topad
বৃহস্পতিবার, ০৮ জুন ২০১৭ ০২:০৬ ঘণ্টা

কাতারের পাশে থাকার ঘোষণা রজব তাইয়েব এরদোগান

Share Button

কাতারের পাশে থাকার ঘোষণা রজব তাইয়েব এরদোগান

ডেস্ক রিপোর্ট:  হামাস ও মুসলিম ব্রাদারহুডকে সমর্থন দেয়ায় সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার ধোঁয়া তুলে মধ্যপ্রাচ্যের দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করেছে সৌদি আরবসহ বিশ্বের ছয়টি দেশ। এর পর পরই সৌদি জোটকে পাশ কাটিয়ে দেশটির সঙ্গে সম্পর্ক উন্নয়নের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

স্থানীয় সময় মঙ্গলবার দেশটির আনকারা শহরে একটি বক্তব্য দেওয়ার সময় এরদোগান এ ঘোষণা দেন। খবর আলজাজিরা’র।

তিনি বলেন, ‘কাতার সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত না, সেটা আমি ভালোভাবেই জানি। আর এমন ধরনের কোনো প্রমাণ পেলে আমিই সবার আগে দেশটির বিরুদ্ধে কথা বলব।’

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘শুরুতেই আমাকে বলতে দেয়া উচিত যে, আমরা মনে করি কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ ভালো কিছু নয়। তুরস্ক কাতারের সঙ্গে তার সম্পর্ক অব্যাহত রাখবে এবং সম্পর্ক আরো জোরদার করবে, যেমনটা আমরা আমাদের বন্ধুদের সঙ্গে করেছি যারা আমাদের কঠিন (ব্যর্থ সেনা অভ্যুত্থানের) সময়ে সমর্থন দিয়েছিল।’

কাতারের সঙ্গে তুরস্কের উষ্ণ সম্পর্ক রয়েছে। একই সঙ্গে সৌদির আরবসহ আরব উপসাগরীয় দেশগুলোর সঙ্গেও দেশটির ভালো সম্পর্ক রয়েছে।

সৌদি আরবের সমালোচনা থেকে সতর্কভাবে বিরত থেকে উপসাগরীয় দেশগুলাকে ‘নিজেদের মতপার্থক্য আলোচনার মাধ্যমে সমাধান’ করার আহ্বান জানান এরদোগান।

এই সংবাদটি 1,172 বার পড়া হয়েছে