সিলেটশুক্রবার , ২৩ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ঈদ ও সাদাক্বায়ে ফিতর প্রসঙ্গ

Ruhul Amin
জুন ২৩, ২০১৭ ২:২৪ অপরাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী :: ঈদুল ফিতর মুসলমানদের দুটো সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের একটি। ঈদুল ফিতর শব্দটি হচ্ছে আরবি। হাদীসের ভাষায় তার অর্থ হচ্ছে রোজা ভাঙ্গার দিবস অথবা ইয়াউমুল ঈদ বা আনন্দের দিন, খুশির দিন। ঈদুল ফিতরের আরও এক নাম হচ্ছে সাদাকাতুল ফিতর বা সিয়াম ভঙ্গের জন্য দান। যেহেতু এ দিনে রোজার ভুল-ত্রুটির জন্য সাদাকাতুল ফিতরা দেয়া হয় তাই এ দিনকে সাদাকাতুল ফিতরও বলা হয়। ঈদ আমাদের জন্য আল্লাহর পক্ষ থেকে এক বড় নেয়ামত। কিন্তু আমরা এ দিনকে নেয়ামত হিসেবে গ্রহণ না করে অহেতুক উল্লাসে মেতে উঠি। এ দিনে অনেক কাজ আছে যা করলে আমরা আল্লাহর নৈকট্য লাভ করতে পারি এবং তা ইবাদত হিসেবে গণ্য হয়।এ দিবসের নাম রাখার তাৎপর্য হলো আল্লাহ রাব্বুল আলামীন এ দিবসে তাঁর বান্দাদেরকে নেয়ামত ও অনুগ্রহ দ্বারা বার বার ধন্য করেন ও বার বার তাঁর এহসানের দৃষ্টি দান করেন। যেমন রমজানে পানাহার নিষিদ্ধ করার পর আবার পানাহারের আদেশ প্রদান করেন। সাদকায়ে ফিতর, হজ্ব-যিয়ারত, কোরবানির গোশত ইত্যাদি নেয়ামত তিনি বার বার ফিরিয়ে দেন। আর এসব নেয়ামত ফিরে পেয়ে ভোগ করার জন্য অভ্যাসগতভাবেই মানুষ আনন্দ-ফূর্তি করে থাকে। তাই ঈদের দিন খুশির দিন, আনন্দের দিন। সকল মুসলিমের ঐকমত্যে ঈদুল ফিতরের দিনটি হচ্ছে আরবি শাওয়াল মাসের প্রথম দিন।
ঈদুল ফিতরের ব্যাপ্তি ও প্রভাব বহুদূর বিস্তৃত। পূর্ণ এক মাস সিয়াম সাধনার পর ঈদ মুসলিম জাতির প্রতি সত্যিই মহান রাব্বুল আলামীনের পক্ষ থেকে এক বড় নিয়ামত ও পুরস্কার। মুসলিম উম্মার প্রত্যেক সদস্যের আবেগ, অনুভূতি, ভালোবাসা ও মমতা ঈদের এ পবিত্র ও অনাবিল আনন্দ-উৎসবে একাকার হয়ে যায়। ঈদ মুসলমানদের জীবনে শুধুমাত্র আনন্দই নয়, বরং এটি একটি মহান ইবাদতও বটে। এর মাধ্যমে মুসলিম উম্মাহ ঐক্যবদ্ধ হওয়ার প্রেরণা খুঁজে পায়, ধনী-গরিব, কালো-সাদা, ছোট-বড়, দেশি-বিদেশি সকল ভেদাভেদ ভুলে যায় এবং সবশ্রেণী ও সব বয়সের মানুষ ঈদের জামাতে শামিল হয়ে মহান প্রভুর শোকর আদায়ে নুয়ে পড়ে।এ দিনটিতে সকল মুসলিম বিগত এক মাসের কষ্ট আর ক্লান্তিকে ভুলে গিয়ে সকল অন্যায় অপরাধ মার্জনা ও মহাপুরস্কার প্রাপ্তির সুসংবাদে আনন্দ ও কুশল বিনিময়ে মেতে উঠবে, বৈধ উপায়ে সুখোৎসব পালন করবে, আত্মীয় স্বজনের খোঁজখবর নেবে, গরিব মিসকীনকে দান খয়রাত করবে। এভাবে তারা আল্লাহ প্রদত্ত এই মহান নেয়ামতের শুকরিয়া আদায় করবে। ঈদের নামায প্রবর্তনের হেকমত: ঈদের জামাত ও খুৎবা পাঠের অন্যতম হেকমত হচ্ছে, কোনো সম্মেলন যেন আল্লাহর স্মরণ এবং দ্বীনের বিধি-বিধানের গুরুত্ব প্রকাশ ব্যতীত অনুষ্ঠিত না হয়। পাশাপাশি এর মাধ্যমে শরীয়তের মূল উদ্দেশ্যসমূহের একটি উদ্দেশ্য সাধিত হয়, আর তা হচ্ছে প্রত্যেক জাতির প্রয়োজন একটি মহড়া, যাতে তারা তাদের শৌর্যবীর্যের প্রদর্শনী ও সংখ্যার আধিক্য দেখাবে। এ কারণেই মুস্তাহাব হচ্ছে, আবাল-বৃদ্ধ-বণিতা, দলমত,গোত্র,বর্ণ নির্বিশেষে সকলেই ঈদগাহে গমন করবে, যাওয়া ও আসার পথ ভিন্ন করবে; যাতে করে উভয় পথের লোকেরা মুসলিমদের ক্ষমতা দেখতে পায়।
সাদাক্বায়ে ফিত্র : ফিত্র-এর অর্থ রোজা খুলে দেয়া। রমজান শেষ হওয়ার পর রোজা খুলে যাওয়ার খুশি ও শুকরিয়া স্বরূপ যে দান করা হয়,তাকে সাদাক্বায়ে ফিত্র বলে। যতœবান হয়ে রোজা রাখার পরেও রোজার মধ্যে কোন কোন সময় ত্রুটি-বিচ্ছুতি হওয়াই স্বাভাবিক। যার ফলে রোজার ক্ষতি হয়ে যায়। এ রকম ক্ষতিপূরণের জন্য ইসলামী শরীআত রোজা শেষে সাদাক্বাতুল ফিত্র ওয়াজিব করেছে। রাসূল সা. সাদাক্বায়ে ফিত্রকে জরুরী সাব্যস্ত করেছেন,যা রোজাদারের জন্য বেহুদা কথা ও অশালীন কাজ কর্ম থেকে রোজাকে পবিত্র করার উপায় এবং গরীবদের জন্য খাদ্যের ব্যবস্থা। ( আবু দাউদ)
যখন যার উপর ওয়াজিব : যদি কোন ব্যক্তি ঈদের দিনে (সাড়ে সাত তোলা) ৭.৫ তোলা স্বর্ণ কিংবা ৫২.৫ তোলা রৌপ্য বা তার সমপরিমাণ মূল্যের নগদ টাকা ইত্যাদির মালিক হয় এবং উহা তার জীবিকা নির্বাহের অত্যাবশ্যকীয় উপকরণ ব্যতীত হয় এবং উক্ত ব্যক্তি ঋণমুক্ত হয় তাহলে এক বছর অতিবাহিত না হলেও তার উপর সাদাক্বায়ে ফিত্র বা ফিতরা ওয়াজিব। নিজের পক্ষ থেকে এবং নাবালিগ সন্তানাদির পক্ষ থেকেও ফিতরা দেয়া পিতার উপর ওয়াজিব। তবে নাবালিগ সন্তানের নেসাব পরিমাণ নিজস্ব সম্পদ থাকলে তার সম্পদ থেকে আদায় করতে পারবে। পিতার উপর ওয়াজিব নয়। স্ত্রী,মাতা,পিতা ও বালিগ (প্রাপ্ত বয়স্ক) সন্তানাদির পক্ষ থেকে ফিতরা আদায় করা ওয়াজিব নয়। ঈদের দিন সুবহে সাদিকের সময় সাদাক্বায়ে ফিত্র ওয়াজিব হয়। যদি কেহ সুবহে সাদিকের আগে মারা যায় তাহলে তার উপর সাদাক্বায়ে ফিত্র ওয়াজিব নয়। আর মালিকে নেসাবের যে সন্তান সুবহে সাদিকের পূর্বে ভূমিষ্ঠ হবে তার সাদাক্বায়ে ফিত্র দিতে হবে। সুবহে সাদিকের পরে জন্ম গ্রহণ করলে তার পক্ষ থেকে সাদাক্বায়ে ফিত্র দিতে হবে না। ঈদের নামাজে যাওয়ার পূর্বেই ফিত্রা আদায় করা উত্তম। যাতে করে সকল ধর্মপ্রাণ মুসলমান খুশিমনে ঈদগাহে উপস্থিত হতে পারে, অন্তত আজ ঈদের দিনে যেন তার চেহারায় অভাবের ছাপ না থাকে। আর এটাই হচ্ছে সাদাক্বাতুল ফিত্রের অন্যতম এক বৈশিষ্ট। তবে ঈদের নামাজের পরে কিংবা ঈদের পূর্বে এমন কি রমজানের পূর্বে আদায় করলেও জায়েজ হবে।
পরিমাণ : সাদাক্বায়ে ফিত্র সম্পর্কিত হাদীসগুলো পর্যালোচনা করলে এ বিষয়ে মোট পাঁচ প্রকার খাদ্যের বর্ণনা পাওয়া যায়। ১. খেজুর, ২. যব, ৩. কিছমিছ, ৪. পনির ৫. গম/আটা। গম/আটা দিয়ে ফিত্রা আদায় করলে অর্ধ সা’= ১ কেজি ৬৫০ গ্রাম, বা তার সমমূল্যের নগদ টাকা ইত্যাদি। খেজুর ,যব ,কিছমিছ ও পনির দ্বারা আদায় করলে এক সা’= ৩ কেজি ৩০০ গ্রাম,বা তার সমমূল্যের কোন কিছু প্রতি জনের পক্ষ থেকে আদায় করতে হবে।এটা হলো ওজনের দিক দিয়ে পার্থক্য। আর মূল্যের দিক দিয়ে তো পার্থক্য আছেই। এক খেজুরের মধ্যে কত রকমের রয়েছে , তন্মধ্যে সর্বোত্তম খেজুর হচ্ছে আজওয়া।
১৪৩৮ হি. মোতা. ২০১৭ ঈ. সনে সাদাক্বাতুল ফিত্রের বর্তমান বাজার মূল্যের তালিকা :
ফিতরার পণ্য প্রতি কেজির
মূল্য ফিতরার
পরিমাণ বর্তমান
ওজনমতে জন প্রতি ফিতরা
বর্তমান বাজার মূল্য
খেজুর আজওয়া ১০০০/-
প্রায় এক সা’ ৩ কেজি ৩০০ গ্রাম ৩৩০০/-
পনির ৪০০/- এক সা’ ৩ কেজি ৩০০ গ্রাম ১৩২০/-
খেজুর
নরমাল ১২০/- এক সা’ ৩ কেজি ৩০০ গ্রাম ৩৯৬/-
কিছমিছ ৩০০/- এক সা’ ৩ কেজি ৩০০ গ্রাম ৯৯০/-
আটা ৩২/- ,৩৩/- অর্ধ সা’= ১ কেজি ৬৫০ গ্রাম ৫৫/-

( সুত্র-মুফতি নুরুল আলম জাবের )
উল্লিখিত দ্রব্যের মধ্যে যে কোনো একটির দ্বারা ফিতরা প্রদান করলে তা আদায় হবে। যেন মুসলমানগণ প্রত্যেকই নিজ স্বামর্থ ও সুবিধা অনুযায়ী এর যে কোন একটি দ্বারা তা আদায় করতে পারেন। এখানে লক্ষণীয় বিষয় হচ্ছে যে, প্রত্যেক শ্রেণীর মুসলমান যদি বর্তমান বাজার মূল্যে সর্বনি¤œ মূল্যের দ্রব্য দিয়ে ফিতরা আদায় করেন,তাহলে বাকী তিনটির উপর আমল কারা করবে ?
এজন্য উন্নতমানের (আজওয়া) খেজুর দিয়ে ফিতরা দেয়ার যার স্বামর্থ রয়েছে সে উন্নতমানের (আজওয়া) খেজুর দিয়েই আদায় করবে। দাতার নিকট যা সর্বোৎকৃষ্ট এবং সর্বোচ্চ মূল্যের দ্রব্য দ্বারা ফিতরা দেয়া উত্তম। ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, তৎকালীন যুগে অর্ধ সা’ গমের মূল্য যা ছিল এক সা’ খেজুরের মূল্যও তাই ছিল। তখন সাহাবায়ে কেরাম সাদাক্বায়ে ফিত্র গম দ্বারাই বেশি আদায় করেছেন। এর কারণ এই নয় যে, গম সর্বনি¤œ মূল্যের ছিল বরং তৎকালীন যুগে গম ছিল সর্বোৎকৃষ্ট ও সর্বোচ্চ মূল্যের পণ্য। যে কারণে সাহাবায়ে কেরাম খেজুর দ্বারা না দিয়ে সাদাক্বায়ে ফিত্র গম দ্বারাই বেশি আদায় করেছেন। কিন্তু বর্তমানে পাঁচ প্রকারের মধ্যে গমের বাজার মূল্য সর্বনি¤œ। অতএব এখন যদি সব শ্রেণীর লোক এমন কি সম্পদশালীরাও বাজারের সর্বনি¤œ মূল্যর পণ্য গম দ্বারা সাদাক্বায়ে ফিত্র আদায় করা কি সমীচিন হবে?
কিন্তু দুঃ খজনক হলেও সত্য যে, বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানগণ যুগ,যুগ ধরে বাজারের সর্বনি¤œ মূল্যর পণ্য গমের হিসাবে সাদাক্বায়ে ফিত্র আদায় করে আসছেন। উচ্চ বিত্ত,মধ্য বিত্ত সকলই ফিতরা দিচ্ছেন একই হিসাবে জন প্রতি ৫৫/৬০টাকা করে।
আমাদের সমাজের ধনী শ্রেণীর মুসলমানদের জন্য আজওয়া,পনিরের হিসাবে ফিতরা দেয়া কোনো ব্যাপারই নয়। যেখানে বিত্তশ-ালীরা ইফতার পার্টির নামে হাজার হাজার টাকা ব্যয় করেন, ঈদের শপিং করতে গিয়ে প্রচুর টাকা অপচয় করেন। সেখানে ফিতরার জন্য কয়েক হাজার টাকা কোনো ব্যাপারই নয়।
তাই আসুন, আমরা নবী করিম সা.-এর সুন্নাতের উপর পূর্ণরূপে আমল করে সাদাক্বায়ে ফিত্র আদায়ের মাধ্যমে দেশের দারিদ্রতা হ্রাসে অবদান রাখি। যার ফলে গরীব,দুঃখি ও অভাবী মানুষের মুখে হাসি ফুঠবে এবং ঈদের আনন্দ উৎসব পুরোভাবে প্রত্যেক মুসলমানের ঘরে বিরাজ করাতে সক্রিয় ভূমিকা রাখবে। আর এজন্য আল্লাহর কাছে রয়েছে সর্বোত্তম প্রতিদান।