সিলেটবৃহস্পতিবার , ১৫ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সীরাত সাহিত্যের প্রবর্তক মাওলানা মুহিউদ্দীন খান

Ruhul Amin
জুন ১৫, ২০১৭ ২:১৯ পূর্বাহ্ণ
Link Copied!


॥ মুহাম্মদ রুহুল আমীন নগরী ॥ মাসিক মদীনা সম্পাদক ফখরে মিল্লাত মাওলানা মুহিউদ্দীন খান দেশ ও জাতির কল্যাণে দীর্ঘ অর্ধশতাব্দি ব্যাপী অক্লান্ত পরিশ্রম করেগেছেন। বাংলা ভাষা ভাষীদের মধ্যে সীরাত চর্চার বিরল নজীর তিনিই স্থাপন করেছেন। মহাগ্রন্থ আল কোরআনের ব্যাখাগ্রন্থ তাফসিরে মাআরেফুল কোরআন বঙ্গানুবাদ তাঁর জীবনের সাফল্যের এক মাইল ফলক। এছাড়া দেশের প্রাচীনতম ও সর্বাধিক প্রচারিত বাংলা পত্রিকা ‘মাসিক মদীনা’র মাধ্যমে মাতৃভাষায় দ্বীন ইসলাম প্রচারে ব্যাপক অবদান রেখেগেছেন। আন্তর্জাতিক অঙ্গনেও তিনি এদেশের শীর্ষস্থানীয় জ্ঞানী-গুণী ব্যক্তিত্ব হিসেবে সমাদৃত। ইসলামের মননশীল ও সাবলীল উপস্থাপনা এবং খেদমতে খালক এর জন্যও তিনি স্বীয় কর্ম গুণেই ইতিহাসে স্থান করে নিয়েছেন। এজন্য তাঁর অবদানের জাতীয় স্বীকৃতি সময়ের দাবী। তিনি আজ আমাদের মাঝে নেই। বিগত বছর এই দিনে (১৯ রমজান ২০১৬ সালে) ইফতারের কিছুক্ষণ পুর্বে ইন্তেকাল করেন। মাওলানা মুহিউদ্দীন খান ১৩৪২ সনের ৭ই বৈশাখ মুতাবিক ১৯৩৫ ঈসায়ার ১৯ শে এপ্রিল শুক্রবার জুম্মার নামাজের আজানের সময় জন্মগ্রহন করেন। তার পৈত্রিক নিবাস ময়মনসিংহের গফরগাঁও উপজেলার আনসার নগরে। রাজধানী ঢাকার গেন্ডারিয়ায় তিনি নিজস্ব বাসায় বসবাস করতেন। তার পিতা হাকিম মৌলভী আনসার উদ্দীন খান (১৯০১-১৯৭৬) দীর্ঘ প্রায় ৩০ বছর বিনা বেতনে শিক্ষকতা করেন। জীবন জীবিকার জন্য হাকিমী চিকিৎসা আয়ত্ব করেন। তিনি দেশ বিখ্যাত চিকিৎসক হিসেবে খ্যাত হয়েছিলেন। যৌবন
প্রথমে খেলাফত ও অসহযোগ আন্দোলন, পরবর্তীতে শেরে বাংলা এ.কে. ফজলুল হকের নেতৃত্বাধীন কৃষকপ্রজা আন্দোলন ও চল্লিশের দশকের গোড়ার দিকে তিনি নিখিল ভারত জমিয়তে উলামায়ে হিন্দের সাথে জড়িত হন। দীর্ঘকাল তিনি মোমেনশাহী জেলা জমিয়তে উলামায়ে হিন্দের সাধারণ সম্পাদক এর দায়িত্ব পালন করেন। দীর্ঘকাল তিনি ইউনিয়ন বোর্ড ও ঋণ সালিশী বোর্ডের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।
মাওলানা মুহিউদ্দীন খান মায়ের স্বপ্ন বাস্তবায়নে ১৯৬১ সালের মার্চ মাসে ‘মাসিক মদীনা’ প্রকাশ করেন। মরহুম খানের এছাড়া ১০৫ বই-পুস্তকের মধ্যে এখানে কয়েকটির নাম উল্লেখ করা হলো-* তাফসীরে মাআরেফুল কুরআন (১, ২ খন্ড) * বঙ্গানুবাদ কুরআনুল কারী * সহজ আরবী ব্যাকরণ * ইসলাম ও সমকালীন বিস্ময়কর কয়েকটি ঘটনা * প্রিয় নবীজীর অন্তরঙ্গ জীবন * বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর সংকলন (১-১৩ খন্ড) * হাদীসে রাসূল (সা.) * সীরাতুন্নবী (সা.) * মাকতুবাত ইমাম গাজ্জালী * এহইয়াউ উলুমিদ্দীন (১-৫ খন্ড) জীবনের খেলাঘরে * ওসওয়ায়ে রাসূলে আকরাম (সা.) * স্বপ্নযোগে রাসূলুল্লাহ (সা.) মুনিমের জীবনযান পদ্ধতি * শাওয়াহেদুন্ নবুওত * খাসায়েসুল কোবরা (১, ২ খন্ড) * কুড়ানো মানিক (১-৪ খন্ড) * আল-কাওসার আধুনিক আরবী বাংলা অভিধান * জীবন সায়াহ্নে মানবতার রূপ * চেরাগে-মুহাম্মদ (সা.) * ইসলামী তাছাউফের স্বরূপ * ইমাম গাযালী তাছাউফ ও ইসলামের মৌলিক শিক্ষা * রাসূলুল্লাহর (সা.) ইবাদত দোয়া ও মোনাজাত * নূরুল ঈমান (১, ২ খন্ড) * তালিমুল হজ্জ * হৃদয়তীর্থ মদীনার পথে * রওজা শরীফের ইতিকথা * সীরাতে রসূলে আকরাম (সা.) আল-মুরশিদুল আমীন * আযাদী আন্দোলন * হজরতজী মাও. মুহাম্মদ ইলয়াস রহ. * তালিমুস সালাত (নামাজের কিতাব) * ইমাম যয়নুল আবেদীন * দরবায়ে আওলিয়া * সমকালীন জিজ্ঞাসার জবাব (১-২০ খন্ড) * কোরআন ও অমানুষঙ্গিক প্রসঙ্গ * আকাঈদ, পবিত্রতা ও নামাজ প্রসঙ্গ * কুরআন পরিচিতি * ঈমাম, ঈদ ও মসজিদ প্রসঙ্গ * মৃত্যু ও পরকাল প্রসঙ্গ * বিবাহ ও পারিবারিক প্রসঙ্গ * অপরাধ, দন্ডবিধি ও ইতিহাস প্রসঙ্গ * খাদ্য, পানীয়, চিকিৎসা ও শিক্ষা প্রসঙ্গ * রাষ্ট্রবিজ্ঞান, ভূ-বিজ্ঞান ও অন্যান্য প্রসঙ্গ * রোজা, যাকাত ও অন্যান্য প্রসঙ্গ * আম্বিয়া আ. সাহাবায়ে কেরাম ও মনীষীগণের জীবনী প্রসঙ্গ প্রভৃতি।
দেশের বিভিন্ন স্থানে অসংখ্য মসজিদ মাদরাসা প্রতিষ্ঠা করেন। তন্মধ্যে ফরিদাবাদ, যাত্রাবাড়ী মাদানীয়া মাদ্রাসা, জামেয়া হুসাইনিয়া আরজাবাদ মাদ্রাসার প্রতিষ্ঠাকালীন সময়ে জড়িত ছিলেন। মোমেনশাহীর আনছার নগর দারুল কোরআন মাদ্রাসা, পার্বত্য চট্টগ্রামে কয়েকটি মসজিদ-মাদ্রাসা প্রতিষ্ঠার সাথে সম্প্রৃক্ত ছিলেন। বিশেষ করে ফরিদাবাদ মাদ্রাসার ভুমিদাতাকে তিনি অনেক বুঝিয়ে বলার পর উনি সামান্য জায়গাদানে সম্মত হলেন। পরে খান সাহেব প্রদত্ত ১০ হাজার টাকা দিয়ে যে ভূমি খরিদ করা হয়,সেখানেই আজকের ফরিদাবাদ মাদ্রাসা স্থাপিত হয়। স্বাধীনতা পরবর্তী সময়ে সন্তুষে মওলানা ভাসানীর সান্নিধ্যে ৩ মাস ছিলেন। তখন সেখানে একটি হাফেজী মাদ্রাসা প্রতিষ্ঠার উদ্যোগ নেন। এ মাদ্রাসার পাশেই মওলানা ভাসানী শায়িত আছেন।
আধ্যাত্মিকতার ময়দানে মাওলানা মুহিউদ্দীন খান (র) ১৯৬৩ সালে আল্লামা আব্দুল্লাহ (রহ.)-এর নিকট বায়াত গ্রহণ করেন। মাওলানা আবুল হাসান আলী নদভী (রহ.)-এর পক্ষ থেকে হাদীসের পাশাপাশি সুলুকের (লিখিত) ইযাপাত প্রাপ্ত হন। মুফতী আমিনুল ইহসান মুজাদ্দেদী (রহ.) ফেকাহ ও হাদীসের ইযাযত প্রদান করেন। সর্বশেষে খলিফায়ে মদনী আল্লামা আব্দুল মুমিন শায়খে ইমামবাড়ী (দা. বা.)-এর নিকট বায়াত গ্রহণ করেন। স্বপ্নযুগে মদনী (র) কর্তৃক আদিষ্ট হয়ে বিগত ৩০/১০/২০০৮ সালে শায়খে ইমামবাড়ী ইযাযত প্রদান করেন। পরিশেষে মহান আল্লাহর দরবারে তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি।

#
লেখক : সদস্য সচিব-মাসিক মদীনা পাঠক ফোরাম ০১৭১৬৪৬৮৮০০।