়াবে । যে সাহিত্যে থাকবে না পঙ্কিলতায় পূর্ন কোন বর্ণনা। কারাগার সেও হতে পারে সাহিত্যাঙ্গন। তোমাদের জন্য বুকভরা দোয়া রইল।
মেলা আমার, আপনার, সবার । যদিও পারিপার্শিকাতার কারণে মাদরাসা পড়ুয়াদের সেখানে বেমানান মনে হয় তবুও তাদের আগ্রহ ও মেধা বিকাশের একটা ক্ষেত্রও মনে হয়। নিজেদের স্বকীয়তা বজায় রেখে যদি সেখানে যাওয়া হয় তো আপত্তি থাকার কথা নয়। কিন্তু তাই বলে আমাদের ছেলেদের এভাবে ধরে নিয়ে যাবে এটা কখনই সমর্থন করি না, করা যায় না। জীঞ্জাসাবাদ তো ওখানেও করা যেত । তাই বলে ….। ওরা নিরাপদে দ্রুত ফিরে আসুক মাওলার কাছে এই প্রার্থনা।”
তরুণ লেখক আলেমদের শ্রদ্ধাভাজন জনাব শরীফ মুহাম্মদ সাহেব লিখেন :
অপেক্ষা!
মাহদি, জামিল, মাসরুর, জাবের., জুবায়ের, সুলতান আবদুর রহমান, আবদুল্লাহ জুলকারনাইনসহ কয়েকজনকে বৃহঃবার সন্ধ্যায় বাংলা একাডেমী বইমেলা থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। আপনারা অনেকেই জানেন। সাধারণত তুলে নিয়ে যাওয়ার কাজটি যারা করেন, তাদের কাছে আজ এদের সন্ধানও পাওয়া গেছে।
বন্ধুরা!
এইসব উজ্জ্বল তরুণ আমাদের ভাই। আমাদের সন্তান। আমাদের ভবিষ্যত। আসুন, হৃদয়, মনোযোগ ও সামর্থ নিয়ে এদের পাশে দাঁড়াই। এদের জন্য দুআ করি। এদের জন্য অপেক্ষা করি

Nesar Uddin Rumman

ফেসবুকের বন্ধুগণ, আমি নেসারুদ্দীন রুম্মান। কওমি মাদরাসার ছাত্র। আজকের বক্তব্যের প্রেক্ষিতে এটিই আমার প্রকৃত পরিচয়। আমি গণপ্রজাতন্ত্রী বাঙলাদেশের একজন বৈধ নাগরিক। সেই সূত্রে নাগরিক সকল অধিকারই আমার প্রাপ্য। কিন্তু আমি অতি দুঃখের সাথে জানাচ্ছি যে, গতকাল ৯ই ফেব্রুয়ারি ২০১৭ একুশে বইমেলা থেকে আমার কিছু বন্ধু গ্রেফতার হয়েছে। তাঁদের কী অপরাধ, আমি জানি না। আমার বন্ধুদের স্বজনকেও জানানো হয়নি, কেন তাঁরা আটক হয়েছে! আমি আমার বন্ধুদের ব্যাপারে অত্যন্ত বেদনা ও শঙ্কায় সময় কাটাচ্ছি। অবস্থাদৃষ্টে আমার এও মনে হচ্ছে, আমার এই বন্ধুগণ রাষ্ট্রীয়ভাবে প্রাপ্ত কিছু অধিকার স্পষ্টতই হারাচ্ছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান-এর তৃতীয় ভাগে বলা হয়েছে নাগরিকের মৌলিক অধিকার নিয়ে। সেখানে উৎকীর্ণ ৩৬, ৩৭ এবং ৩৯ নং অধিকার আমার এই বন্ধুদের ক্ষেত্রে লঙ্ঘন হচ্ছে বলে আমি মনে করি। আপনাদের জ্ঞাতার্থে সংবিধান থেকে আমি ধারা তিনটি উল্লেখ করছি :
৩৬। জনস্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ- সাপেক্ষে বাংলাদেশের সর্বত্র অবাধ চলাফেরা, ইহার যে কোন স্থানে বসবাস ও বসতিস্থাপন এবং বাংলাদেশ ত্যাগ ও বাংলাদেশে পুনঃপ্রবেশ করিবার অধিকার প্রত্যেক নাগরিকের থাকিবে।
৩৭। জনশৃঙ্খলা বা জনস্বাস্থ্যের স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ-সাপেক্ষে শান্তিপূর্ণভাবে ও নিরস্ত্র অবস্থায় সমবেত হইবার এবং জনসভা ও শোভাযাত্রায় যোগদান করিবার অধিকার প্রত্যেক নাগরিকের থাকিবে।
৩৯। (১) চিন্তা ও বিবেকের স্বাধীনতার নিশ্চয়তাদান করা হইল।
(২) রাষ্ট্রের নিরাপত্তা, বিদেশী রাষ্ট্রসমূহের সহিত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, জনশৃঙ্খলা, শালীনতা ও নৈতিকতার স্বার্থে কিংবা আদালত-অবমাননা, মানহানি বা অপরাধ-সংঘটনে প্ররোচনা সম্পর্কে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ-সাপেক্ষে
(ক) প্রত্যেক নাগরিকের বাক্ ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকারের, এবং
(খ) সংবাদক্ষেত্রের স্বাধীনতার
নিশ্চয়তা দান করা হইল।
এখানে উল্লিখিত শর্তসাপেক্ষ সকল ধারা মান্য করার পরও আমার এই বন্ধুদের সাথে প্রশাসনের এই আচরণ এবং গ্রেফতারের পর থেকে এই পর্যন্ত নীরব থাকা আমাকে স্বাভাবিকতই বিচলিত করছে।
বন্ধুগণ, আমার ও আমার এই সকল বন্ধুদের কিছু শুভাকাঙ্ক্ষী ও হিতৈষী ব্যক্তিবর্গ যদিও আমাকে এ ব্যাপারে লিখিত কোনো উদ্বেগ, প্রতিবাদ বা ক্রোধপ্রকাশে বারণ করেছেন, ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত হওয়ার আশঙ্কায়, তথাপিও আমি উপলব্ধি করেছি, এ দেশের একজন বৈধ নাগরিক হিশেবে আমি আমার স্বজনের জন্য সংবিধান মোতাবেক “বাক্ ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকার…” সংরক্ষণ করি। আর সেজন্যেই আমি আমার উদ্বেগের কথা আপনাদের জানাচ্ছি। এবং সজাগ থাকার অনুরোধ রাখছি এ ব্যাপারে, আমার বন্ধুদের ব্যাপারে প্রশাসনের অন্যায় কোনো উদ্দেশ্য যেন বাস্তবায়িত না হয়।
আমার আইডির বন্ধুতালিকায় যুক্ত আছেন নবীন-প্রবীণ কবি-সাহিত্যিক-ছড়াকার-প্রাবন্ধিক-গল্পকার; যুক্ত আছেন মুক্তচিন্তায় বিশ্বাসী বৈশ্বিক নাগরিকগণ; যুক্ত আছেন বিশ্ব-রাষ্ট্র-ধর্ম-সমাজ সম্পর্কে সচেতন আধুনিক মানুষেরা। সকলের কাছে, বিশেষত কবি ও কবিতাকর্মীদের কাছে আমার বিনীত প্রস্তাব এই, একুশে বইমেলার মতো চিন্তা ও মননের, প্রতীতি ও দীপ্তিতার এমন কেন্দ্রস্থল থেকে হওয়া আমার বন্ধুদের সাথে প্রশাসনের এমন ঘটনাকে আপনারা অবশ্যই গুরুত্ব দিয়ে আমলে নেবেন এবং সৎ-নিষ্ঠ ও অন্যায়ের প্রতিবাদে সোচ্চার একজন নাগরিকের অন্যান্য বিপন্ন নাগরিকের প্রতি যে অধিকার, সে অধিকারের ব্যাপারে স্ব-স্ব স্থান থেকে সোচ্চার হবেন।

বিশিষ্ট আলেম সংগঠন, শিকড় সাহিত্য মাহফিলের প্রতিষ্ঠাতা মাওলানা লাবিব আব্দুল্লাহ লিখেন :
“তবুও বলতেই হলো
বইমেলায় ভয়
কুকুর কাহিনির লেখকও আটক…
গতবছর বইমেলায় গিয়েছিলাম৷ একটি বইয়ের মোড়ক উন্মোচনে ছিলাম৷ বইটি একজন কবির কবিতা৷ লেখক প্রকাশক পাঠক ছিলাম মেলা প্রঙ্গনে৷ টুপি ও ঝোলা ছিলো আমার৷
আমার দেশের প্রাণের মেলায় আমি স্বাধীনতা অনুভব করেছি৷ মুক্ত মনে হয়েছে৷ গত বৃহস্পতিবার টুপিপরিহিত ৯ জন লেখক পাঠক আটক করা হয়েছে৷ কী অপরাধ জানি না৷ তবে তাদের বই কেনা ও পড়ার অপরাধ প্রমাণিত৷
এই অপরাধ আমারও৷ আমাদের মেধাবী টুপিপরিহিত তরুণ ভাইদের আটকের কারনে বইমেলায় যেতে ভয় লাগছে৷ আমি সন্ত্রস্ত৷
কয়েক জন ছাত্র বইমেলায় যেতে চাইলে আমি বললাম টুপি কোথায় রাখবে?
বইমেলায় পাঠক আটক! এটি কোন সভ্যতা?
টুপির জয় হোক৷ জয় হোক টুপিপরিহিত পাঠকের৷
মুক্ত হোক তরুণ পাঠক৷ তরুণ লেখক যারা উচ্ছলতায় বই কিনতে বইমেলায় গিয়েছিলো৷ জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক তারা৷
কিন্তু নাগরিক অধিকার নিয়ে কেউ কথা বলবে না কারন তারা মাদরাসার ছাত্র৷ বর্ণবাদী বুদ্ধিজীবী ও সুশীলদের গালি দিতে ইচ্ছে হয় কিন্তু গালি দেওয়া ভালো না৷
জাইফ মানসুর কুকুর কাহিনির লেখক৷ সেও আটক৷
আটক বইক্রেতা আরও আট তরুণ৷
গত বৃহস্পতিবারে সেইসব তুণদের আটক করা হয়৷
জানি জাফর ইকবালরা কথা বলবে না৷ কথা বলবে না অন্যরাও৷
কারন তারা মাদরাসার ছাত্র৷
জঙ্গি বানালে অনেক ফায়দা৷ বইপাঠক, বইক্রেতা, লেখক আড্ডাবাজ তরুণরা কি বইমেলা যেতে পারবে না তাহলে?
টুপি কি নিষিদ্ধ বইমেলায়?
হায় ইনসাফ! হায় প্রগতিশিলতা!
হায় পাঠকের স্বাধীনতা!

Salahuddin Jahangir

এই গ্রেপ্তার উপত্যকা আমার দেশ না
এই জল্লাদে উল্লাস ফেব্রুয়ারি আমার একুশ না
আফিফা মারজানা লিখেন:
মাহদী, ইফতেখার, জুবায়ের ও নেসার নামে আমার চারজন অদেখা ছোটভাই আছে। সম্ভবত এদের সাথে আমার কোনোদিনও দেখাও হবেনা। তবু ওদের কখনও দূরের মনে হয় না, ছোটভাইয়ের মতই হুটহাট করে কাজের কথা বলতে পারি। ধমক দিতে পারি। ওদের আপা ডাকের ভেতরও কৃত্রিমতা নেই। চারদিন আগে ইফতি ও মাহদী মিলে জোর করে পাঁচশ টাকা আদায় করলো #বইমেলা বাবদ। ঘ্যান ঘ্যান প্যান প্যান ও শেষে হুমকি ধামকি দেবার পর নাছোড়বান্দা বান্দাদের কথায় রাজি হতে হয়।। শেষভাগে এসে জুবায়েরও যোগ দেয় ওদের দলে। নেসার সর্বদাই নিরব দর্শক। আজ আমাকে বিকাশ নম্বর দেবার কথা ছিলো ইফতিখারের। আমি ছিলাম বাড়িতে। দুপুরে বিকাশ নম্বরের বদলে পেলাম তার নিখোঁজ সংবাদ! তিনমাস আগে ছাড়া পাওয়া নিরপরাধ ছেলেটি আবারও…
সমাজসেবক এবিসি মোল্লা। জাইফ মাসরুর। ঢালকানগর মাদরাসার যে ছেলেটিকে আমি চিনি, সে আমাকে চেনে না।
কষ্ট লাগে। চুপ থাকি। অদেখা ভাইদের জন্য অস্থির লাগে। চোখ ভিজে ওঠে বারবার। আল্লাহ! তুমি আমাদের ক্ষমা করো, হেফাজত করো। তুমি ন্যায় বিচারক।

Afifa Marjana আরো বলেন :
আপনেরা পুতঃপবিত্র আলেম সমাজ। আপনেরা বামদের বইমেলায় যাইয়েন না। রাস্তা দিয়া হাঁটেন ক্যান? বামক্ষমতায় থাকা সরকারের সুবিধা ভোগ করেন ক্যান? আপনেরা বুযুর্গ ফেসবুকে কী? জনবিচ্ছিন্ন এলিয়েন, আপনেরা মঙ্গলগ্রহে চইলা যান ফুঁ টু দিয়া। আপনাদের পাকিস্তানের আলেমদের দ্যাখেন। রাস্ট্রীয় অনুষ্ঠানে মঞ্চ আলো করে বসে থাকে। আপনেরা নিজেদের “আমাদের “মন করেন। জান্নাতের সার্টিফিকেট লয়া বসে আছেন। ফেসবুকে জ্ঞা ঝারেন ক্যান? দূর হন। ফয়সাল ভাই সহ অন্যান্য এডমিনদের বলছি এইসব সাধুভেকধারী এলিয়েনদের গ্রুপ থেকে গলাধাক্কা দিয়ে বের করে দেন দয়া করে। সবসময় সবকিছু সহ্য হয় না।
Kawsar Jamil বলেন :
গতকালের বইমেলায় আটকের ঘটনা এ গ্রুপের মোটামুটি সবাই ইতিমধ্যে জেনেছি।
আটক থেকে রক্ষা পাওয়া সাথী ও অন্যান্য সূত্রে যতটুকু জেনেছি,সবাই একটি স্টলের সামনে দাঁড়িয়ে স্বাভাবিক কথা-বার্তা বলছিল।
আল্লাহ তাআলার ইচ্ছা ও নিয়তি।
আনঅফিসিয়্যালি ও বিশ্বস্তসূত্রে যতটুকু জেনেছি,ওরা ডিবি অফিসে আছে।
নয় জন এক সাথে আছে।
মাহদী, ইফতেখার, জুবাইর, মাহমূদ, যাবের, যাইফ সহ অন্যরা।
ইফতেখার ; আমার ছোট ভাই।
মাত্র তিন মাস আগে জামিনে এসেছে।
গতকাল আবার আটক।
ব্যক্তিগতভাবে ও পারিবারিকভাবে পেরেশানী হচ্ছে।
সবার কাছে খাস করে দুআ চাই।
যেন দ্রুত সহজ ও সুন্দর ফায়সালা হয়।
আল্লাহ তাআলা সবার প্রতি রহম করুন।

এদিকে, গ্রেফতারকৃত তরুণ আলেমদের অবিলম্বে মুক্তির দাবী জানিয়েছেন মাদানী কাফেলা বাংলাদেশের নেতৃবৃন্দ। কাফেলার সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী,সেক্রেটারী মাওলানা সালেহ আহমদ শাহবাগী এক বিবৃতিতে এই আহবান জানান।