সিলেটশুক্রবার , ২৪ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ছাত্রলীগের কমিটি সংক্রান্ত সোহাগ-জাকিরের নির্দেশ

Ruhul Amin
মার্চ ২৪, ২০১৭ ১২:২৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  সিলেটেসহ সারাদেশে ছাত্রলীগের কমিটি গঠন বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে। বিভিন্ন ইউনিটে কমিটি গঠন বিষয়ে এতে নানা জরুরি নির্দেশনা দিয়েছেন কেন্দ্রীয় দুই কান্ডারি। নিম্মে প্রেস বিজ্ঞপ্তিটি হুবুহু তুলে ধরা হলো।

যা রয়েছে ছাত্রলীগের সংবাদ বিজ্ঞপ্তিতে –
‘ বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরী সিদ্ধান্ত মোতাবেক  জানোনো যাচ্ছে, বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী, বাংলাদেশ ছাত্রলীগের জেলা ইউনিট, উপজেলা, থানা, হল, কলেজ, পৌরসভা, ইউনিয়ন, স্কুল-মাদরাসা ও ওয়ার্ড কমিটির অনুমোদন শুধুমাত্র বাংলাদেশ ছাত্রলীগের সংশ্লিষ্ট নেতৃবৃন্দ (সভাপতি/সাধারণ সম্পাদক, আহবায়ক/ যুগ্ম আহবায়ক) ব্যতীত অন্য কেউ অনুমোদন দিতে পারে না। কোন মন্ত্রী, এম পি বা বিলুপ্ত কমিটির কোন নেতা ছাত্রলীগের কমিটি অনুমোদন দেওয়ার এখতিয়ার রাখে না এবং তা গ্রহণযোগ্য নয়। সভাপতি/সাধারণ সম্পাদক যে কোন একজনের অনুমোদিত কমিটিও অগ্রহণযোগ্য। এমন কমিটি অনুমোদন দেওয়া হলে বা কমিটির কেউ সভাপতি/সাধারণ সম্পাদক দাবি করলে তাদের বিরুদ্ধে কঠোরভাবে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। তাই ছাত্রলীগের গঠনতন্ত্র পরিপন্থী কোন কমিটি বাংলাদেশ ছাত্রলীগ অনুমোদন দিতে পারে না ও তা গ্রহণযোগ্য নয়।’

সম্প্রতি সুনামগঞ্জ ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে বিতর্ক চলছিল। ঠিক এমন সময় সুনামগঞ্জে বসেই বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থী যে কোনো কমিটি গঠন নিয়ে কঠোর নির্দেশনা দিলেন।

বৃহস্পতিবার বিকালে দেশের প্রাচীনতম এই ছাত্র সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সম্পাদক স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- কেন্দ্রের অনুমোদন ছাড়া দেশের কোথাও কোনো কমিটি গঠন করা যাবে না।