সিলেটশনিবার , ২২ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটসহ পাঁচ সিটির নির্বাচন বছরের শুরুতে

Ruhul Amin
এপ্রিল ২২, ২০১৭ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: আগামী বছরের প্রথম দিকেই গাজীপুর, বরিশাল, খুলনা, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ভোটগ্রহণের পরিকল্পনা করা হচ্ছে। এই নির্বাচন রাজনৈতিক দলগুলোর কাছে জনমত যাচাই এবং সুষ্ঠু ভোটগ্রহণে নতুন ইসির সক্ষমতা ও আস্থা অর্জনের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
জাতীয় সংসদ নির্বাচনের আগেই দেশের ছয় সিটি করপোরেশনে ভোট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ বছরের শেষ ভাগে রংপুর এবং অপর পাঁচটিতে ২০১৮ সালের সুচনাতেই নির্বাচন অনুষ্ঠিত হবে।
ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ আমাদের সময়কে বলেন, আগামী বছরের শুরুতেই পাঁচ সিটি করপোরেশন নির্বাচন হতে পারে। আর রংপুর সিটি নির্বাচন করতে হতে পারে এ বছরের শেষ ভাগে। আগামী মাসেই সম্ভাব্য তারিখ চূড়ান্তের পরিকল্পনা রয়েছে।
সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে ইসি সচিব বলেন, সাম্প্রতিক সময়ের নির্বাচনের চেয়েও আমরা ছয় সিটির নির্বাচন আরও সুন্দর করার চেষ্টা করব। জাতীয় সংসদ নির্বাচনের আগে এসব সিটি নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এদিকে ইসি কর্মকর্তারা বলেন, আগামী জাতীয় নির্বাচন নিয়ে একটি পরিকল্পনা ধরে এগোচ্ছে ইসি সচিবালয়। এর মধ্যে ছয় সিটি নির্বাচন আগামী বছরের প্রথম দিকেই করার প্রস্তাবনা রয়েছে। কারণ সিটি করপোরেশন নির্বাচনের বিধিমালানুযায়ী, মেয়াদোত্তীর্ণ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। এর মধ্যে রংপুর সিটি করপোরেশনে সর্বশেষ নির্বাচন হয় ২০১২ সালের ২০ ডিসেম্বরে। ২০১৩ সালের ১৫ জুন হয় বরিশাল, খুলনা, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন। আর গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন হয়েছিল ওই বছরের ৬ জুলাই। দায়িত্বগ্রহণের দিন থেকে পরবর্তী পাঁচ বছর নির্বাচিতদের মেয়াদ থাকে।
সংশ্লিষ্টরা মনে করেন, প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিতব্য এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপিসহ সব দলের অংশপ্রহণের ক্ষেত্র তৈরিই হবে নতুন কমিশনের জন্য বড় চ্যালেঞ্জ। ইসি কর্মকর্তরা বলেন, সদ্যসমাপ্ত কুমিল্ল সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন নিয়ে পুরো সন্তুষ্ট না ইসি। কুসিকের ত্রুটি বের করার জন্য ইতোমধ্যে একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে গঠন করা হয়েছে তদন্ত কমিটি। আগামী ছয় সিটির নির্বাচন কীভাবে আরও ভালো করা যায়, ওই কমিটির প্রতিবেদনের আলোকে পদক্ষেপ নেওয়া হবে। তা ছাড়া ২০১৯ সালের জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। তার আগে দলীয় প্রতীকে হতে যাওয়া দেশের ছয় বিভাগের সিটি নির্বাচনই জাতীয় নির্বাচনের আবহ তৈরি করবে।