সিলেটমঙ্গলবার , ২০ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জুড়ীতে বন্যা. হবিগঞ্জে নদীর পানি বিপদ সীমার উপরে

Ruhul Amin
জুন ২০, ২০১৭ ১:২৬ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জ ও জুড়ী প্রতিনিধি :: হবিগঞ্জে নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানেগেছে।অতি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানিতে হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপদ সীমার ১ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নদী পাড়ের মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। এ বিষয়ে জনগণকে সতর্ক থাকার জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। পানি উন্নয়ণ বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম জানান, ভারতের বাল্লা সীমান্তে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় এবং উজান থেকে নেমে আসা পানিতে হবিগঞ্জের খোয়াই নদীর পানি বিপদ সীমার ১ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গতিবেগ বেশি হওয়ার পানি আরও বাড়তে পাড়ে বলে তিনি জানান।
এদিকে, মৌলভীবাজারের জেলার জুড়ী উপজেলার অকাল বন্যা তলিয়ে গেছে বিভিন্ন রাস্তাঘাট, বসতবাড়ী, শিক্ষা প্রতিষ্ঠান ও ফসলের জমি। বেশ কয়েকটি গ্রাম এমনকি জুড়ী উপজেলা পরিষদের সামনে হাটু পানি ও জুড়ী শহরের প্রধান সড়কে ২ থেকে ৩ ফিট পানি। মানুষের পুকুরের মাছ ভাসিয়ে নিয়ে গেছে।
ভারি বর্ষণ ও টানা বৃষ্টি বর্ষনে ভারতের ত্রিপুরার উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের কারনে জুড়ী নদীর পানি ভেড়ে যাওয়ায় বিভিন্ন স্থানে নদীর বাধ ভেঙ্গে পানি প্রবাহিত হওয়ায় অকাল বন্যায় পানিবন্দী হয়ে পড়েছেন জুড়ী উপজেলার প্রায় হাজারো মানুষ। বাড়িঘর তলিয়ে যাওয়ায় লোকজন নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছেন।
জানা জায়, জুড়ী উপজেলার আমৈতল, বাছিরপুর, নয়াবাজার, খাকটেখা, তালতলা, বিরনতলা, মুকামবাড়ী, শি্লুয়া, ফুলতলা, কলাবাড়ী, জায়ফর নগর, মানিকসিং, নয়াগ্রাম, শিমুতলা, বেলাগাও, কন্টিনালা,মাগুরা,কাশিনগর, বরুলীসহ অনেক গ্রামের বসত বাড়ী প্লাবিত হয়েছে। এতে উপজেলার সাথে বিভিন্ন এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাাছিরপুর পয়েন্টে জুড়ী-বড়লেখা প্রধান সড়কের কিছু অংশ পানিতে নিমজ্জিত, ঝুঁকি নিয়ে যানবাহন চালচল করতে দেখা গেছে।

জুড়ী উপজেলা কৃষি অফিসার দেবল সরকার বলেন, ‘২৩০ হেক্ট্রর আউস ধান বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে।’
জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিন্টু চৌধুরী বলেন, “যাদের বাড়িঘরে পানি উটেছে তাদের নিরাপদ আশ্রয় কেন্দ্র আনা হচ্ছে। এছাড়া জায়ফরনগ ও পশ্চিম জুড়ী ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে।”