শীর্ষ শিরোনাম
Home » প্রবাস » ফিনল্যান্ডের বাংলাদেশীদের সাফল্য: ফটো শেয়ারিং প্লাটফর্ম গ্লোস্টার্স এর যাত্রা শুরু

ফিনল্যান্ডের বাংলাদেশীদের সাফল্য: ফটো শেয়ারিং প্লাটফর্ম গ্লোস্টার্স এর যাত্রা শুরু

7আবু তাহির,ফিনল্যাণ্ড থেকে: গত মঙ্গলবার ফিনল্যান্ডের লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে  এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে ইউনিক ফটো শেয়ারিং প্লাটফর্ম গ্লোস্টার্স (www.glostars.com) এর যাত্রা শুরু হয়। গ্লোস্টার্স হল লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজির একটা নতুন স্টার্ট-আপ যা দিয়ে মানুষ ছবি শেয়ার করতে পারে। ভবিষ্যতে এতে ভিডিও শেয়ারিংও যোগ করা হবে। সারা পৃথিবীর গ্রাহকদের কথা মাথায় রেখে এটা সবার জন্য উন্মুক্ত করা হল যা এতদিন শুধু ফিনল্যান্ডে সীমাবদ্ধ ছিল।  গ্লোস্টার্স এর ব্যাতিক্রম দিক হচ্ছে এতে যে কেউই ছবি আপলোড করে ছবি প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারে। যে ছবি যত বেশি স্টার (রেটিং) পাবে সে ছবি পুরষ্কারের জন্য নির্বাচিত হবে।
ফিনল্যান্ডের লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজি এবং সাইমা ইউনিভার্সিটি অফ অ্যাপ্লায়েড সায়েন্স এর পাঁচ জন ছাত্র/ছাত্রীর কঠোর পরিশ্রমের ফসল গ্লোস্টার্স। এদের মধ্যে তিন জন বাংলাদেশী, একজন রাশিয়ান আর একজন মেক্সিকান। ২০১৫ সালে গ্লোস্টার্স লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজির এন্টারপ্রিনিউয়ারশিপ সোসাইটি (লুটেস) এর আইডিয়া প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে। বর্তমানে পাঁচ জন প্রতিষ্টাতা সদস্যের সাথে আরো নতুন আটজন এই স্টার্ট-আপ এ কাজ করছে।
৩০শে অক্টোবর ২০১৫ তে এই সেবাটি শুধু ফিনল্যান্ডের জন্য উন্মুক্ত করা হয়। এই দুই মাস সময়ের মধ্যে ১০০০ এরও বেশি ব্যাবহারকারী ১৩০০ এর চেয়েও বেশি ছবি এই প্লাটফর্মে আপলোড ও শেয়ার করেছে। এই স্টার্ট-আপ এর সাথে সার্বিক সহযোগিতায় আছে লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজি, সাইমা ইউনিভার্সিটি অফ অ্যাপ্লায়েড সায়েন্স, মাইক্রোসফট, ভিরমা লাপেনরানতা, ভিজিট ফিনল্যান্ড, সিটি অফ লাপেনরানতা, করা, নরডিয়া ব্যাংক, বাংলাদেশি রেস্টুরেন্ট ইন্ডিয়ানা-কারি এবং লুটেস।
এখন থেকে সারা বিশ্বের গ্রাহকরা ছবি প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারবে। প্রতিযোগিতা হবে প্রতি সপ্তাহে এবং প্রতি চার মাস পর পর-এই দুই ভাবে। বিস্তারিত জানা যাবে www.glostars.com সাইট থেকে।
উপস্থিত অতিথিবৃন্দের মধ্যে ছিলেন লাপেনরানতা সিটির হেড অফ মার্কেটিং মিরকা ক্রিস্টিনা রহমান, লাপেনরানতা ইউনিভার্সিটি অফ টেকনোলজির অধ্যাপক মারকু ইকাভালকোসহ আরো অনেকেই। অনুষ্টানে অক্টোবর-ডিসেম্বর ২০১৫ এর ছবি প্রতিযোগিতার ২৪ জন বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়। বিজয়ীদের ছবির প্রদর্শনীর মধ্য দিয়ে অনুষ্টান শেষ হয়।

Share Button

এই ভিডিও প্লে করুন | video play now