সিলেটশনিবার , ৮ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কুমিরের সঙ্গে নগর পিতার বিয়ে !

Ruhul Amin
জুলাই ৮, ২০১৭ ২:০৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: আর দশটা বিয়ের অনুষ্ঠানের মতো নাচে-গানে ভরপুর একটা জমজমাট বিয়েবাড়ি। নিমন্ত্রিত গোটা শহর, ধীরে ধীরে আসতে শুরু করেছেন অতিথিরা, বাজনার তালে তালে শুরু হল নাচ। অন্যদিকে, চলল খানা-পিনা। জমে উঠেছে গোটা অনুষ্ঠান।এবার বিয়ের পালা। হাজির পাত্র, অপেক্ষা পাত্রীর। পরণে সাদা গাউন, মাথায় সাদা ফুলের মুকুট। একজনের কোলে চেপে উপস্থিত হল ‘পাত্রী’। সে হাঁটতে ততটা পটু নয়, কিন্তু সাঁতরাতে পটু। আসলে পাত্রীটি একটি জ্যান্ত কুমির। আর সেই কুমিরকেই ঘরণী করে ঘরে তুললেন দক্ষিণ মেক্সিকোর সান পেড্রো হুয়ামেলুলায় শহরের মেয়র ভিক্টর অ্যাগুইলা।
শহরের মেয়রের সঙ্গে কুমিরের বিয়ে এটি মেক্সিকোর এক প্রাচীন প্রথা। ১৭৮৯ সাল থেকে স্থানীয় চোন্তাল ইন্ডিয়ানরা প্রতি বছর এই প্রথা অনুসরণ করে আসছে। স্থানীয়দের বিশ্বাস, এই প্রথার মাধ্যমে ওয়াক্সাকা প্রদেশের তেহুয়ানতেপেকের ইস্থমাসের সমুদ্র তীরবর্তী স্থানীয় জেলেদের ভাগ্যোন্নতি হয়। এর ফলে ওই এলাকার চাষাবাদও ভাল হয় বলে তাদের বিশ্বাস।
বিয়ের আগের দিন কুমিরটিকে দীক্ষিত করা হয় খ্রিস্ট ধর্মে। একই সঙ্গে কুমিরটিকে সেই শহরের রাজকুমারী হিসেবে স্বীকৃতিও দেওয়া হয়। এরপর বিরাট শোভাযাত্রা করে কুমিরটিকে টাউন হলে নিয়ে আসেন স্থানীয় মানুষজন। সব শেষে গোটা শহরবাসীর সামনে স্থানীয় মেয়রের সঙ্গে বিয়ে হয় ওই কুমিরের। প্রথা অনুযায়ী, ‘পাত্রী’কে চুম্বনও করতে হয়! এক্ষেত্রেও একই কাজ করেছেন মেয়র ভিক্টর অ্যাগুইলা। ‘দ্যা সান পত্রিকাকে তিনি বলেন, ‘মেরেনোসরা (স্থানীয় বাসিন্দারা) তাকে (কুমিরকে) রাজকুমারী সম্বোধন করে। আর আমি রাজকুমারীর স্বামীর ভূমিকা পালন করেছি।’