সিলেটরবিবার , ২৬ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের আস্তানায় দুই ‘জঙ্গি’র মৃত্যু, আছে আরও

Ruhul Amin
মার্চ ২৬, ২০১৭ ৬:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোট: সিলেটের দক্ষিণ সুরমার যে বাড়িটিতে সেনাবাহিনী অভিযান চালাচ্ছে, সেখানে সন্দেহভাজন দুইজন জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। আরও দুই একজন জঙ্গি সেখানে থাকতে পারে বলেও ধারণা করছে তারা। তারা দুইজনই পুরুষ সদস্য।

রবিবার বিকালে অভিযানস্থলের কাছে এক ব্রিফিংএ এ কথা জানান অভিযান পারিচালনাকারী সেনা কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল হাসান।

ভবনটিকে বিস্ফোরক লাগানো আছে জানিয়ে পুরো ভবনটি এখনও ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন ফখরুল হাসান তিনি জানান, জঙ্গিদের কাছে ছোট অস্ত্র, বিস্ফোরক রয়েছে। তারা আত্মঘাতী বেল্ট পড়া রয়েছে বলেও জানান তিনি।

গত শুক্রবার দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহল ঘেরাও করে পুলিশ। পরে বিকালে সেখানে ঢাকা থেকে যায় পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াট। আর তারা অভিযান চালাতে অপারগতা জানানোর পর পাঠানো হয় সেনাবাহিনীর প্যারা কমান্ডো ইউনিটকে।

শনিবার সকালে অভিযান শুরু করে সেনাবাহিনী। ৩০ ঘণ্টারও বেশি সময় ধরে গোলাগুলি ও বোমাবাজির পর বরিবার বিকালের দিকে জঙ্গিদের পরাস্ত করতে গ্যাস ছুড়ে সেনাবাহিনী। বিকাল সাড়ে পাঁচটার দিকে ব্রিফিং করা হয়।

ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল হাসান বলেন, তারা বাড়িটির অবস্থানগত কারণে অভিযান চালাতে কিছুটা বাধার মুখে পড়ছেন। বাড়িটির দেয়ালে দেয়ালে উচ্চক্ষমতার বিস্ফোরক বাধা আছে।

এই সেনা কর্মকর্তা জানান, এখনও অভিযান শেষ হয়নি। এটি চলমান। কখন অভিযান শেষ হবে সেটিও বলা সম্ভব নয়। তিনি জানান, ভেতরে যে কয়েকজন আছেন, তাদেরকে তারা জীবিত ধরতে চান। তিনি জানান, যে দুই জন নিহত হয়েছেন, তাদের একজন আত্মঘাতী বিস্ফোরণে মারা গেছেন। ভেতরে থাকা সবারই এই আত্মঘাতী ভেস্ট বাঁধা রয়েছে।

এই সেনা কর্মকর্তা বলেন, তাদের অভিযানের প্রাথমিক লক্ষ্য ছিল বাড়ির ভেতরে আটকে পড়া মানুষদেরকে উদ্ধার করে আনা। জঙ্গিরা ভেবেছিল তারা সামনে দিয়ে বাড়িতে ঢুকবেন। কিন্তু তারা ঢুকেছেন বাড়ির ছাদ দিয়ে। এ কারণে জঙ্গিরা বুঝতে পারেনি। এবং ৭৮ জনকে নিরাপদে বের করে আনতে পেরেছেন তারা।

এক প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল হাসান বলেন, এই অভিযানে তাদের কেউ আহত হননি।

শনিবার এই বাড়িটিকে ঘিরে অভিযান শুরুর পর রাতে ঘটনাস্থল অদূরে দুটি বোমার বিস্ফোরণে নিহত হয় ছয় জন। এদের মধ্যে রয়েছেন জালালাবাদ থানার পরিদর্শক (তদন্ত) মনিরুল ইসলাম ও আদালত পুলিশের পরিদর্শক চৌধুরী মো. আবু কয়সার। তারা দুই জনই পুলিশের বোমা নিস্ক্রিয়কারী দলের সদস্য ছিলেন।

নিহতরা অন্যরা হলেন দক্ষিণ সুরমা উপজেলা ছাত্রলীগের উপ পরিবেশ বিষয়ক সম্পাদক জান্নাতুল ফাহিম, মহানগর ছাত্রলীগ নেতা ওয়াহিদুল ইসলাম অপু, নগরীর দাঁড়িয়াপাড়ার বাসিন্দা ডেকোরেটর ব্যবসায়ী শহীদুল ইসলাম ও খাদিম শাহ।

এ ছাড়া র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান আবুল কালাম আজাদ এবং গোয়েন্দা শাখার কর্মকর্তা শাহীন আজাদ আহত হয়েছেন। এদের মধ্যে আবুল কালাম আজাদকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর পাঠানো হচ্ছে। আর শাহীন আজাদকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালেই চিকিৎসা দেয়া হবে।