সিলেটরবিবার , ১৪ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটের ইউএনও’কে হাইকোর্টের শোকজ

Ruhul Amin
মে ১৪, ২০১৭ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
হবিগঞ্জ জেলার চুনারুঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিরাজাম মুনিরা কে বাংলাদেশ সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগের একটি বেঞ্চ শো’কজ করেছেন।

চুনারুঘাট পৌর শহরের দুইজন ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতে এক লাখ টাকা জরিমানা ও হাতকড়া লাগিয়ে সামাজিকভাবে লাঞ্ছিত করায় চুনারুঘাট ব্যবসায়ী কল্যাণ সমিতি (ব্যাকস) ইউএনও সিরাজাম মুনিরার বিরুদ্ধে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে। রিট পিটিশন নং, ৩৭৯৫/১৭।

রায়ের প্রেক্ষিতে ইউএনও সিরাজাম মুনিরাকে হাইকোর্ট শোকজ করেন এবং সাথে ৫০ হাজার টাকা ব্যবসায়ীদের কেন ফেরত দেয়া হবে না এ মর্মে রোল জারি করা হয়।

জানা যায়, সিরাজাম মুনিরা প্রথম ইউএনও হয়ে চুনারুঘাট উপজেলায় দায়িত্ব গ্রহন করেন। এর পর থেকে তিনি ক্ষমতার অপব্যবহার করে সমাজের সম্মানি ব্যক্তিদের অযথা হয়রানি করে আসছেন বলে অভিযোগ উঠে। এতে উপজেলা জুড়ে সবার মাঝে আলোচনা-সমালোচনা ও ক্ষোভ সৃষ্টি হয়।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ১০৯ ধারায় একজন ব্যবসায়ীকে দুই হাজার টাকা জরিমানা করার বিধান রয়েছে। কিন্তু তা না করে তিনি দুইজন ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা করে ১লক্ষ টাকা জরিমানা করেন। এছাড়াও ওই রিটে হবিগঞ্জ জেলা প্রশাসক ও চুনারুঘাট পৌরসভার মেয়রকে বিবাদী করা হয়।

প্রসঙ্গত, গত ২৬ফেব্রুয়ারি রোববার সন্ধ্যায় চুনারুঘাট উপজেলার নির্বাহী অফিসার সিরাজাম মুনিরা চুনারুঘাট পৌর শহরের উত্তর বাজারে অভিযান চালিয়ে রড-সিমেন্ট দোকানের দুই ব্যবসায়ীকে আটক করেন। দোকানের সামনে ট্রাক দাঁড় করিয়ে রড সিমেন্টসহ মালামাল আনলোড করার অপরাধে তাদেরকে হাতকড়া পড়িয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলার নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিরাজাম মুনিরা। তাকে সহযোগিতা করেন চুনারুঘাট থানার এসআই কাশি শর্মা।

দন্ডপ্রাপ্তরা হলেন সুমা এন্টারপ্রাইজের প্রোঃ আব্দুল কাইয়ুম বাচ্চু মিয়া ও ৫০ হাজার এবং লিফা এন্টারপ্রাইজ প্রোঃ মাহমুদুল হাসানকে ৫০ হাজার করে মোট ১ লাখ টাকা জরিমানা আদায় করেন। এ বিষয়ে মামলা নং ৩৬/২০১৭। ক্ষমতার অপব্যবহার করে অতিরিক্ত জরিমানা আদায় ও হাতকড়া পড়ানোর প্রতিবাদে গত ২মার্চ সকাল-দুপুর পর্যন্ত চুনারুঘাট পৌর শহরের সব দোকান বন্ধ রেখে ব্যবসায়ীরা মানববন্ধন, প্রতিবাদ ও ইউএনও প্রত্যাহারের দাবী জানিয়েছেন।