সিলেটমঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বেঙ্গল সংস্কৃতি উৎসব..

Ruhul Amin
ফেব্রুয়ারি ২৮, ২০১৭ ৪:০৪ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত উৎসবের সপ্তম দিনে আজ মঙ্গলবার বিকেল চারটা থেকে সৈয়দ মুজতবা আলী মঞ্চে যথাক্রমে ‘দিপু নাম্বার ২’, ‘আন্ডার কনস্ট্রাকশন’ ও ‘গেরিলা’ চলচ্চিত্র তিনটি প্রদর্শিত হবে। এছাড়া সন্ধ্যা ছয়টা ২০ মিনিটে হাসন রাজা মঞ্চে মো. মনিরুজ্জামান বাঁশিবাদন পরিবেশন করবেন।

এরপর ভজন ও কীর্তন পরিবেশন করবেন সাথি ইসলাম ও বিজন চন্দ্র মিস্ত্রি। পরে রবীন্দ্র সংগীত পরিবেশন করবেন শামা রহমান। সবশেষে রবীন্দ্র সংগীত ও আধুনিক গান পরিবেশন করবেন ভারতের প্রখ্যাত শিল্পী শ্রীকান্ত আচার্য্য।

এদিকে, উৎসবের ষষ্ঠ দিন সোমবার বেলা চারটায় সৈয়দ মুজতবা আলী মঞ্চে যথাক্রমে ‘অজ্ঞাতনামা’, ‘জালালের গল্প’ ও ‘আয়নাবাজি’ চলচ্চিত্র প্রদর্শিত হয়। তবে সংস্কৃতি উৎসবের পুরোটাই  সিলেটি শিল্পীদের পরিবেশনা। নিজ জনপদ ও অঞ্চলের গানে এখানকার দর্শকেরাও বিষয়টি দারুণভাবে গ্রহণ করেছেন। এ বিষযটি সিলেট অঞ্চলের মানুষেরা খুবই ইতিবাচকভাবে গ্রহণ করে বেঙ্গল ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়েছেন। বেলা পাঁচটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত গুরুসদয় দত্ত চত্বরে সিলেটের ঐতিহ্যবাহী নাগরি পুথি পাঠ করেন আলী আসহাব।

সন্ধ্যা ছয়টা ২০ মিনিটে হাসন রাজা মঞ্চে রামকৃষ্ণ সরকার ও তাঁর দল ধামাইল গান পরিবেশন করেছে। এরপরই ছিল প্রয়াত বাউল সম্রাট শাহ আবদুল করিমের অন্যতম প্রধান শিষ্য এবং সিলেটের এই সময়ের অন্যতম জনপ্রিয় বাউল আবদুর রহমানের পরিবেশনা। তিনি গান পরিবেশন করে দর্শক-শ্রোতাদের মাতিয়ে রাখেন।

এরপর আলোচনা সভার পর চা জনগোষ্ঠীর শিল্পীরা ঝুমুর ও কাঠি নৃত্য পরিবেশন করেন। চা জনগোষ্ঠীর পরিবেশনার পর গান গাইতে মঞ্চে আসেন একুশে পদকপ্রাপ্ত লোকসংগীত শিল্পী সুষমা দাশ। তিনি রাধারমণ, শাহ আবদুল করিমসহ সিলেট অঞ্চলের বিভিন্ন গীতিকারদের গান পরিবেশন করেন। এরপর গান পরিবেশন করেন শিল্পী মো. শামীম আহমেদ ও বাউল সূর্যলাল দাশ। তাঁরা চমৎকার গান পরিবেশন করেন।

উল্লেখ্য, বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ১০ দিনব্যাপী এ উৎসব চলবে ৩ মার্চ পর্যন্ত। পুরো উৎসবটি উৎসর্গ করা হয়েছে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাককে। ইনডেক্স গ্রুপ নিবেদিত এ উৎসবের সহযোগিতায় রয়েছে ঢাকা ব্যাংক। সম্প্রচার সহযোগী চ্যানেলআই। প্রতিদিনই কয়েকটি মঞ্চে অনুষ্ঠান হবে।

মূল অনুষ্ঠান হবে সৈয়দ মুজতবা আলী এবং হাসন রাজা মঞ্চে। এ ছাড়া প্রথমদিন থেকেই শাহ আবদুল করিম চত্বরে বাদ্যযন্ত্র ও সিলেট অঞ্চলের লোকগানের ইতিহাস নিয়ে প্রদর্শনী; গুরুসদয় দত্ত চত্বরে কারুমেলা ও বেঙ্গল প্যাভিলিয়ন এবং কুশিয়ারা কলোনেডে স্থাপত্য প্রদর্শনী শুরু হয়েছে। রাধারমণ দত্ত বেদিতে অনুষ্ঠিত হচ্ছে সুবীর চৌধুরী আর্ট ক্যাম্প।