সিলেটশনিবার , ২৫ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সাংস্কৃতিক উৎসব মানুষকে মানুষ হতে দেয়: তথ্যমন্ত্রী

Ruhul Amin
ফেব্রুয়ারি ২৫, ২০১৭ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্ট :
সিলেটে ১০ দিনব্যাপী বেঙ্গল সংস্কৃতি উৎসবের তৃতীয় দিনে গতকাল শুক্রবার ছিলো মানুষের উপচে পড়া ভিড়।
আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সের হাছন রাজা মঞ্চে সন্ধ্যা সাড়ে ৬টায় সূচনা অধিবেশনের মধ্য দিয়ে শুরু হয় ৩য় দিনের অনুষ্ঠান। এর আগে সৈয়দ মুজতবা আলী মঞ্চে সকাল সাড়ে ১০ টায় শুরু হয় কালি ও কলম সাহিত্য সম্মেলন। ৪ পর্বের এই সম্মেলন শেষ হয় সন্ধ্যায়।
সন্ধ্যায় মূল মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সাংস্কৃতিক উৎসব মানুষকে মানুষ হতে দেয়। মানবিকতার বিকাশ ঘটায়। সংস্কৃতি একটি প্রবাহমান বিষয়। সংস্কৃতি উৎসব প্রাাণের উৎসব। ধর্মের নামে যারা সংস্কৃতিকে বাধাগ্রস্ত করছেন, তাদের বিরুদ্ধে অবস্থান নিতে হবে। যখন আমরা কোন আলো দেখি না, তখন রবীন্দ্রনাথ, নজরুল, হুমায়ুন আহমেদের দিকে তাকাই।
তিনি বলেন, অনেক ক্ষেত্রে রাজনীতিবীদরা হোঁচট খেয়ে নিজেদের ধরে রাখতে পারে না। কিন্তু সংস্কৃতি কর্মীরা কোন সময় দালাল হয় না। তারা সকল অবস্থায় মাথা উচু করে দাঁড়ায়।
মন্ত্রী বলেন, এ মাটির ৪ হাজার বছরের ইতিহাস ইতিহ্য রয়েছে। প্রাচীনত্ব আছে বলেই বাংলা ভাষা সমৃদ্ধ ভাষা। সিলেটের হাছন রাজা, শাহ আব্দুল করিম, রাধারমন আবহমান বাংলার সংস্কৃতির সাথে মিশে আছেন।