সিলেটসোমবার , ২৪ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ধাপে ধাপে বাড়ছে চালের দাম

Ruhul Amin
এপ্রিল ২৪, ২০১৭ ১২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :

অকাল বন্যায় লক্ষ লক্ষ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে একদিকে। অন্যদিকে পাইকারী এ সুযোগে দুই সপ্তাহের ব্যবধানেই কেজিতে দাম বেড়েছে তিন থেকে পাঁচ টাকা। আর এক মাসে দামে পার্থক্য হয়েছে পাঁচ থেকে সাত টাকা। সিলেটসহ সারাদেশেই বেড়েছে চালের দাম। ধাপে ধাপেই বাড়ছে চালের দাম।

বছর জুড়ে ধানের বাম্পার ফলনে দাম পড়ে যাওয়ায় কৃষকের দুর্গতির খবর এসেছে গণমাধ্যমে। অথচ চালের দামে উল্টো চিত্র। ধানের নামের সঙ্গে সামঞ্জস্য নেই চালের দামের।

গত বছর ২৩ টাকা দরে ধান এবং ৩২ টাকা দরে চাল ক্রয় করে সরকার। তবে বছর জুড়ে আলোচনা ছিল ধানের কম দাম। সরকার ৯২০ টাকা দর বেধে দিলেও কৃষক মৌসুমের শুরুতে বেচতে বাধ্য হয়েছে ৪০০ থেকে ৫০০ টাকা মণ দরে। পরে কিছুটা বাড়লেও তা ৯০০ টাকায় যায়নি।

এক মণ ধানে চাল হয় ২৬ কেজির বেশি। আর অটোমেটিক মেশিনে তা হয় ৩০ কেজির কাছাকাছি। এই হিসাবে চালের দাম ৫৫ থেকে ৬০ টাকা যাওয়ার কোনো কারণ নেই বলে বলছেন ব্যবসায়ীরাই। তারপরও দাম কেন বাড়ছে, সে নিয়ে কোনো জবাব নেই কারও কাছেই।

আবার চালের দাম বাড়লেও সরবরাহের কোনো ঘাটতি দেখা যায়নি বাজারে।

তাহলে দাম কেন বাড়ছে?- পাইকারি ব্যবসায়ীরা বলছেন, তারা যে টাকায় চাল কিনে আনেন কেজিপ্রতি তার চেয়ে সর্বোচ্চ এক টাকা লাভ করেন। মিলমালিকরাই বলতে পারবে কেন দাম বেড়েছে।
বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, কয়েকদিনের মেঘলা আকাশ আর বৃষ্টির কথা বলে দাম বাড়ানো হয়েছে। অকাল বন্যায় হাওরে ফসলহানির খবরে চালের বাজার তেঁতে উঠেছে আরও। দামেআরও বাড়বে আরও-এমন কথাও বলছেন ব্যবসায়ীরা।

কৃষি বিপণন অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা গত ২০ এপ্রিলের বাজারদরে সরু চালের দাম কেজিপ্রতি ৫০ থেকে ৫৬ টাকা, মাঝারি চালের দাম ৪২ থেকে ৪৬ টাকা, আর মোটা চালের দাম দেয়া আছে ৪০ থেকে ৪২ টাকা এবং সুগন্ধি চালের দাম ৮০ থেকে ৮৫ টাকা।

কৃষি বিপণন অধিদপ্তরের প্রতিবেদনে দেখা যায়, ২০১৫ সালে মোটা চালের গড় মূল্য ছিল ২৮.৬৭ টাকা, মাঝারি চালের ৩৫.৫৪ টাকা এবং সরু চালের গড় মূল্য ছিল ৪৩.৬৬ টাকা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের পক্ষ থেকে শনিবারের বাজারদরে দেখা যায়, সরু চালের দাম ৪৮ থেকে ৫৬ টাকা, মাঝারি চালের দাম ৪৪ টাকা থেকে ৪৮ টাকা, মোট চাল বিক্রি হচ্ছিল ৪০ টাকা থেকে ৪২ টাকা।

এদিকে ২০১৬ সালের একই দিনে সরু চালের দাম ছিল ৪৪ টাকা থেকে ৫৫ টাকা, মাঝারি চালের ৪০ টাকা থেকে ৪৪ টাকা এবং মোটা চালের দাম ছিল ৩২ টাকা থেকে ৩৪ টাকা।

বাৎসরিক মূল্যমানে দেখা যায়, গত বছরের তুলনায় এবার সরু চালের দাম বেড়েছে ৫.০৫ শতাংশ, মাঝারি চালের দাম বেড়েছে ৯.৫২ শতাংশ এবং মোটা চালের দাম বেড়েছে ২৪.২৪ শতাংশ।

তবে টিসিবির বাজারদরের সঙ্গে প্রকৃত বাজারদরের পার্থক্য রয়ে গেছে। টিসিবির দরে সরু চালের দাম সর্বোচ্চ ৫৬ টাকা বলা থাকলেও বাজারে ৬০ থেকে ৬৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে এই চাল।

কারওয়ান বাজারের পাইকারি চাল ব্যবসায়ী আবু বকর সিদ্দিক জানান, এক মাস আগে ৫০ কেজির যে বস্তা দুই হাজার ২০০ টাকা বস্তা বিক্রি হয়েছে, সেই চাল এখন দুই হাজার ৪০০ টাকা থেকে আড়াই হাজার টাকায় বিক্রি হচ্ছে। তিনি বলেন, মিনিকেট চাল এখন কেজিপ্রতি ৫৩ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। দুই সপ্তাহ আগেও এর দাম ছিল ৪৭ থেকে ৪৮ টাকায়।