সিলেটবৃহস্পতিবার , ১৩ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মজহার থে‌কে মজা নেয়া বন্ধ কর‌তে বলুন মাননীয় প্রধানমন্ত্রী

Ruhul Amin
জুলাই ১৩, ২০১৭ ৮:৫৯ অপরাহ্ণ
Link Copied!

রেজা অাহমদ ফয়সল চৌধুরী সো‌য়েবঃ
মাননীয় প্রধানমন্ত্রী কবির বিষয়টি এখানেই শেষ করে দিন, প্লিজ।
(এক)

২০১৪ সালের ডিসেম্বর মাসের কোনো একদিন, চ্যানেল আই ইউরোপের ৃলন্ডন ষ্টুডিও। রাত ১১ টা আমার টক শো শুরু হবে সাড়ে এগারোটায়। অফিস থেকে বলা হলো টক শোতে অতিথি হিসেবে যোগ দেবেন বিএনপি ঘরনার বুদ্ধিজীবি ডঃ তুহিন মালিক, এবং সম্ভবত কবি ফরহাদ মাজহার। আমি কবির নাম শুনে কিছুটা বিচলিত, কারন কবি বহুগুন প‌ন্ডিত মানুষ? জানেন এবং বুঝেন তিনি বেশী এটি অস্বীকার করার কোনো উপায় নেই। তিনি একাধারে কবি গায়ক সুরকার । তার গান সাততাড়াতাড়ি যারা শুনেছেন তারা অবশ্যই প্রশংসা করবেন। আমার এখনো সাতাতাড়াড়ি গানটি কানে বাজে। আমি অধীর আগ্রহে কবির জন্য অপেক্ষা করছি। কারন নাম জানি, পরিচয় হয়নি। লেখার সাথে পরিচিত আমি। এক সময় ছি‌লেন বামপন্থী। তারপর তিনি হয়ে উঠেছেন চরম ডান। ডান যাকে বলে। তিনি সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখতেন। তা ও বৈজ্ঞানিক সমাজতন্ত্র। কবি আসলেন তার চিরাচরিত পোষাক, পাঞ্জাবী লুঙ্গি। আমি হাত বাড়ালাম ,কুশল বিনিময়ের পর সরাসরি ষ্টুডিওতে চলে গেলাম। লাইভ প্রোগ্রাম। পুরোটা অনুষ্টান জুড়ে কথা বললেন ডঃ তুহিন মালিক। আমি দুএকবার থামানোর চেষ্টা করেছি কিন্তু পারিনি। ডঃ তুহিন মালিক শুরু করলে আর থামেননা। কবি কে কি জিজ্ঞাস করেছিলাম, তিনি বলেছিলেন,এমন তো হওয়ার কথা ছিলনা শেখ হাসিনা সরকারের আমলে। আমি কবির কথা কেড়ে নিয়ে বলেছিলাম, এমন তো হওয়ার কথা ছিলনা কবি ফরহাদ মাজহার- চরম বাম থেকে ডানে চলে যাবেন। এমন তো হওয়ার কথা ছিলনা কবি নগ্ন বিএনপি ঘরনার বুদ্ধিজীবিতে পরিণত হবেন। লন্ড‌নে এ‌সেও ছন্দনা‌মে বি‌এন‌পি জামা‌তের ছন্মনা‌মের অন‌ুষ্টা‌নে বক্তব্য দি‌য়ে বেড়া‌বেন।

যে কবি এক সময় সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখতেন সে কবি কি করে আজ জামাতের পক্ষে উকালতি করেন। কবি আমার কথা ঠিকই বুঝতে পেরেছিলেন। কিছু বলেননি। এক সময় কবি চুপ হয়ে যান। তবে ডঃ তুহিন মালেক সাহেবের বিভিন্ন কথায় কবি যে বিরক্ত হয়েছিলেন আমি বুঝতে পেরেছিলাম। অনুষ্টা‌নের পর কবি চলে গেলেন, আমি চেয়েছিলাম কবিকে ওয়ান টু ওয়ান একদিন নিয়ে বসবো, কবির অনেক অজানা কথা জানবো, কেন বাম কবি হঠাৎই ত‌ীব্র ডান হলেন? কেন তিনি এনজিও খুলে বসলেন? কেন তিনি রবীন্দ্রসংগীতকে হিন্দুদের গান বলছেন? কেন তিনি জিহাদীদের সন্ত্রাসী বললে মুক্তিযুদ্ধাদেরও সন্ত্রাসী বলেন? ফরহাদ মাজহার কি ধ্বংস এবং সৃষ্টির মধ্যে তিনি পার্থক্য বুঝেননা, স্বপ্ন আর দুঃস্বপ্নের মধ্যে তিনি কি ব্যাবধান দে‌খেন না। একজন অশিক্ষিত বা অর্ধ শি‌‌ক্ষিত মানুষ যখন কথা বলে, তখন অনেকে কথা বলেননা কিন্তু একজন ফরহাদ মাজহার যখন যা ইচ্ছে বলেন মানুষ তখন আতকে উঠে। ফরহাদ মাজহারের এসব বিতর্কিত বক্তব্য আমাকে কষ্ট দিয়েছে। আমি কবির বিভিন্ন সময়ে বিভিন্ন বক্তব্য শুনে শুধু অবাক হইনি। বীতশ্রদ্ব হয়ে পড়েছিলাম। ঢাকায় ৮০ দশকে যে কজন কবি সাহিত্যিক বিভিন্ন ক্ষেত্রে আলোচনার ঝড় তুলেছিলেন ফরহাদ মাজহার তাদেরই একজন। তৎকালীন সময়ে নাঈমুল ইসলাম খানের সম্পাদনায় প্রকাশিত সাপ্তাহিক খবরের কাগজের দাপট। নাঈম ভাইয়ের চমক তখন তসলিমা নাসরিন। আবু হাসান শাহরিয়ার। রুদ্র মোহাম্মদ শহিদুল্লাহ আগেই জায়গা করে নিয়েছিলেন। নাঈম ভাইদের পুরো গ্রুপটি তখন সাংবাদিক এবং লেখালেখির নেতৃত্বে। পরবর্তীতে মিনার মাহমুদের সম্পাদনায় প্রকাশিত বিচিন্তা আসে বাজারে। সে অন্য প্রসংঙ্গ। ফরহাদ মাজহার এর বিভিন্ন মতামত যেমন জাতিকে হতাশ করেছে তেমনি করেছে বিভ্রান্ত। ৯০ দশকে ফরহাদ মাজহার লিখেছিলেন বিবি খাদিজাকে নিয়ে, “তিনি লিখেছিলেন “বিসমিল্লাহ কহিব না শুধু খাদিজার নাম নেব। নবীজীর নাম? উহু-তার নামও নেবনা মালিক শুধু খাদিজার নাম-দুনিয়ায় আমি সব নাম ভুলে যাব তোমাকেও ভুলে যাব,ভুলে যাব নবীকে আমার”।

প্রিয় পাঠক বাংলাদেশে যু‌গে যু‌গে ফরহাদ মাজহার সাহেবরা এভাবেই বিতর্ক না কুতর্ক সৃষ্টি করে কখনো বিপ্লবী সাজেন, কখনো বা সাজেন বুদ্বিজীবি, কখনো বাম, কখনো ডান, ওরা কখনো সাম্প্রদায়িকতা উস্কে দেন কখনো তারা হাসিনার সরকারের গুন কীর্তন করেন কখনো বা খালেদা জিয়া অথবা এরশাদ সাহেবের। ওরা দেশকে নিয়ে জাতীকে নিয়ে ভাববার অবকাশ যে তাদের নেই সেটি আমি বলিনা। ওরা যতটুকু সমাজকে নিয়ে ভাবে তার চাইতে বেশীভাবে নিজেকে নিয়ে। ওরা নিজেকে জাহির করতে চান, সে জাহির করা যে অতিরঞ্জিত হয়ে যায় সেটা যে তারা বুঝেননা তা কিন্তু না, বুঝেন,বুঝেও না বুঝার ভান করেন। এবং তারা মনে করেন সমাজের সাধারন মানুষরা ও তাদের মত।

ফরহাদ মাজহার সাহেবদের বুঝার জন্য অক্সফোড কিংবা ক্যামব্রীজে পড়াশুনা করার দরকার নেই। বর্তমানে কাউকে বুঝতে হলে ফেইসবুকে সার্চ করলেই বুঝা যাবে কে তার বন্ধু, কে তার সমাজ। ফরহাদ মাজহার সাহেবকে বুঝেতে হলে তার লেখা মতামত, বিভিন্ন সময়ে তার চরিত্রের পরিবর্তন দেখলেই বুঝা যাবে তিনি কি চান, তিনি সমাজকে কি দিতে চান, সমাজ তার কাছ থেকেই বা কতটুকু উপকৃত হচ্ছে। আমরা যারা অনেকেই মনে করি সাংবাদিক লেখকরা সারা জীবন শুধু সমাজ কে দিয়েই যায় কখাটা ঠিক নয়। কিছু কিছু লেখক সাংবাদিকরা সমাজকে বিভ্রান্ত করে সমাজে মারামারি হানাহানি বাধায়। ফরহাদ মাজহার সাহেব সমাজের কি উপকার করেছেন তা বিচার করবে ইতিহাস। আমরা ইতিহাসের কাছে সেটি ছেড়ে দিতে পারি। জ্ঞানী মানুষরা আলো ছড়ায়, জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়েও পবিত্র। ফরহাদ মাজহার সাহেবের কলমের কালি কি আমি জানিনা। জানতে চেয়েও জানতে পারিনি। আসলে যে জানা নিরর্থক যে জানা অন্তসারশুন্য যে জানার মধ্যে কোনো অর্থ খুজে পাওয়া যাবেনা সেটি জেনে কি লাভ। অা‌লো সে জ্ব‌লে আমাদেরকে আলো দান করে। ফরহাদ মাজহার সাহেবরা জ্ঞানঅর্জন করে সমাজকে রাষ্টকে আলো দিতে পারেননি দিয়েছেন বিভ্রান্তি। এ বিভ্রান্তির শেষ কোথায়? বিভ্রান্তী আরো আছে ফরহাদ মাজহার সাহেবকে নিয়ে সবচাইতে মারাত্বক বিভ্রান্তি যেটি ছড়ানোর সেটি হচ্ছে কবি হুমায়ুন কবির সাহেবের মৃত্যুর জন্য অনেকেই কবি ফরহাদ মাজহারকে দায়ী করেন আহমদ ছফা নাকি তার ডায়রীতে তাই লিখে গেছেন এ সব কতটুুক সত্য। পূর্ব বাংলার সর্বহারা পার্টির সাথে তার কি এমন সম্পর্ক ছিল ইত্যাদি। কিন্তু কবিকে আর পাইনি। পরবর্তীতে কবি চলে গেলেন বাংলাদেশে। লন্ডনে আর আসলেননা। আসলেও আমি জানিনা। হঠাৎ করে গত সপ্তাহে কবি সংবদ শিরোনাম হলেন। তিনি অপহরন হয়েছেন। তাকে খুজে পাওয়া যাচ্ছেনা, ইত্যাদি। আমি অনেকটা অবাক। দেশে কি হচ্ছে তাহলে। এর মধ্যে কবিকে খুঁজে পাওয়া গেল। তারপর নাটক শুরু হলো।

কিছু অনলাইন পত্রিকা কবির চরিত্র হরন করছে। তিনি অর্চনা নামের এক মহিলার—————–।

(২) মাননীয় প্রধানমন্ত্রী বেশ কিছুদিন থেকে আমি একটি ব্যাপার লক্ষ্য করছি সেটি হচ্ছে মিডিয়ার মাধ্যমে একজন মানুষের ব্যাক্তিগত চরিত্র হনন। বাংলাদেশের পুলিশ গোয়েন্দা সংস্থা এসব করে থাকে। এবং অন্যমতের মিডিয়ায় যারা রয়েছেন তারা সেটি ফলাও করে প্রচার করে। একজন অপরাধীর অপরাধ কি? আমি কিছু দিন আগে লন্ডনে এক ব্যাক্তির অপরাধ সর্ম্পর্কে পুলিশের কাছে জানতে চেয়েছিলাম পুলিশ আমাকে বললো কোর্টে একজন মানুষ দোষী প্রমানিত না হলে আমারা তোমাকে কিছুই বলতে পারবোনা। ফরহাদ মাজহার অর্চনা নামের মহিলার সাথে কি করেছেন না করেছেন এটি তার একান্ত ব্যাক্তিগত বিষয়। আপন জুয়েলার্সের মালিকের ছেলের নামে যা হলো সেটি থেকে কি এচিভ করলো জাতি আমি জানিনা। আমার কাছে যেটি মনে হয় ব্যাক্তিগত জিগাংসা এমন এক পর্যায়ে গিয়ে পৌছছে যেটি থেকে বাংলাদেশের সমাজ ব্যবস্থা যদি বেরিয়ে না আসে তাহলে সমাজের বডড বেশী ক্ষতি হবে। বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা কেন দিন দিন অবনতির দিকে যাচ্ছে? এটার জন্য আমাদের কি করনীয়? তা মাননীয় প্রধানমন্ত্রীকে দিক নির্দেশনা দিতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী আপনার বেশ কিছু বিষয় আমার ভালো লাগে তার মধ্যে মাঝে মধ্যে নেতাদেরকে ধমক দেয়া। সৈয়দ আশরাফ সাহেব খুবই ভালো মানুষ তিনি সন্দেহ নেই। কিন্তু একবার তিনি আমেরিকার নিশা দেশাইকে বললেন চার আনার মন্ত্রী তিনি তুচ্চ তাচ্ছিল্য করলে আপনি তাকে ধমক দিয়ে বলেছিলেন একজন মহিলাকে সম্মান করে কথা বলতে হবে। সম্প্রতি আপনি হাসান মাহমুদ সাহেবকে ধমক দিয়েছেন এ সব বিষয়গুলো আমাদের সমাজের জন্য খুবই ভালো। আপনার কাছে আমার বিনীত অনুরোধ কবি ফরহাদ মাজহার সাহেবের বিষয়টি এখানেই ইতি টানুন। নাটক কে করেছে আমদের সেটি দেখার আর দরকার নেই। একটি টেলিভিশনে রিপোর্ট দেখলাম তিনি পায়চারী করছেন। এসব কি নিউজ? যারা নিউজ করেন তাদেরকে বলি মানুষকে এত বোকা ভাবার দরকার নেই।

মাননীয় প্রধানমন্ত্রী আপনি গোয়েন্দা সংস্থা পুলিশ প্রশাসন এবং অর্চনা নামের মহিলাকে বলুন বাড়ী যেতে। ফরহাদ মাজহার সাহেবকে ও মুক্তি দেন ,মুক্তি দেন এ সমাজের বিকৃ‌তি‌কে। মিডিয়ান ভাইদের বলি, ভাইরা ফরহাদ মাজহার যাই করেছেন যদি তিনি নাটক করে থাকেন তাহলে তিনি ধরা খেয়েছেন আার যদি অন্য কেউ নাটক সাজায় সে নাট‌কের মহরত হয়ে এখন শেষ পর্যায়ে। এখন শেষ দৃশ্য আমরা দেখে ফেলেছি। কোনো লাভ হয়নি। জাতী ধর্ম বর্ন কেউই ফরহাদ মাজহার সাহেবের ঘটনা থেকে কিছই এচিভ করেননি।
অপরাধ নে‌বেন না মাননীয়া প্রধানমন্ত্রী। জেল থেকে বের হয়ে ১৯৯৫ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তুষ্ট করতে একটি বই লিখেন। বইয়ের নামঃ “রাজকুমারী হাসিনা”। বইতে তিনি শেখ হাসিনাকে ধর্ম নিরপেক্ষতার পরামর্শ দেন। তিনি লিখেছেন, ‘ধর্মকে রাষ্ট্রের বাইরে রাখতে হবে’।

অা‌মি ব্যা‌লেন্স ডা‌য়ে‌টের অামা‌দের গুনী বু‌দ্ধিজী‌বি‌দের ম‌তো ব্যা‌লে‌ন্সের নিরপেক্ষতার কথা বল‌তে পা‌রি না।

তারপরও কথা থা‌কে‌ প্রিয় পাঠক। নাট্য উপত্যকার দে‌শে তবুও চাই সবার নিরাপদ জীবন।

সৌজন্যে banglastatement.com