সিলেটশনিবার , ২০ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চলেগেলেন খ্যাতিমান লেখক আলেম আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া

Ruhul Amin
মে ২০, ২০১৭ ১২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: দেশের প্রখ্যাত আলেম, জামিয়া শারইয়্যাহ মালিবাগের সিনিয়র মুহাদ্দিস ও নতুনবাগ জামিয়ার শায়খে ছানী, বেফাকুল মাদারিসিল আরাবিয়ার যুগ্ম মহাসচিব, খ্যাতিমান লেখক, গবেষক  মাওলানা  আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া আর নেই। তিনি আজ শনিবার  (২০ মে)  সকালে রাজধানীর কাকরাইল ইসলামি ব্যাংক হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। হাসপাতালে অবস্থানরত তার ছোটভাই লালবাগ জামিয়ার মুহাদ্দিস মুফতি মুহাম্মদ তৈয়ব সংবাদের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, অবস্থার অবনতি হলে ডাক্তার আজ সকালে লাইফ সাপোর্ট খুলে নেন এবং তাকে ক্লিনিক্যালি ডেথ ঘোষণা করেন।
গত কিছুদিন আগে ব্রেইনস্ট্রোকে আক্রান্ত হলে তাকে মগবাজারের নিউরোলজী হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে আবারও হার্টস্ট্রোক করলে অবস্থার আরও অবনতি ঘটে। মুত্যুকালে তার বয়স হয়ছেলিো৬৩ বছর। স্ত্রী,৩ ছেলে,৩মেয়ে সহ অসংখ্য ছাত্র,ভক্ত অনুসারী রেখেযান। ১৯৫৪ সালরে ৫ ফেব্রুয়ারী ময়মনসিংহ জেলার একটি ঐতিহ্যবাহী খান্দানে তিনি জন্ম গ্রহণ করেন। কওমি মাদরাসা শিক্ষাধারার এই মেধাবী আলেম আধুনিক রাষ্ট্রবিজ্ঞান, ইসলামি অর্থনীতির আধুনিক রূপায়নসহ অনকেগুলো গবেষণাগ্রন্থের জনক। আল্লামা আবুল ফাতাহর লেখা দেওবন্দের ইতিহাস ঐতিহ্য ও অবদান কওমি মাদরাসা শিক্ষাসিলেবাসের গুরুত্বপূর্ণ পাঠ্য। কওমি মাদরাসা সরকারি স্বীকৃতির জন্যও আগে-পরে এই চিন্তাশীল আলেমের যথেষ্ট কর্ম-চিন্তা রয়েছে। বেফাক প্রকাশিত একাধিক গ্রন্থ ও সিলেবাসে পাঠ্য বইয়ের সম্পাদনার দায়িত্ব পালন করেছেন তিনি।
আগামীকাল রোববার সকালে তার গ্রামের বাড়ি ময়মনসিংহের মালিডাঙ্গায়  জানাযা অনুষ্ঠিত হবে বলে জানাগেছে।  জানাযায় ইমামতি করবেন আল্লামা আবুল ফাতাহ ইয়াহইয়ার ছেলে মাওলানা আবু নাঈম মুহাম্মদ সাজীদ।
শোক প্রকাশ :  মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি আল্লামা আব্দুল মোমিন,মহাসচিব আল্লামা নুর হোছাইন কাসেমী,যুব জমিয়তের কেন্দ্রীয় সভাপতি মাওলানা শারফুদ্দীন ইয়াহইয়া,সেক্রেটারী মাওলানা গোলাম মাওলা, প্রচার সম্পাদক মাওলানা রুহুল আমীন নগরী, ছাত্র জমিয়তের কেন্দ্রীয় সভাপতি নাসির উদ্দীন খান, সেক্রেটারী হাফেজ ফারুক,সাংগঠনিক সম্পাদক সোহাইল আহমদ, সহসাংগঠনিক সম্পাদক আহমাদুল হক উমামা , কলেজ ভার্সিটি বিষয়ক সম্পাদক হুজায়ফা ওমর, ঢাকা মহানগর ছাত্র জমিয়তের সভাপতি বুরহান উদ্দীন,সেক্রেটারী মাওলানা শাহজালাল, জয়েন্ট সেক্রেটারী নিজাম উদ্দীন আল আদনান, প্রচার সম্পাদক মারজানুল বারী সিরাজী,সহসাংগঠনিক সম্পাদক শাহজাহান নুর,এবাদুর রহমান, সমাজ কল্যান সম্পাদক আশরাফ হোসাইন প্রমুখ।