সিলেটরবিবার , ২৫ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পশ্চিম আকাশে উৎসবের চাঁদ

Ruhul Amin
জুন ২৫, ২০১৭ ১০:০৩ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
পশ্চিম আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী সোমবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

রবিবার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠক শেষে জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে গণমাধ্যমকে বিষয়টি জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বৈঠকে জানানো হয়, আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেছে। তাই কাল সারাদেশে ঈদ উদযাপিত হবে। সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।

চাঁদ দেখার পরই টেলিভিশন, রেডিওতে বাজতে শুরু করেছে জাতীয় কবি কাজী নজরুলের কালজয়ী সেই গানের সুর ‘ও মন রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ…’। পাড়া মহল্লার অনেক মসজিদ থেকে ভেসে আসছে ‘ঈদ মোবারকের’ ধ্বনি। অনেক মসজিদের মাইকে জানিয়ে দেয়া হচ্ছে তাদের মসজিদের ঈদের জামাতের সময়।

সৌদি আরবসহ বিশ্বের অনেক দেশ আজ ঈদ উদযাপন করে। এর ফলে সোমবার বাংলাদেশ ঈদ হবে বিষয়টি আগে থেকেই ধরে নেয়া হয়েছিল। ধর্মপ্রাণ মুসল্লিরা আগে থেকে সেভাবে প্রস্তুতিও নিয়েছেন।

তারপরেও শাওয়ালের চাঁদ দেখতে রবিবার সন্ধ্যার আগ থেকে অগণিত রোজাদারের দৃষ্টি ছিল পশ্চিমাকাশের দিকে। শাওয়ালের চাঁদ দেখার জন্য আকাশপানে তাকানো এসব মানুষের প্রতিক্ষার অবসান হয় এক ফালি বাঁকা চাঁদ দেখার পরই। চাঁদ দেখার পরই দেশবাসী মেতে উঠে ঈদের আনন্দে। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব একে অপরকে ঈদ শুভেচ্ছা জানাচ্ছেন। ঈদ শুভেচ্ছা বিনিময় চলছে মোবাইল ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও।