সিলেটবৃহস্পতিবার , ৬ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

অবসরে যাচ্ছেন প্রথম মহিলা বিচারপতি মৌলভীবাজারের নাজমুন আরা

Ruhul Amin
জুলাই ৬, ২০১৭ ১২:১৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: বাংলাদেশের উচ্চ আদালতে প্রথম নারী বিচারপতি সিলেট বিভাগের নাজমুন আরা সুলতানা দীর্ঘ পেশাগত জীবনের ইতি টেনে আজ তিনি অবসরে যাচ্ছেন। সুপ্রিম কোর্টের পঞ্জিকা অনুসারে তার চাকরির মেয়াদ আগামীকাল পর্যন্ত থাকলেও দিনটি সাপ্তাহিক ছুটি হওয়ায় আজই তার শেষ কার্যদিবস। প্রথা অনুযায়ী তাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে বিদায় সংবর্ধনা দেওয়া হতে পারে।
বিচারপতি নাজমুন আরা সুলতানা আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি। হাই কোর্টেও তিনি ছিলেন প্রথম নারী বিচারপতি। তার অবসরের পর আপাতত কোনো নারী বিচারপতি আপিল বিভাগে থাকছেন না। তবে হাই কোর্টে থাকছেন বেশ কয়েকজন।
পর্যবেক্ষকদের মতে, পেশাগত দক্ষতা, জ্ঞান ও প্রজ্ঞার ক্ষেত্রে আদালতে বিশেষ করে অনেক নারী বিচারপতির জন্যই তিনি একটি আদর্শ। মানবতাবিরোধী অপরাধ মামলার আপিল শুনানি ও উচ্চ আদালতের বিচারপতি অপসারণসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলসহ বিভিন্ন উল্লেখযোগ্য মামলার বিচার করেছেন বিচারিক জীবনে। ১৯৫০ সালের ৮ জুলাই মৌলভীবাজারের চৌধুরী আবুল কাশেম মঈনুদ্দীন ও বেগম রশীদা সুলতানা দম্পতির ঘরে নাজমুন আরা সুলতানার জন্ম। শৈশবের একটা অংশ পরিবারের সঙ্গে কেটেছে ময়মনসিংহের গফরগাঁওয়ে। কৈশোরে বাবাকে হারান তিনি। বাবার স্বপ্ন পূরণে বিএসসি পাসের পর মায়ের উৎসাহে সব প্রতিকূলতা মোকাবিলা করে আইনে ডিগ্রি নেন। ’৭২ সালের জুলাইয়ে ময়মনসিংহ জেলা আদালতে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ’৭৫ সালের ২০ ডিসেম্বর দেশের ইতিহাসে প্রথম নারী মুনসেফ (সহকারী জজ) পদে যোগ দেন। এরপর নারী হিসেবে ’৯০ সালে প্রথম জেলা ও দায়রা জজের আসনও অলঙ্কৃত করেন তিনি। ২০০০ সালে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগের দুই বছর পর স্থায়ী হন হাই কোর্টে। পরে আপিল বিভাগে যান।তিনি বাংলাদেশ উইমেন জাজেজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব উইমেন জাজেজের সাবেক সেক্রেটারিও বিচারপতি নাজমুন আরা সুলতানা।