সিলেটবুধবার , ৭ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সংকট সমাধানে কুয়েতের আমির দুবাইয়ে

Ruhul Amin
জুন ৭, ২০১৭ ১১:৫৫ অপরাহ্ণ
Link Copied!

মোঃ মারুফ রানা, কাতার বিশেষ প্রতিনিধি  কাতারের সঙ্গে আট দেশের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের জেরে মধ্যপ্রাচ্যে সৃষ্ট সংকটের মধ্যস্থতা করতে সংযুক্ত আরব আমিরাত পৌঁছেছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল জাবের আল সাবাহ। বুধবার সন্ধ্যায় কুয়েতের এই আমির দুবাইয়ে পৌঁছান। এর আগে মঙ্গলবার কাতারের সঙ্গে দ্বন্দ্বের জেরে মধ্যপ্রাচ্যের সংকট সমাধানে মধ্যস্থতা করতে আগ্রহ প্রকাশ করে কুয়েত।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক কুয়েতের আমিরকে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান।

সোমবার সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন, লিবিয়া, মিসর ও মালদ্বীপ কাতারের সঙ্গে একযোগে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়। পরে সম্পর্ক ছিন্নের এই দলে যোগ দেয় জর্ডান। এ নিয়ে পুরো মধ্যপ্রাচ্যে ব্যাপক অস্থিরতা তৈরি হয়েছে। মধ্যপ্রাচ্যে কার্যত একঘরে পড়া কুয়েতের সঙ্গে স্থল ও আকাশ সীমান্ত বন্ধ করে দিয়েছে সৌদি অারব।

এ সংকট সমাধানের ব্যাপারে সোমবার রাতেই কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি ও কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ টেলিফোনে আলাপ করেন।

ফোনালাপে কুয়েতের আমির কাতারের আমিরকে মঙ্গলবার জাতির উদ্দেশে তার যে ভাষণ দেয়ার কথা ছিল; সেটা স্থগিত করার আহ্বান জানান। কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা সাতটি দেশের সঙ্গে আলোচনার আগ্রহও প্রকাশ করেন কুয়েতের আমির। ২০১৪ সালে কাতারের সঙ্গে একই ধরনের সংকট দেখা দেয়ায় মধ্যস্থতার জন্য এগিয়ে আসে কুয়েত।

কুয়েতের আমিরের প্রস্তাবের পর নিজের ভাষণ স্থগিত রাখার সিদ্ধান্ত নেন কাতারের আমির। কাতারের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কুয়েতের আমিরকে কাতারের অামির নিজের অভিভাবকের মতো শ্রদ্ধা করেন।

এদিকে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি শান্ত করতে কয়েকজন বিশ্ব নেতার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ কাতারের আমির, সৌদি আরবের বাদশা ও কুয়েতের শীর্ষ নেতাদের সঙ্গে ফোনে কথা বলেন কুয়েতের আমির।