সিলেটবৃহস্পতিবার , ২৩ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটিশ পার্লামেন্টে হামলার দায় স্বীকার আইএসের

Ruhul Amin
মার্চ ২৩, ২০১৭ ৮:০২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ব্রিটিশ পার্লামেন্টের বাইরে সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।আজ বৃহস্পতিবার আইএসের মদদপুষ্ট আমাক নিউজ এজেন্সি এ খবর প্রকাশ করেছে। খবর এনডিটিভির। নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আমাক জানায়, গতকাল বুধবার ব্রিটিশ পার্লামেন্টের বাইরে যে হামলা হয়েছে তা একজন আইএস সদস্যই ঘটিয়েছে। জোট দেশগুলোকে লক্ষ্য করে হামলার আহ্বানের সাড়া দিয়েই আইএস যোদ্ধা এই হামলা চালায়। গতকাল পার্লামেন্টের বাইরে সন্ত্রাসী হামলায় পুলিশ কর্মকর্তাসহ তিন ব্যক্তি নিহত হয়েছেন। পরে পুলিশের গুলিতে নিহত হয়েছেন ওই হামলাকারী। এ ঘটনা যখন ঘটে, তখন পার্লামেন্টের যৌথ অধিবেশন চলছিল। ওই ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২০ জন। এর আগে যুক্তরাজ্যের এক্সপ্রেস পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের পার্লামেন্টের বাইরে রক্তক্ষয়ী সন্ত্রাসী হামলা উদ্‌যাপন করছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

লন্ডনের স্থানীয় সময় গতকাল বুধবার দুপুরে ওই হামলায় পুলিশ কর্মকর্তাসহ চারজন নিহত হন। আহত হয়েছেন ২৯ জন। নিহত চারজনের মধ্যে হামলাকারী রয়েছেন। পুলিশের গুলিতে তিনি নিহত হন।

যুক্তরাজ্যের পুলিশ ঘটনাটিকে সন্ত্রাসী হামলা বলে বিবেচনা করছে। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বিমানবন্দর ও মেট্রো স্টেশনে একযোগে তিনটি সন্ত্রাসী হামলার এক বছর পূর্তির দিনেই লন্ডনে এ ঘটনা ঘটল। ব্রাসেলসের হামলায় নিহত হয়েছিলেন ৩২ জন।

যুক্তরাজ্যের পার্লামেন্টের বাইরের এই সন্ত্রাসী হামলায় পুলিশ কর্মকর্তা, হামলাকারীসহ পাঁচ ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৪০ জন।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, যুক্তরাজ্যের পার্লামেন্টের বাইরে হামলাকারী ব্যক্তি ব্রিটিশ বংশোদ্ভূত। তার সম্পর্কে আগে থেকেই জানত ব্রিটিশ পুলিশ ও গোয়েন্দারা। কয়েক বছর আগে সহিংস সন্ত্রাসবাদের কারণে তার বিরুদ্ধে তদন্ত হয়েছিল। কিন্তু তিনি বড়মাপের কোনো সন্ত্রাসী ছিলেন না।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, গোয়েন্দা সংস্থা ‘এমআই ফাইভ’ হামলাকারী সম্পর্কে আগেই জানত। তবে ইদানিং ওই হামলাকারী গোয়েন্দা নজরদারিতে ছিলেন না। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১২ জন ব্রিটিশ নাগরিক। এ ছাড়া তিন সন্তান নিয়ে ফ্রান্সের একজন নাগরিক, রোমানিয়ার দুজন, দক্ষিণ কোরিয়ার চারজন, জার্মানির একজন, পোল্যান্ডের একজন, আয়ারল্যান্ডের একজন, চীনের একজন, ইতালির একজন, মার্কিন একজন ও গ্রিসের দুজন নাগরিক রয়েছেন।