সিলেটমঙ্গলবার , ৩০ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

‘কুরআন শিক্ষা বিস্তারে জাতি ফুলতলী ছাহেবকে চিরদিন স্মরণ রাখবে’

Ruhul Amin
মে ৩০, ২০১৭ ৩:৪৪ অপরাহ্ণ
Link Copied!

মুহাঃ শরীফ উদ্দিন : ভারতীয় উপমহাদেশে যে ক’জন ক্ষনজন্মা মনীষীর আবির্ভাব ঘটেছিল তাদের মধ্যে শামসুল উলামা হযরত আল্লামা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব ক্বিবলাহ (রহ:) ছিলেন অন্যতম। মুলত: আল্লামা ফুলতলী ছহেব কিবলাহ (রহ:) ছিলেন মুসলিম মিল্লাতের জন্য এক প্রেরণার উৎস। তিনি ছিলেন আমাদের সমাজ ও জাতীয় জীবনে অনুস্বরণীয় মহান ব্যক্তিত্ব। যিনি মানব জীবনের সকল ক্ষেত্রে তথা সমাজ, রাষ্ট্র, ধর্ম, আধ্যাত্মিকতা, শিক্ষা-সংস্কৃতি, নীতি-নৈতিকতা, দানশীলতা প্রতিটি ক্ষেত্রে ছিলেন পূর্ণমহীরূহ। বিশেষ করে মুসলিম উম্মাহর মধ্যে বিশুদ্ধ কোরআন শিক্ষা বিস্তারে এই বাংলাদেশ তথা ভারতীয় উপমহাদেশে তিনি ছিলেন প্রথিকৃৎ। তিনি ছিলেন দেশ-জাতী ও মুসলিম মিল্লাতের স্বার্থে নিজেকে উৎসর্গ করতে কখনো কুন্ঠাবোধ করেননি। যখনই ইসলামের উপর আঘাত এসেছে তখনই তিনি বাতিলের বিরুদ্ধে গর্জে উঠে ময়দানে ঝাপিয়ে পড়েছেন। দেশ ও জাতীকে দিয়েছেন সঠিক দিশা।

আল্লামা ফুলতলী (র.) একটি ঐতিহ্যবাহী, ইলমী ও রুহানী খান্দানে জন্মগ্রহণ করেন। তাঁর পূর্বপুরুষ ছিলেন আধ্যাত্মিক সম্রাট হযরত শাহজালাল (র.) এর সহচর হযরত শাহ কামাল ইয়ামনী (র.)। আল্লামা ফুলতলী বাল্যকালে তাঁর মহান পিতা এবং শৈশবে মাতাকে হারান। প্রাথমিক শিক্ষা পিতার তত্ত¡াবধানে চাচাত ভাই মাওলানা ফাতির আলী ও ক্বারী সৈয়দ আলীর কাছে সমাপ্ত করেন। এর পর ১৯৩৬ সালে তিনি প্রথমে গঙ্গাজল মাদরাসায় ও পরে আসামের হাইলা কান্দি মহকুমার রাঙ্গাউটি মাদরাসায় কিছুদিন লেখাপড়া করে ১৩৩৮ বাংলা সনে বদরপুর সিনিয়র মাদরাসায় উচ্চ শিক্ষা সমাপ্ত করেন। এর পর তিনি স্বীয় উস্তাদ, পীর ও শ্বশুর মাওলানা ইয়াকুব বদরপুরী (র.) এর নির্দেশে উত্তর ভারতের দ্বীনি প্রতিষ্ঠান মাদরাসায়ে আলিয়া রামপুর গমন করেন। এখানে বিভিন্ন বিষয়ে শিক্ষা সমাপ্ত করে হাদীসে উচ্চতর শিক্ষা গ্রহণের জন্য তিনি মাতলাউল উলুম মাদরাসায় ভর্তি হন। এ মাদরাসা থেকে হিজরী ১৩৫৫ সনে হাদীসের চুড়ান্ত পরীক্ষায় প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করে তিনি হাদিসের সনদ লাভ করেন। এখানে তাঁর হাদিসের উস্তাদ ছিলেন প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা খলিলুল্লাহ রামপুরী ও আল্লামা ওয়াজিহ উদ্দিন রামপুরী (র.)। এসময় ইলমে হাদিসের পাশাপাশি তিনি ইলমে তাফসির, ফিকাহ, আক্বাঈদ ও কালাম শাস্ত্রে বিশেষ শিক্ষা গ্রহণ করেন। আল্লামা ফুলতলী ইলমে তাসাউফ শিক্ষা গ্রহণ করেন আল্লামা শাহ আবু ইউসুফ মুহাম্মদ ইয়াকুব বদরপুরী (র.) এর কাছ থেকে। রামপুর অবস্থান কালে আল্লামা ফুলতলী স্বীয় মুরশিদ আল্লামা বদরপুরীর অনুমতিক্রমে মাওলানা গোলাম মহিউদ্দিন এর নিকট মুরিদ হন। মাওলানা গোলাম মহিউদ্দিন (র.) তাকে চিশতিয়া নেজামিয়া তরিকার খিলাফত দান করেন।

আল্লামা ফুলতলী (র.) ইলমে কিরাতের শিক্ষাগ্রহণ করেন তাঁর সুযোগ্য উস্তাদ ও পথ নির্দেশক আল্লামা শাহ্ ইয়াকুব বদরপুরী (র.) এর কাছ থেকে। ইলমে কিরআতের আরো উচ্চ শিক্ষা গ্রহণ করেন উপমাহাদেশের প্রখ্যাত ক্বারী মাওলানা আব্দুর রউফ করমপুরী শাহবাজপুরী (র.) এর নিকট থেকে। এরপর ১৩৫১ বাংলা সনে তিনি মক্কা শরীফ গমন করে শায়খুল কুররা হযরত আহমদ হেজাজী মক্কী (র.) এর কাছ থেকে ইলমে কিরআতের সনদ লাভ করে ভারতীয় উপমহাদেশের একজন শ্রেষ্ঠ ক্বারী হিসেবে সু-খ্যাতি লাভ করেন। ফুলতলী ছাহেব ক্বিবলাহ (র.) মক্কা শরীফ হতে দেশে ফিরে পুনরায় যথারীতি ভারতের বদরপুর আলিয়া মাদরসায় অধ্যাপনা শুরু করেন। একদিন তিনি ক্লাসে ছাত্রদের র্দস দেওয়ার সময় তদানিন্তন কালের বিখ্যাত ওলীয়ে কামিল ও বিশিষ্ট আলেম আল্লামা আব্দুন নূর গড়কাপনি (র.) তথায় এসে সপ্তাহে একদিন কিরাত শিক্ষার ক্লাস নেওয়ার জন্য তাকে অনুরোধ জানান। ফুলতলী ছাহেব কিবলাহ (র.) সময়ের অভাবে বিনীতভাবে অপারগতা জানালেও তিনি পরদিন আবার এসে একি অনুরোধ জানান। ছাহেব কিবলাহ (র.)’র নাপারার অনুরোধের প্রতিত্তোরে গড়কাপনি (র.) বলেন- “আমি স্বপনে হুজুরে পাক (সা.) এর দিদার লাভ করি। তখন নবীজির কণ্ঠে কোরআন পাকের তেলাওয়াত শুনতে পাই। আরজ করলাম, ইয়া রাসূল আল্লাহ! এই কিরাত কিভাবে শিখবো? তখন নবী পাক (সা.) ডান দিকে যাকে দিখিয়ে ইশারা করলেন, চেয়ে দেখি সেই সুভাগ্যবান ব্যক্তি আপনি।” এ কথা শুনার সঙ্গে সঙ্গে ছাহেব কিবলাহ (র.) কেঁদে ফেললেন। তাঁকে জড়িয়ে ধরে বললেন আমি সপ্তাহের প্রতি বৃহস্পতিবার ১২টার পর নিকটবর্তী হযরত আদমখাকি (র.) এর মাজার সংলগ্ন মসজিদে কিরাত মশক্ব দেওয়ার ওয়াদা দিলাম। এরপর থেকে ভারত বিভক্তির পরে তিনি জকিগঞ্জের বারগাত্তায় সপ্তাহে একদিন কিরাতের শিক্ষা প্রদান করতেন। এমনিভাবে প্রাথমিক অবস্থায় তিনি বিভিন্ন অঞ্চলে পায়ে হেটে, ঘোড়ায় চড়ে সেচ্ছায়, বিনা পারিশ্র্রমিকে কিরাতের প্রশিক্ষণ প্রদান করতেন। যখনই যে অঞ্চলে যেতেন স্থানীয় ওলামায়ে কেরামসহ অসংখ্য মানুষ ক্বিরাত শিক্ষার জন্য জমায়েত হয়ে যেতেন। ফুলতলী ছাহেব ক্বিবলাহ ধৈর্য্য সহকারে তাদের ক্বেরাত মশক দিতেন।

এরপর ১৯৫০ ইংরেজি সনে আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) প্রথম আনুষ্ঠানিকভাবে নিজ বাড়িতে ইলমে কিরাতের দারস চালু করেন। বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্র ও শিক্ষকদের সুবিধার্থে ছুটির অবসরকালীন ও কুরআন নাযিলের মাস পবিত্র রামাদানকে কিরাত শিক্ষার জন্য বেঁচে নেন। ক্রমান্বয়ে এর শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি পায়। বিশাল খিদমত পরিচালনার জন্য একটি ট্রাস্ট গঠনের প্রয়োজনীয়তা দেখা দিলে ট্রাস্ট গঠন করে ছাহেব কিবলাহ (র.) তাঁর ভূ-সম্পত্তির বিশাল অংশ থেকে প্রায় ৩৩ একর জমি ট্রাস্টের নামে ওয়াকফ করে দিয়ে আল-কুরআনের খিদমতে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন। ছাহেব কিবলাহ (র.)-এর ওয়ালিদ মুহতারাম হযরত মাওলানা আব্দুল মজিদ চৌধুরীর নামানুসারে এ প্রতিষ্ঠানের নাম রাখা হয় ‘দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট’। বর্তমানে এ বোর্ডের অধীনে বাংলাদেশে- ১৮৫৩টি, লন্ডনে-৪২টি, ভারতে- ৩৮টি, আমেরিকায়- ৪টি, ইতালি- ১টি, স্পেন- ২টি, গ্রীসে ১টি অনুমোদিত শাখা সহ অসংখ্যা শাখা দেশে-বিদেশে ছড়িয়ে রয়েছে এবং প্রতি বছর এর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। জামাতে সূরা থেকে খামিছ পর্যন্ত ৬টি জামাতে এ সমস্ত শাখায় মাদ্রাসা সহ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থীরা বিশুদ্ধ কোরআন শিক্ষা গ্রহণ করে থাকে। ট্রাস্টের অধীনে বিভিন্ন স্থানে শাখা পরিচালিত হলেও সর্বশেষ তথা ফাইনাল জামাত ‘ছাদিছ’ বাংলাদেশের সিলেটের ফুলতলী ছাহেব বাড়িতে পরিচালিত হয়। প্রতি বছর এ জামাতে প্রায় ৫-৬ হাজারের মত ছাত্র-ছাত্রীদের মধ্যে তিন হাজারের অধিক ছাত্রদের থাকা-খাওয়ার ব্যয়ভার সম্পূর্ণভাবে বহন করে এ ট্রাস্ট। মূলত শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) তার বিশুদ্ধ কোরআনের সূরের মূর্ছনায় গোটা সমাজ ব্যবস্থাকে আলোড়িত করতে পেরেছিলেন। তার এই অনন্য খেদমতের ধারা অব্যাহত রাখতে পারলেই গোটা সমাজ ব্যবস্থা আল-কোরআনের আলোয় আলেকিত হয়ে উঠবে। যেহেতু রমজানের সংঙ্গে কোরআনের বাহ্যিক ও অন্তর্নিহিত অসাধারণ মিল ও গভীর সম্পর্ক রয়েছে, সেহেতু এ মাসে আমাদের বেশি বেশি করে কুরআন তেলাওয়াত করা উচিত। এতে করে ব্যক্তির চরিত্র পরিবর্তনের মাধ্যমে সমাজ ও রাষ্ট্র হতে সকল অন্যায় অত্যাচার, খুন, ঘুম, রাহাজানী, দুর্নিতি, বিশৃংখলা দূর করা সম্ভব।