সিলেটবুধবার , ৫ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হাদিস শাস্ত্রে শায়খ মুস্তাকিম আলি’র ছিল অগাধ পাণ্ডিত্য

Ruhul Amin
জুলাই ৫, ২০১৭ ৩:৫০ অপরাহ্ণ
Link Copied!

মাহফুয আহমদ : হাদিস শাস্ত্রের কত মহান মনীষীর নাম আমরা প্রতিনিয়ত শুনি, তাঁদের রচিত গ্রন্থাদি পড়ি এবং উপকৃত হই। কিন্তু সময়ের ব্যবধানে তাঁদের দেখি নি, দেখা সম্ভব হয় নি। নিকট অতীতের কাশ্মীরি, তাঁর আগে মুল্লা আলি কারি, সূয়ুতি, ইবনে হাজার, যাহাবি, নাওয়াওয়ি এবং পূর্ববর্তী মনীষীদের তো দেখি নি। কিন্তু দেখেছি তাঁদের এক প্রতিচ্ছবি আল্লামা শায়খ মুস্তাকিম আলি রাহ.কে। জ্ঞান-গরিমা, চলনবলন এবং সাধাসিধে জীবন যাপনে বাস্তবেই তিনি ছিলেন পূর্ববর্তী মহান মনীষীদের এক জীবন্ত নমুনা।

শায়খ মুস্তাকিম আলি সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার মুহাম্মদপুর গ্রামে ১৯৩০ সনে এক সম্ভ্রান্ত ও ধার্মিক পরিবারে জন্ম লাভ করেন। পরিবারের ধর্মীয় পরিবেশে বেড়ে উঠা মুস্তাকিম আলির শিশুবয়স থেকেই দ্বীনি জ্ঞানার্জনের প্রতি ছিল ভীষণ আগ্রহ। তা ছাড়া আল্লাহ প্রদত্ত অসাধারণ মেধা ও স্মৃতিশক্তি তো ছিলই।

বিয়ানীবাজার উপজেলার প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলূম দেউলগ্রাম মাদরাসা থেকে তিনি লেখাপড়া শুরু করেন। কওমি ধারার বেশ কয়েকটি ক্লাস এ মাদরাসায় অত্যন্ত সুনামের সাথে তিনি অধ্যয়ন করেন। তারপর শেষ দুই ক্লাস সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি মারকাজ রানাপিং মাদরাসায় সমাপ্ত করেন। এখানে তৎকালীন সিলেটের শীর্ষ আলেমদের শিষ্যত্ব গ্রহণ করেন। বিশেষত তিনি আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরি রাহ.’র সরাসরি সুযোগ্য ছাত্র আল্লামা রিয়াসত আলি রাহ.’র বিশেষ সাহচর্য লাভ করেন। বস্তুত রানাপিং মাদরাসায় দাওরায় হাদিস সমাপ্তির মাধ্যমে তিনি শিক্ষাজীবনের ইতি টানেন। কঠোর পরিশ্রম, নিবিড় অধ্যাবসায় এবং প্রখর মেধা ও স্মৃতিশক্তির কারণে তিনি সর্বমহলে প্রিয় ও সমাদৃত ছিলেন। সহপাঠীরা কোনো পাঠ্যবই বুঝতে অসুবিধা হলে তাঁর শরণাপন্ন হত এবং তিনি অনায়াসে তা বুঝিয়ে দিতে সচেষ্ট হতেন। শিক্ষকগণ তাঁর প্রতি যারপরনাই খুশি ছিলেন। কেউ কেউ তাঁর সম্পর্কে পঙক্তিও বলেছেন। তাঁর এক বিশিষ্ট উস্তাদ মাওলানা তাহির আলি রাহ. বলতেন, “মুস্তাকিম নামেতে/এক তালাবা যুবক/সর্বদা বাহির হয়/মুখে তার হক/সাহসে পরিচয় তার/যেন শের নর!”

শিক্ষাজীবন সমাপ্ত করে জ্ঞানপিপাসু এই যুবক শিক্ষকতা পেশাকেই নিজের জন্য বেছে নেন। বস্তুত জ্ঞানতাপসদের নিকট অন্যদের শিখানো এবং জ্ঞান বিতরণ করাই জীবনের অভীষ্ট লক্ষ্যে পরিণত হয়। আল্লামা শায়খ মুস্তাকিম আলি রাহ. তাঁর শিক্ষকতা জীবনের দুই-একবছর ছাড়া বাকি ৬০ বছরই সিলেটের স্বনামখ্যাত দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুরেই অতিবাহিত করেন। এখানে তিনি দ্বীনি জ্ঞান-বিজ্ঞানের একাধিক বিষয়ের অনেক গ্রন্থের পাঠদান করেন। তাঁর উস্তাদ জামিয়া মাদানিয়ার প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা শিহাবুদ্দিন রাহ. একবার তাঁকে বলেন, “দুনিয়ার এমন কোনো কিতাব নেই যা তুমি পড়াতে পারবে না। ” তবে শায়খ মুস্তাকিম আলি রাহ.’র পছন্দের বিষয় ছিল হাদিসশাস্ত্র। এ বিষয়ে ছিল তাঁর অগাধ পাণ্ডিত্য ও পারদর্শিতা।

বস্তত তাঁর পাঠদান পদ্ধতি ছিল ভিন্ন রকমের। অনেকসময় পাঠ্যবইয়ের মূল পাঠ তাঁর মুখস্থ থাকতো এবং বই না দেখেই তিনি পাঠ বুঝিয়ে দিতে পারতেন। আমি নিজে হজরতের নিকট সহিহ বোখারির কিছু অংশ পড়ার সৌভাগ্য অর্জন করেছি। তাঁর ক্লাস যেন জ্ঞানের এক উত্তাল সমুদ্র। হাদিসের ব্যাখ্যা ও বিশ্লেষণ করতে গিয়ে তিনি কত বিরল তথ্য উপস্থাপন করতেন! ক্ষেত্রবিশেষে তিনি হাদিসের মর্ম বোঝাতে অন্যান্য সহযোগী শাস্ত্র যেমন, উসূলে হাদিস, ফিকহ, উসূলে ফিকহ, নাহু, সারফ, আদব এমনকি মানতিক শাস্ত্রের দুর্লভ গ্রন্থ থেকে উদ্ধৃতি পেশ করতেন। বেশিরভাগ সময় তিনি উদ্ধৃত গ্রন্থের হুবহু বক্তব্য মুখস্থ বলে দিতেন। বিশেষত সহিহ বোখারির প্রসিদ্ধ ব্যাখ্যাগ্রন্থ ফাতহুল বারি, উমদাতুল কারি, ফয়জুল বারি প্রভৃতির মূল আরবি পাঠ আমাদের মুখস্থ পড়ে শোনাতেন। ছাত্ররা তন্ময় হয়ে তাঁর আলোচনা শুনত। হাদিস ও ফিকহ শাস্ত্রের পাঠ্যবইগুলোর হিন্দুস্তানি ছাপার সঙ্গে যুক্ত আরবি টীকাগুলোও যেন সব তাঁর মুখস্থ ছিল। অনর্গল হাদিসের সঙ্গে ওইসব টীকা থেকেও ক্লাসে বলে যেতেন। তাঁর এমন যোগ্যতা এবং পাঠদান পদ্ধতি দেখে কেউ কেউ তাঁকে এ যুগের আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরি রাহ. বলে স্মরণ করেন। তাঁর হাতে গড়া যোগ্য শিষ্যরা আজ বিশ্বের বিভিন্ন দেশে অত্যন্ত সুনামের সহিত হাদিস পাঠদান এবং অন্যান্য দ্বীনি খেদমত আঞ্জাম দিয়ে যাচ্ছেন। জীবনের শেষ পর্যন্ত তিনি ইলমে হাদিসের খেদমতে নিজেকে ব্রত রাখতে চেয়েছেন। অসুস্থতা, প্রতিবন্ধকতা এবং ব্যস্ততা কোনো কিছু তাঁকে সেটা থেকে বারণ করতে পারে নি। অবশ্য শেষ দুতিন বছর একেবারে শয্যাশায়ী থেকে পার করেছেন। তখন জ্ঞানপিপাসু ছাত্ররা বাড়িতে গিয়ে তাঁর নিকট সহিহ বোখারির দারস ও সনদ গ্রহণ করত।

শিক্ষকতা ছাড়াও বৃহত্তর সিলেটে একজন ভালো ও তাত্ত্বিক ওয়ায়েজ হিসেবেও তাঁর বেশ খ্যাতি ছিল। সেই ছাত্রজীবন থেকেই উস্তাদগণের পরামর্শ অনুযায়ী তিনি ওয়াজ করতে শুরু করেন। এজন্য গ্রামাঞ্চলের প্রবীণ মুরব্বিরা তাঁকে খুব চিনতেন এবং ভালোবাসতেন। সিলেটের প্রখ্যাত আলেম আল্লামা মুশাহিদ বায়মপুরি রাহ.ও তাঁর আলোচনার প্রশংসা করতেন এবং উৎসাহ দিতেন। বস্তুত তাঁর ওয়াজ ছিল একেবারে সাদামাঠা কিন্তু অত্যন্ত তথ্যবহুল ও খুব হৃদয়গ্রাহী। কত মানুষ যে তাঁর এসব বয়ান ও আলোচনা থেকে জীবনের পাথেয় সংগ্রহ করেছে- সে হিসাব কে রাখবে!

শিক্ষকতা ও ওয়াজের শত ব্যস্ততা থাকা সত্ত্বেও তিনি তাজকিয়া বা আত্মশুদ্ধির প্রতি বিশেষ মনোযোগ দেন এবং সিলেটের বরেণ্য আলেম ও বুজুর্গ মাওলানা লুৎফুর রহমান বরুণি রাহ.’র হাতে বাইআত হন। তাঁর অত্যধিক মোজাহাদা ও পরিশ্রম দেখে শায়খে বরুণি কিছুদিন পরই তাঁকে খেলাফত প্রদান করেন। ফলে পরবর্তী সময়ে শায়খ মুস্তাকিম রাহ. থেকে হাজারো আল্লাহর বান্দা উপকৃত হয়েছেন।

হজরতের পুরো জীবনটা ছিল অত্যন্ত সাধাসিধে। সুন্নত অনুযায়ী পরিচালিত হত তাঁর দৈনন্দিন জীবন। নিয়মিত তাহাজ্জুদ পড়তেন। অনাড়ম্বর জীবন যাপন ছিল তাঁর অন্যতম বৈশিষ্ট্য। এত বড় মাপের আলেম হওয়া সত্ত্বেও ছাত্রদের সঙ্গে এবং সাধারণ মানুষের সঙ্গে তিনি খোলামেলা কথা বলতেন এবং চলাফেরা করতেন। সেজন্য লোকেরা সুখেদুঃখে তাঁর কাছে যেত এবং পরামর্শ গ্রহণ করত।

এই অধমের প্রতিও তাঁর যে স্নেহমমতা ছিল তা এককথায় অতুলনীয়। অধমের আব্বাজান শায়খুল হাদিস মাওলানা আউলিয়া হোসাইন হাফিযাহুল্লাহর সঙ্গে তাঁর একধরনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। বয়সে আব্বাজান অনেক ছোট হলেও শায়খ মুস্তাকিম আলি রাহ. তাঁকে মূল্যায়ন করতেন। একদিন ছাত্রদের এক মজলিশে তো এতটুকু বলেছেন যে, “এসময়ে বুঝেশুনে সহিহ বোখারি পড়ানোর মতো লোকের বড় অভাব। আর যে কজন ভালোভাবে পড়াতে পারেন তাদের একজন হলেন মাহফুযের আব্বা মাওলানা আউলিয়া সাহেব। ” আব্বাজানের কারণে সেই ছোটবেলা থেকে হজরত এই অধমের প্রতি সুনজর রাখতেন। প্রায়শই ডেকে নিয়ে বিভিন্ন বিষয়ে জিজ্ঞেস করতেন এবং দিকনির্দেশনা দিতেন। অধমের প্রতি হজরতের সুধারণার কথা শুনে রীতিমত আশ্চর্যান্বিত হয়েছি। অধম যখন পড়ালেখা শেষ করে জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুরে শিক্ষকতা শুরু করি, হজরত নেসাবের কথা জানতে পেরে বললেন, আমি শিক্ষাসচিব হলে প্রথম বৎসরই তোমাকে দাওরা হাদিসে পড়াতে দিতাম। উল্লেখ্য, অধম তখন মিশকাত পর্যন্ত পড়াতাম। অন্যদিন আমার ছাত্রদের এক মজলিশে তো এতটুকু বলেছেন, যেসব ছাত্র পুরোপুরিভাবে আমার সহিহ বোখারির দারস বুঝে উঠতে পেরেছে তাদের মধ্যে তিনজন হলো অন্যতম: মাওলানা আবদুস সাত্তার কাসিমি, মাওলানা আবদুল মালিক কাসিমি এবং মাওলানা মাহফুয ইবনে আউলিয়া হোসাইন। দোয়া করি, আল্লাহ তায়ালা যেন এই অধমকে হজরতের সুধারণার বাস্তব অধিকারী বানিয়ে দেন।

আলহামদুলিল্লাহ! হজরতের মুখ থেকে শোনা আরবি/বাংলা/উর্দু অনেক মূল্যবান উক্তি, পঙক্তি এবং দুর্লভ তথ্য আমার নোটবুকে সংরক্ষিত আছে। পাঠকের বোঝার সুবিধার্থে এখানে কয়েকটিমাত্র উল্লেখ করছি: ১. পত্রে কি জুড়ায় প্রাণ বিনা দর্শনে/শিশিরে কি ফুটে ফুল বিনা বর্ষণে। ২. দ্বীনি শিক্ষা করে যে/মাওলা রাজির তরে/বড় পাওয়া পায় সে/মাওলার দরবারে। ৩. যার মাঝে যার মজে মন/তার বিষ্ঠাও চন্দন। ৪. যোগ্য যে ভাগ্য তার কিছুতে না টুটে/ডুবিলেও তরী তার পুনঃ ভাসে। ৫. শুনিয়া লওয়ার চেয়ে দেখিয়া লওয়াটাই ভালো।

অবশেষে এই মহান আল্লাহর ওলি, হাজারো আলেম-উলামার প্রিয় উস্তাদ ও শায়খ, ইলমে হাদিসের এই মহান পণ্ডিত ও উজ্জ্বল নক্ষত্র গত ২৬ জুন সোমবার ঈদের মোবারক দিনে মাওলার সান্নিধ্যে পাড়ি জমালেন। আল্লাহ তায়ালা তাঁর বান্দাকে জান্নাতুল ফিরদাউস নসিব করুন। আমিন।