সিলেটমঙ্গলবার , ২১ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বৃটেনে প্রভাবশালী ১শ’ জনের তালিকায় সিলেটের ১৩ জন!

Ruhul Amin
ফেব্রুয়ারি ২১, ২০১৭ ৪:২৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
বৃটেনে প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী ১০০ বাঙালীর তালিকায় স্হান পেয়েছেন সিলেটের বিয়ানীবাজার উপজেলার ১৩ জন বৃটিশ বিয়ানীবাজারী। ষষ্ঠ বারের মত ব্রিটেনে প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী ১০০ বাঙালীর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ-বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপাইরেশন সংক্ষেপে বিবিপিআই ফাউন্ডেশন। ১৬ ফেবরুয়ারি বৃহস্পতিবার লন্ডনে  ইউরোপের সবচেয়ে উঁচু ভবন ‘দ্য শার্ড’-এর ২৪ তলায় এ তালিকা প্রকাশ করা হয়।

এসময় কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, নবীন প্রবীণ ও প্রভাবশালী ব্যক্তিত্বদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়। অনুষ্ঠানের অতিথি হিসেবে বক্তব্য রাখেন কনজারভেটিভ দলের এমপি পল স্কালি। তিনি বলেন, বাংলাদেশি পরিবারের সন্তানদের এমন সাফল্যের গল্পগুলো সত্যিই অনুপ্রেরণাদায়ক।

বিবিপিআই-এর প্রতিষ্ঠাতা আবদাল উল্লাহ বলেন, ব্রিটেনে বহু বাঙালী আছেন যারা তাদের প্রতিভা ও যোগ্যতার  মাধ্যমে কর্মক্ষেত্রে বিশাল সাফল্য অর্জন করেছেন।  তিনি বলেন বাংলাদেশি নতুন প্রজন্মের কাছে অর্থ উপার্জন একমাত্র লক্ষ্য নয়। শিক্ষা, চিকিৎসা, ফ্যাশন, প্রযুক্তি কিংবা হালের সামাজিক যোগাযোগ মাধ্যমসহ প্রতিটি ক্ষেত্রে বিচরণ করছেন তাঁরা। অভিনব চিন্তা, কঠোর পরিশ্রম কিংবা তুখোড় মেধা দিয়ে তাঁরা সাফল্যের শিখরে ওঠার কথা ভাবছেন।

বিবিপিপিআই-এর সম্পাদক আয়শা কোরেশী বলেন, প্রবাস জীবনে কে কোথায় কী করছে, সে খবর রাখা মোটেও সহজ নয়। নিজেদের সফল মানুষগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দিতে বিবিপিআই-এর এই প্রচেষ্টা। এসব সাফল্যের গল্প অন্যদের সাহসী ও উদ্যোগী হতে উৎসাহ দেয় বলে তিনি মনে করেন।

বিবিপিআই-এর প্রকাশনা অনুষ্ঠান সফল বাংলাদেশিদের এক ছাদের নিচে জড়ো করে। এবারও তার বত্যয় ছিল না।

এবারের অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লেবার দলীয় এমপি টিউললিপ সিদ্দিক, ব্রিটিশ কিক বক্সার রুকসানা বেগম, ফরমুলা ওয়ান রেসার মোহাম্মদ জুবায়ের, লন্ডন ট্রেডিশনের ব্যবস্থাপনা পরিচালক মামুন চৌধুরী, বিচারক স্বপ্নারা খাতুন, স্থপতি দেলওয়ার হোসেন, সেভরটেক্সের প্রধান নির্বাহী সাইদ আহমদসহ স্ব স্ব ক্ষেত্রে অসাধারণ সাফল্য অর্জনকারী ব্যক্তিরা।

এবারের তালিকায় বছরের সবচেয়ে সেরা প্রভাবশালী বৃটিশ বাংলাদেশী পার্সন অব দ্য ইয়ার হিসেবে মনোনীত হয়েছেন উদ্ভাবক ও প্রযুক্তিগত উদ্যোক্তা শল্যবিদ ডাক্তার শাফী আহমদ। চিকিৎসা শাস্ত্রে ভার্চ্যুয়াল রিয়্যালিটি প্রয়োগ নিয়ে কাজ করা ডা. শাফী বার্টস মেডিকেল স্কুলের সহকারী ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রয়্যাল এয়ারফোর্স ও ব্রিটিশ সরকারের চিকিৎসা বিষয়ক পরামর্শক হিসেবেও কাজ করছেন।এছাড়াও তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন শাফীর বড় বোন জজ স্বপ্নারা খাতুন ও ভাই সফটওয়ার কোম্পানি Math Works এর ব্যবস্হাপনা পরিচালক শামীম আহমদ।তাঁদের বাড়ী মুল্লাপুর ইউনিয়নের মুল্লাপুর গ্রামে। তাঁরা বৃটেনের এক সময়ের কমিউনিটি নেতা মরহুম মিম্বর আলীর সন্তান।

এ তালিকায় বিয়াবাজারের আরো যারা রয়েছেন তারা হলেন – বিবিসি বেইক অব চ্যাম্পিয়ান ও ফুড ব্লগার নাদিয়া হোসেইন, নাদিয়ার বাড়ী আলীনগর ইউনিয়নের মামদপুর গ্রামে। বাংলাদেশ সেন্টার লন্ডনের ভাইস-চেয়ারম্যান,অল ইউরোপিয়ান বাংলাদেশী এসোসিয়েশন (আয়েবা)’র কোষাধ্যক্ষ ও বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র সভাপতি মুহিবুর রহমান মুহিব, তাঁর গ্রামের বাড়ী মাথিউরা ইউনিয়নের পুরুষপাল।

লন্ডন টাইগারস এর প্রধান নির্বাহী ও ক্রীড়া ব্যক্তিত্ব মেসবা আহমদ, তিনি বিয়ানীবাজার পৌরসভার নিদনপুরের গ্রামের কমিউনিটি ব্যক্তিত্ব মরহুম হাফিজ উদ্দিনের ছেলে। বিশ্বখ্যাত চ্যারিটি সংগঠন Restless Beings এর যুগ্ম পরিচালক ও শিক্ষা পরামর্শক মাবরুর আহমেদ, তাঁর  গ্রামের বাড়ী মুল্লাপুর ইউনিয়নের পাতন। মাবরুরের পিতার নাম মরহুম মছরুর আহমদ। Restless Beings এর পরিচালক,আর্টস কাউন্সিল অব ইংল্যান্ড এর তালিকাভূক্ত চারুশিল্পী ও শিশু বিষয়ক লেখক রহিমা বেগম। রহিমা মুল্লাপুর ইউনিয়নের আব্দুল্লাপুর গ্রামের পূর্ব লন্ডনের বিশিষ্ট কমিউনিটি নেতা মরহুম রিয়াজ উদ্দিন আহমদের একমাত্র কন্যা।

বিয়ানীবাজারের আয়শা হক হাসপাতালের অন্যতম প্রতিষ্ঠাতা, বাংলাদেশ মেডিকেল রিলিফ ফাউন্ডেশন’র চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী ডা: কাওসার হক। তাঁর পিতার নাম আব্দুল হক। গ্রামের বাড়ী বিয়ানীবাজার পৌরসভার কসবা। কমিউনিটি সংগঠক, লেখক ও ক্রীড়া ব্যক্তিত্ব এমদাদ রহমান এমবিই। এমদাদের গ্রামের বাড়ী কুড়ার বাজার ইউনিয়নের লাউঝারী। পিতার নাম মোহাম্মদ লুৎফুর রহমান। ইত্তেহাদ এয়ার লাইনস এর পাইলট ক্যাপ্টেন আকবর হোসেন খান। তিনি যুক্তরাজ্য আ’লীগের উপদেষ্টা ও বিশিষ্ট শিল্পপতি আলহাজ সামসুদ্দিন খানের ছেলে। তাঁর গ্রামের বাড়ী মাথিউরা ইউনিয়নের পশ্চিমপার। বিবিপিআই তালিকাভূক্ত বিয়ানীবাজারীদের মধ্যে সর্বকনিষ্ঠ মহিমা বেগম। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের শিক্ষার্থী মহিমা আহমদ। পড়াশোনার পাশাপাশি কাজ করছেন ‘অ্যাপস ফর গুড’ নামে একটি প্রচারাভিযানে (ক্যাম্পেইনে)। প্রযুক্তিগত সৃজনশীলতার মাধ্যমে তরুণেরা আত্মনির্ভরশীল হওয়ার পাশাপাশি কীভাবে মানুষের জীবনে ইতিবাচক প্রভাব রাখতে পারে সেই বার্তাই প্রচার করেন তিনি। নিজেই তৈরি করেছেন বাংলা থেকে ইংরেজি অনুবাদের একটি অ্যাপ। মহিমা লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটস’র সাবেক কাউন্সিলার ও সাংবাদিক শাহাব উদ্দিন বেলালের একমাত্র কন্যা, গ্রামের বাড়ী মুড়িয়া ইউনিয়নের চন্দগ্রাম। বিবিপিআই তালিকাভুক্ত বৃটিশ বাংলাদেশ ফ্যাশন কাউন্সিল এর প্রতিষ্ঠাতা ফখরুল হকও বিয়ানীবাজারের সন্তান।