সিলেটমঙ্গলবার , ১৮ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সুনামগঞ্জ-৩ আসনে সম্ভাব্য প্রার্থীদের প্রচারনা

Ruhul Amin
জুলাই ১৮, ২০১৭ ১:১৩ অপরাহ্ণ
Link Copied!

কামরুল ইসলাম মাহি,সিলেট রিপোর্ট::আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী উত্তাপ শুরু হয়েছে এখনই। সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-দক্ষিন সুনামগঞ্জ) এই আসনে প্রার্থী নির্বাচনে তৎপর রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সংসদের বাইরে থাকা দল বিএনপিও প্রার্থী বাচাইয়েও তৎপর। বিভিন্ন রাজনৈতিক সংগঠনের একাধিক প্রার্থী মনোনয়ন প্রত্যাশী হয়ে নিজ নিজ অবস্থান থেকে জোড় লবিং চালিয়ে যাচ্ছেন কেন্দ্রে। তাঁদের কর্মী ও সমর্থকরাও সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন ভাবে নিজেদের পছন্দের প্রার্থীকে মনোনয়ন পেতে ও যোগ্য প্রার্থী হিসেবে সর্বস্থরের নাগরিকদের মধ্যে এবং সংগঠনটির দায়িত্বশীলদের কাছে গ্রহণ যোগ্য করে তুলতে ব্যাপক প্রচার প্রচারণা শুরু করেছেন জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নিয়ে ঘটিত এই সংসদীয় আসন-২২৬ এর আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের একাধিক প্রার্থী দলীয় মনোনয়ন প্রত্যাশী হয়ে রাজনীতির মাঠ চষে বেড়াচ্ছেন। ইতিমধ্যে সুনামগঞ্জ-৩ আসনে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের নৌকার মাঝি হতে একাধিক নাম শোনা যাচ্ছে।বর্তমান সাংসদ এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য এম এ মান্নান। সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রয়াত জাতীয় নেতা আলহাজ্ব আব্দুস সামাদ আজাদ তণয় বাংলাদেশ আওয়মীলীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ সম্পাদক আজিজুস সামাদ আজাদ ডন। বিগত সংসদ নির্বাচনে সতন্ত্র প্রার্থী হয়ে সংসদ নির্বাচন করে বর্তমান সাংসদ প্রতিমন্ত্রী এম এ মান্নানের কাছে পরাজিত হয়েছেন। এবার তিনি দলীয় মননোয়ন চাইবেন। এক্ষেত্রে প্রায় নেতাকর্মীদের মনে প্রশ্ন জাগছে নৌকার মাঝি এম এ মান্নান নাকি আজিজুস সামাদ আজাদ ডন না অন্য কেউ? তবে এই আসন থেকে আরও কিছু মনোনয়ন প্রত্যাশীর নাম যোগ হতে পারে বলে সংগঠনের প্রায় দায়িত্বশীল নেতৃবৃন্দ মনে করছেন।
এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা ইতোমধ্যে ধানের শীষ প্রতীক পেতে প্রায় ডজন খানেক নেতা প্রার্থীতা ঘোষনা করেছেন।এমনকি তাঁরা গুলশানের দিকে দৌড়ঝাপ শুরু করেছেন বলে সংঠনটির সূত্রে নিশ্চিত হওয়া গেছে।দলীয় সূত্রে জানাযায়, ডজন খানেক নেতাদের মধ্যে বেশির ভাগই প্রবাসী। তাঁদের মধ্যে থেকে কিছু মনোনয়ন প্রত্যাশীরা দেশে এসে দলীয় নেতাকর্মীদের নিয়ে সভা সেমিনারে যুক্ত হচ্ছেন।
আবার কেউ কেউ প্রবাসে বসে দলীয় নেতাকর্মীদের কাছে টানতে দেশ ও দেশের বাহির থেকে বলয় সৃষ্টি করেছেন। তাঁদের ওই বলয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ও বিভিন্ন জায়গায় ব্যানার-ফেষ্টুন সাঠিয়ে বলয়ের পছন্দের প্রার্থীদের পক্ষে কাজ করে যাচ্ছেন।
স্বাধীনতার পরবর্তী সময়ে যে কোনো জাতীয় নির্বাচনে চার দলীয় জোট বিজয়ী হতে পারেনি। যদিও চার দলীয় জোটের শরিক দলের প্রার্থী প্রয়াত জাতীয় নেতা সাবেক পরাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের মৃত্যুতে অনুষ্টিত উপ-নির্বাচনে বিজয়ী হয়ে ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র যুগ্ম-মহাসচিব এ্যাডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী।
তিনি আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরিক দলের প্রার্থী হিসেবে মাঠ চষে বেড়াচ্ছেন বলে স্থানীয় অনেক নেতাকর্মীরা জানিয়েছেন। নির্বাচনে প্রার্থীতার কথাও উল্লেখ করে গণমাধ্যামকে তিনি বলেন, আমি সংসদ সদস্য হবার পর এক বছরের কিছু বেশী সময় পেলেও জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জে যথেষ্ট উন্নয়ন করেছিলাম।আমি সবসময় সর্বস্থরের নাগরিকদের নিয়ে কাজ করে যেতে চাই। তিনি আরও বলেন, আমি মানব কল্যাণে কাজ করে সর্বস্থরের জনতার অন্তরে আজীবন বেঁচে থাকতে চাই।
তিনি ছাড়াও অন্যান্য প্রার্থীদের মধ্যে যাদের নাম শোনা যাচ্ছে তাঁরা হলেন, সাবেক ছাত্রদল নেতা ও কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা দলের সাবেক সহ-সভাপতি মুক্তিযোদ্ধা এম.এ মালেক খাঁন, সাবেক জেলা বিএনপির সহ-সভাপতি অবসরপ্রাপ্ত কর্ণেল আলী আহমদ, বর্তমান জেলা বিএনপির সহ-সভাপতি নুরুল ইসলাম সাজু, বর্তমান জেলা বিএনপির সহ-সভাপতি ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান ফারুক আহমদ।
তাছাড়া নির্বাচনের সময় ঘনিয়ে আসার সাথে সাথে আরও প্রার্থীদের নাম যোগ হতে পারে বলে স্থানীয় অনেক নেতাকর্মীই মনে করছেন।
অপরদিকে এই আসনে জাতীয় পাটি (জাপা) পূর্বে রাজনৈতিক দাপট থাকলেও এখন জাতীয় পার্টি প্রায়ই নিশ্চুপ।তবে আসন্ন একাদশ জাতীয় সংসদ সদস্য নির্বাচনে লাঙ্গল প্রতীক নিয়ে যারা নির্বাচন করবেন বলে যাদের নাম শুনা যাচ্ছে তারা হলেন জাতীয় পার্টির অন্যতম নেতা সিলেট জেলা বারের সাবেক সাধারণ সম্পাদক ফজলুর রহমান চৌধুরী শাহীন। যুক্তরাজ্য জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি সজ্জাদুর রহমান ভুইয়া পাভেল। জগন্নাথপুর উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক সাংবাদিক জহিরুল ইসলাম লাল মিয়া জানান, যদি জাপা একক নির্বাচন করে তবে সিলেট জেলা যুবলীগের সাবেক সভাপতি নজরুল ইসলাম জাতীয় পার্টি থেকে আসতে পারেন। সেক্ষেত্রে সুনামগঞ্জ-৩ সংসদীয় এই আসনে চমক হতে পারে। তিনি আরো বলেন আমরা নির্বাচনকে সামনে রেখে দলীয় নেতাকর্মীদের নিয়ে সভা সেমিনার করেছি এবং নেতাকর্মীদের দলীয় সিদ্ধান্ত মেনে দলের মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করার আহ্বান জানান।