সিলেটমঙ্গলবার , ১৬ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বেফাকের অবহেলায় পরীক্ষাবঞ্চিত উমেদ নগরের শিক্ষার্থীরা

Ruhul Amin
মে ১৬, ২০১৭ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: দেশের অন্যতম দ্বীনী শিক্ষাপ্রতিষ্ঠান,সর্বজন শ্রদ্ধেয় আলেম শায়খুল হাদীস আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জীর পরিচালনাধীন জামিয়া ইসলামিয়া উমেদনগর মাদরাসার ছাত্ররা চলমান দাওরায়ে হাদীসের পরীক্ষা দিতে পারছেননা।
বেফাক বোর্ডভূক্ত মাদরাসাটি এ বছর দাওরায়ে হাদীস পরীক্ষার জন্য আল হাইআতুল উলইয়ার লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে রেজিস্ট্রেশন করেও পরীক্ষায় অংশ নেয়নি।এনিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। বেফাকের অর্ন্তভুক্ত হওয়ার পরেও জামিয়ার শিক্ষার্থীরা পরীক্ষা দিতে না পারায় ক্ষোদ্ধতারা। হবিগঞ্জের সর্ববৃহত এই প্রতিষ্ঠানে সবচাইতে বেশী শিক্ষার্থী অপর দিকে বিগত কয়েক বছর ধরে উমেদ নগরে কেন্দ্র থাকা সত্বেও হঠাৎ করে কোন প্রকার ঘোষণা ছাড়াই কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। এতে ১৬ ছাত্রের  অনিশ্চিত জীবনের দায় কার?
জানাগেছে, বেফাক চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীর বিশ্বস্ত ও বোর্ডের অন্যতম সহসভাপতি তাফাজ্জুল হক হবিগঞ্জীর মাদরাসাটি জেলাসদরে অবস্থিত হওয়ার পরেও কেনো সেখানে দাওরা পরীক্ষার সেন্টার  না দিয়ে একটি উপজেলা সদরে কেন্দ্র দেওয়ার জের ধরেই উমেদ নগরের ছাত্ররা পরীক্ষা বৈকটের সিদ্ধান্ত নিয়েছেন। জামিয়া ইসলামিয়া উমেদনগরের দাওরায়ে হাদীস (মাস্টাস) পরীক্ষা গত কয়েক বছর ধরে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের অধীনে হয়ে আসছে। এবছরও দাওরায়ে হাদীসে ১৬ জন ছাত্রের পরীক্ষার ফিসহ নিবন্ধন করা হয় বেফাকে। এর ভেতরেই সরকার বেফাকসহ দেশের ৬টি শিক্ষাবোর্ডকে একত্র করে কওমি মাদরাসার দাওরায়ে হাদীসকে মাস্টার্সের মান দেয়া হয়। পরে ৬টি বোর্ডের সমন্নয়ে ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া ’ নামে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে ছাত্রদের নিবন্ধন করে। বেফাক তাদের মাধ্যমেই রেজিস্টেশন করে তাদের প্রবেশপত্র মাদরাসায় প্রেরণ করে। কিন্তু বিনা নোটিশে কেন্দ্র স্থানান্তর করে অন্যত্র নিযে যাওয়ায় পরীর্ক্ষীরা পরীক্ষা না দেয়ার সিন্ধান্ত নেন। এ ব্যাপারে মাদরাসা কর্তৃপক্ষ ও ছাত্রদের সাথে ঐক্যমত হয়ে কেন্দ্র পুন:স্থাপনের দাবীতে এখনো অনড় রয়েছে। এ বিষয়ে মাদরাসার মুহতামিম ,বেফাকের সহসভাপতি ও হবিহগঞ্জ দ্বীনীশিক্ষাবোর্ডের সভাপতি, জেলা হেফাজতের আমির আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী এক প্রশ্নের জবাবে সিলেট রিপোর্টকে বলেন, ছাত্ররা কেনো পরীক্ষা দিচ্ছেনা এর উত্তর তাদের কাছ থেকে জেনে নিন। খতমে বুখারীর পর ছাত্ররা সবাই বাড়ি চলে গেছে। তারা পরীক্ষার জন্য আর আসেনি। অপর এক প্রশ্নের জবাবে আল্লামা তাফাজ্জুল হক বলেন, উমেদ নগর জামিয়া দ্বিনী শিক্ষাবোর্ডের অধিনে বেফাক ভুক্ত হয়েছে। বিগত বছর ও সেন্টার ছিলো,এবছর সেন্টার আছে নাকি বাতিল এব্যাপারে আমাকে কিছুই জানানো হয়নি।’  জামিয়ার দাওরায়ে হাদীসের ছাত্র ওয়াসিক বিল্লাহ ক্ষোভের সাথে সিলেট রিপোর্টকে জানান, ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত উমেদ নগর জামিয়া ২০১৩ সালে বেফাকের অর্ন্তভুক্ত হওয়ার পর থেকে এখানেই বেফাকের কেন্দ্রছিলো, কিন্তু এবার কোন কারনে জেলা সদর থেকে কেন্দ্র বাতিল করে গ্রামে গঞ্জে নেয়া হলো ?  আমরা উমেদ নগরেই পরীক্ষা দিতে চাই।’

একছাত্র অভিভাবক এই প্রতিবেদককে বলেন, দাওরায়ে হাদিসের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার কেন্দ্র হঠাৎকরে জেলা সদর থেকে উপজেলা সদরে নিযে যাওয়াটা সঠিক হয়নি, সর্বোপরি বিষয়টি যথাসময়ে জামিয়া কর্কেপক্ষকে অবগত করানো উচিত ছিলো। তিনি অবিলম্বে ছাত্রদের পরীক্ষা নেয়ার দাবী জানান। একছাত্র অভিভাবক এই প্রতিবেদককে বলেন, দাওরায়ে হাদিসের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার কেন্দ্র হঠাৎকরে জেলা সদর থেকে উপজেলা সদরে নিযে যাওয়াটা সঠিক হয়নি, সর্বোপরি বিষয়টি যথাসময়ে জামিয়া কর্তৃপক্ষকে  অবগত করানো উচিত ছিলো। তিনি অবিলম্বে ছাত্রদের পরীক্ষা নেয়ার দাবী জানান।

আমাদের হবিগঞ্জ প্রতিনিধি জানান, জেলার একমাত্র কেন্দ্র (আল হাইআতুল উলইয়ার লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ) চুনারুঘাট শামসুল উলুম মাদরাসায় গিয়ে দেখা যায় জেলার ৮৮জন পরীক্ষার্থীর মাঝে ৬৬জন পরীক্ষা দিচ্ছে। উমেদনগর জামেয়ায় কোন কেন্দ্র নেই। তাই সেখানে পরীক্ষাও হচ্ছেনা। চুনারুঘাট শামসুল উলুম মাদরাসা কেন্দ্রের হল সুপার মাওলানা শিব্বির আহমদ জানান, উমেদনগর জামিয়ার একছাত্র প্রবেশপত্র ছাড়া গতকাল হলে পরীক্ষা দিতে এসেছিল। প্রবেশপত্র না থাকায় আমরা সুযোগ দিতে পারি নি। বিষয়টি আমরা কেন্দ্রকে জানিয়েছি।