সিলেটবৃহস্পতিবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দেওবন্দকে চিঠি তাবলিগ আমিরের

Ruhul Amin
ফেব্রুয়ারি ২৩, ২০১৭ ২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
ড. আজমত উল্লাহ খান সম্পাদিত সিয়াসি তাকদির নামে ভারত থেকে প্রকাশিত পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, কিরানার তাবলিগ জামাতের জিম্মাদার সাথী হাফেজ মোহাম্মদ রেদোয়ান আনসারী সাহেব তাবলিগ জামাতের আমির মাওলানা সা’আদ সাহেব কান্ধলভির তরফ থেকে দারুল উলুম দেওবন্দের মোহতামিম মুফতি আবুল কাসেম নোমানী সাহেবের কাছে পাঠানো চিঠি সংবাদ মাধ্যমে প্রকাশ করেছেন।
চিঠিতে তিনি সুস্পষ্টভাবে বর্ণনা করেন যে, তার তরফ থেকে সাইয়্যাদেনা মুসা আ.-এর বিষয়ে বয়ানকৃত যে সমস্ত বিষয়ে আপত্তি আছে তা থেকে তিনি সম্পূর্ণ রুহু হচ্ছেন বা প্রত্যাবর্তন করছেন। ভবিষ্যতে ইনশাআল্লাহ এর উপর আমল করবেন।
এখানে উল্লেখ্য যে, মাওলানা সা’আদ সাহেবসহ তাবলিগের জিম্মাদার অনেকেই শামিলী জেলার কসবা কান্দালার অভিবাসী।
হাফেজ মোহাম্মদ রেদওয়ান আনসারী সাহেব সংবাদ মাধ্যমে চিঠির ফটোকপি দিয়ে একথাও বলেন যে, দারুল উলুম দেওবন্দ এবং তাবলিগি মার্কাজ উভয়ই আমাদের সম্মানিত দ্বীনি প্রতিষ্ঠান। উভয়ের মধ্যে কোনো একটির ক্ষুদ্র ক্ষতিও পুরো উম্মতের জন্য অনেক বড় ধ্বংসের কারণ।
উম্মতের দায়িত্ববানদের কাছে গুজারিশ বা অনুরোধ যে, দুই বড় দ্বীনি প্রতিষ্ঠানের মাসাআলার মাঝে উভয় প্রতিষ্ঠানেরই সম্মান বজায় রাখেন। এমন কোনো কাজ না করা যাতে বিরোধীরা শক্তিশালী হয়ে যায়।
বর্তমানে চার দিক থেকে ইসলাম ও মুসলমানদের উপর হামলা হচ্ছে। শয়তানি কর্মকাণ্ডের ঢোল পিটানো হচ্ছে। যদি আমাদের কোনো মাসাআলা থাকে, তবে তা পারস্পারিক সমঝোতার মাধ্যমে ঠিক করে নেয়া দরকার। এই বিষয়ে প্রোপ্রাগাণ্ডা করা সমূচ অনুচিত।
গতকাল ঢাকার দায়িত্বশীল তাবলিগি পুরনোসাথী সংবাদপত্রে প্রেরিত বিবৃতিতে মাওলানা সা’আদ সাহেবের এ চিঠির ফটোকপি প্রেরণ করেন।
মাওলানা সা’আদ সাহেবের চিঠির অনুবাদ
আস্সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
হযরত মাওলানা আবুল কাসেম নোমানী সাহেব দা.বা.
আশা করি ভালো আছেন। হযরতের চিঠি পেয়েছি। যেখানে বান্দাকে (আমাকে) এই নির্দেশ দেয়া হয়েছে যে, কোনো প্রকার ব্যাখা বা যুক্তি ছাড়াই মূসা আ.-এর বিষয়ে বয়ানসমূত থেকে রুজু/প্রত্যাবর্তন করতে হবে।
দারুল উলুম দেওবন্দের উলামায়েকেরাম হযরতদের উপর আমার পরিপূর্ণ আস্থা আছে। সাইয়্যাদেনা হযরত মূসা আ. সম্পর্কিত আমার সমস্ত প্রশ্নবিদ্ধ বয়ানসমূহ থেকে কোনো রকম ব্যাখা ও যুক্তি ছাড়াই আমি প্রত্যাবর্তন করছি। ভবিষ্যতে এই বিষয়ে বয়ান করার সময় সম্পূর্ণ সতর্কতা অবলম্বন করার চেষ্টা করব ইনশা আল্লাহ। আল্লাহ তা’আলা শান্তি ও রহমত বর্ষণ করেন।
ফাকাতওয়াস্সালাম
বান্দা মোহা: সা’আদ কান্দলভি,
বাংলাওয়ালী মসজিদ বস্তি হযরত নিজামুদ্দিন।
৪ জমাদিউল আউয়াল, ২ ফেব্রুয়ারি।
(সূত্র ইনকিলাব)