সিলেটবৃহস্পতিবার , ২০ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইসলামের ভবিষ্যৎ আমলের উপর নির্ভরশীল

Ruhul Amin
এপ্রিল ২০, ২০১৭ ৮:৪১ অপরাহ্ণ
Link Copied!

অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমান : সর্বশক্তিমান পরম করুণাময় আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে উত্তর আমেরিকায় মুসলমানদের সংখ্যা ছয় থেকে আট মিলিয়ন বলে ধারণা করা হচ্ছে। যেভাবে সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে অতি শীঘ্র জনসংখ্যা হিসাবে দ্বিতীয় স্থানে উন্নীত হবে বলে পর্যবেক্ষকের অনুমান। সংখ্যার এ দ্রুততম উন্নতি দেখে অন্যান্য জাতিরা শঙ্কিত যে, মুসলমান কি শেষ পর্যন্ত সংখ্যা গরিষ্ঠতা লাভ করে এবং ইসলাম কি এদেশে রাষ্ট্রীয় ধর্মে সমাসীন হয়ে যায়?
অপরদিকে ইসলামি চিন্তাবিদদের আশঙ্কা মুসলমানদের সংখ্যা বৃদ্ধি পেলেও ইসলামের উন্নতি তেমন হচ্ছে না, মুসলিম প্রজন্মদের ইসলামের প্রতি অনীহা, ইসলাম বিরোধী ক্রিয়াকলাপ এবং অন্যান্য জাতির চালচলনের অন্ধ অনুসরণ ও অনুকরণ ইসলামের ভবিষ্যতকে আশঙ্কাজনক করে তুলছে।
এছাড়া কিছু সংখ্যক বিকৃত মস্তিষ্ক সম্পন্ন নামধারী জ্ঞান-পাপী তথাকথিত মুসলমান বাংলাদেশ থেকে এসে এখানে পত্র-পত্রিকায় ইসলামের অনুশাসনগুলোর সমালোচনা করে প্রায়শঃ লিখে থাকে। ইসলামের একাধিক বিবাহ প্রথা, পর্দা প্রথা ইত্যাদিকে তারা তাদের চক্ষুশুল বলে মনে করে। কিছু কিছু তথাকথিত মুসলমান লেখক-লেখিকা ইসলামের নামায, রোযা, হজ্ব, যাকাত, নবী-রাসূল, সাহাবী, ফেরেশতা, বেহেশত-দোজখ ইত্যাদির কঠোর সমালোচনাও করে থাকে। বিশেষ করে বিশ্বের সর্বযুগের সর্বশ্রেষ্ঠ মহামানব, আল্লাহর সর্বশ্রেষ্ঠ নবী ও রাসূল মহানবী হযরত মুহাম্মদ (সা.) এরও কঠোর সমালোচনা তারা করে থাকে।
অথচ ইসলামি আইন মোতাবেক কোন দেশে বা জনপদে হযরত নবী করীম (সা.) এর প্রতি  অশালীন বাক্য উচ্চারিত হলে এবং তার প্রতিকারের বিহিত ব্যবস্থা (প্রয়োজনবোধে জিহাদ ঘোষণা) গ্রহণ করা না হলে সে দেশ থেকে মুসলিম কর্তৃত্ব পর্যন্ত বিলীন করে দেয়াই আল্লাহ্ পাকের বিধান। প্রসঙ্গতঃ উল্লেখ্য যে, পার্থিব সুখ স্বাচ্ছন্দ্য ও ভোগ বিলাসে মত্ত স্পেনীয় মুসলমানদের মধ্যে ইসলামবিরোধী শক্তিগুলো বিভিন্নভাবে রাসূল (সা.) এর পবিত্র চরিত্রে কালিমা লেপনের অপপ্রয়াস শুরু করেছিল। ক্ষমতাসীন মুসলিম জনগণ এ ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ না করাতে তাদের যে পরিণতি হয়েছিল এবং এ ব্যর্থতার মাশুল কিভাবে দিতে হয়েছিল সে ইতিহাস কারো অজানা থাকার কথা নয়। আল বুর্জ্জ পর্বত শিখরে একদা যাদের আযান ধ্বনি সমগ্র ইউরোপের আকাশ-বাতাসকে কম্পিত করতো, সেই বীর মুসলমানদেরই সন্তানরা বন্য পশুপালের ন্যায় ধৃত হয়ে পঞ্চদশ শতাব্দীতে আমেরিকায় আনীত হয়েছিল এবং তাদের একটা উল্লেখযোগ্য অংশ কৃতদাসের ভাগ্য বরণ করে তদানীন্তন নব্য আবিষ্কৃত আমেরিকার বন বাদাড়ে ধুকে ধুকে মরেছিল। আটশো বছরের মুসলিম স্পেন এমনিভাবে মুসলিম অভিবাসী হয়েছিল যে, আজ পর্যন্ত সে দেশের পরিত্যাজ্য মসজিদগুলোতে আযান দেয়ার মতো পরিবেশ সৃষ্টি হচ্ছে না। কর্ডোভার জামে মসজিদের বিশাল ইমারত দেখে মহাকবি ইকবাল যে শোকগাঁথা রচনা করেছিলেন তা আজ বিশ্ব সাহিত্যের এক অনন্য সম্পদ হয়ে রয়েছে।
বাংলাদেশ তথা উপমহাদেশে নামধারী মুসলমানদের এসব কর্মকা- ছাড়াও যে আরব জাহানে ইসলামের জন্ম হয়েছিল এবং যেখান থেকে ইসলামের বিজয় ধ্বনি গোটা বিশ্বে উচ্চারিত হয়েছিল,  সেখানকার মুসলমানরা তাদের দেশের জনসংখ্যার একটা উল্লেখযোগ্য অংশ। আর বর্তমানে তাদের অনেকের চালচলন, উঠাবসা, চলাফেরা ইসলামের জন্য দস্তুরমত একটা হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।
হারাম ভক্ষণ, হারাম পান, হারাম ব্যবসা, অশ্লীল আচরণ, সুন্নতের প্রতি অনীহা ও অবজ্ঞা, আজমী মুসলমানদের চেয়ে বহুদূরে ছড়িয়ে গেছে। তাদের ভবিষ্যৎ বংশধররা এদেশের নৈতিক অবক্ষয়ী সংস্কৃতির সাথে আজমীদের চেয়ে দ্রুত গতিতে মিশিয়ে যাচ্ছে। সবচাইতে দুঃখের বিষয় যে, তারা সুন্নতের খেলাফ চালচলনকে কোন কোন সময় বৈধ ও গ্রহণযোগ্য বলে প্রতিষ্ঠিত করতে চায়। টুপি, দাঁড়ি, পাগড়ী এবং নামায, রোজা, হজ্ব, যাকাত ইত্যাদির মধ্যে অনেক সুন্নতকে তারা শুধু অবজ্ঞাই করে না বরং অন্যান্যদেরকে সে ব্যাপারে প্রভাবিত করতে চায়।
তাই ইসলামের প্রতি মুসলমানদের এহেন অবজ্ঞা ও অজ্ঞতা এবং ইসলামি অনুশাসনসমূহের প্রতি অনুশীলনের অনীহা এদেশে ইসলামকে প্রতিষ্ঠিত করতে যে প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে তা অনস্বীকার্য। সাহাবা ও তৎপরবর্তী যুগে বিভিন্ন দেশে ইসলাম প্রতিষ্ঠিত হয়েছিল মুসলমানদের ঈমান ও আমলের বদৌলতে। মুসলমান যে দেশে যে পরিবেশে গিয়েছে সেখানেই ইসলামকে আঁকড়িয়ে ধরেছে জীবনের প্রতি ক্ষেত্রে মজবুতভাবে। আর সে কারণেই ইসলামের বিজয় হয়েছে সন্দেহাতীতভাবে। ইতিহাস গ্রন্থসমূহ তার জ্বলন্ত প্রমাণ।
সুতরাং একই নিয়মে এদেশে ইসলামের ভবিষ্যৎ নির্ভর করছে মুসলমানদের আমলের উপর। যদি তারা খাঁটি ইসলামের অনুসারী হয়, তাহলে এদেশে ইসলামের ভবিষ্যৎ হবে উজ্জ্বল অন্যথায় ইসলাম ও মুসলমানদের অস্তিত্ব বিলীন হতে বাধ্য।