সিলেটরবিবার , ৬ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জৈন্তাপুরে জামায়াত নেতার প্রতিষ্ঠানে মেধা দুর্নীতির অভিযোগ

Ruhul Amin
আগস্ট ৬, ২০১৭ ৭:৪৮ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:  জৈন্তাপুর উপজেলার একটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ‘ শিক্ষা দুর্নীতি’র অভিযোগ উঠেছে। ফলে প্রতিষ্ঠানের সুনাম বিনষ্ট হচ্ছে। ৪নং দরবস্ত ইউনিয়নের ৮নং ওয়ার্ডের অন্তর্গত ডেমা জামেয়া ইসলামিয়া মাদরাসাটি অবস্থিত। এলাকাবাসীর প্রতিষ্ঠানটির প্রতি বিশেষ নজর দিলেও পরিচালনায় রয়েছে স্থুল কারচুপির অভিযোগ। এক ছাত্রের সার্টিফিেকেট অন্যজনের নিকট বিক্রয়ের মতো ঘটনা ঘটেছে। জানাগেছে, বিভিন্ন দুর্নীতির অভিযোগে ডেমা জামেয়ার সাবেক প্রিন্সিপাল ও ৮নং ওয়ার্ড জামায়াতে ইসলামির সভাপতি জিয়াউর রহমানকে প্রতিষ্ঠান থেকে অপসারন করা হয়।
তার বিরুদ্ধে মেধা দুর্নীতির ও অভিযোগ পাওয়াগেছে। জানা যায়,উপজেলার ডেমা গ্রামের বাসিন্দা মাওলানা মুশতাক আহমদের ছেলে তামজিদ হোসেন হাদী (১০)। সে ৫ বছর বয়সে ১ম শ্রেণীতে ভর্তি হয় গ্রামের নিকটবর্তী উক্ত মাদরাসায়। প্রতিটি ক্লাসে মেধাবী শিশু হাদী ১ম স্থান অধিকার করে একের পর এক ক্লাস উত্তীর্ণ হতে থাকে। ২০১৬ সালের পিএসসি ফাইনাল পরীক্ষায় প্রতিষ্ঠানের একজন নিয়মিত ছাত্র হিসেবে যথারীতি রেজিস্ট্রেশন ফি সহ সকল প্রকার প্রসেসিং সম্পন্ন করে। প্রি টেষ্ট, মডেল টেষ্ট সহ প্রাতিষ্ঠানিক সকল পরীক্ষায় সে মেধার স্বাক্ষর রাখে। কিন্তু মাদরাসার দুর্নীতিবাজ চক্রটির কারণে শিশুটির ভবিষ্যত আজ অন্ধকারের দিকে। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ হাদীর প্রবেশ পত্র দেয়নি। পরীক্ষার দিন ভোরে  হাদীর বাড়িতে গিয়ে  প্রিন্সিপাল ও সহকারী শিক্ষক মইনুল বলে প্রবেশ পত্র পেয়েছি এসো তুমি পরীক্ষা দেবে।শিশুটি শিক্ষকের কথায় পরীক্ষা দিতে বের হয়। পরীক্ষার হলে প্রবেশের মাত্র ৩০ মিনিট আগে হাদীকে প্রবেশপত্র দেয়া হয়। এতে মেধাবী শিক্ষার্থী হাদী প্রবেশপত্রে অন্যজনের নাম ঠিকানায় শুধু তার ছবি দেখতে পায়। নিজের নাম এবং বাবা-মা’র নাম ভুল দেখে শিক্ষককে পরীক্ষা না দেওয়ার সিদ্ধান্ত জানায় হাদী।

তখন প্রিন্সিপাল জিয়া ও শিক্ষক মইনুল ইসলাম তাকে আশ^স্থ করে যে, তুমি সুন্দর ভাবে পরীক্ষা দাও, তোমার নাম ঠিকানা সব ঠিক করে দেওয়া হবে। পরীক্ষা শেষে রেজাল্ট ঘোষণার দিন হাদী রেজাল্ট জানতে চাইলে প্রিন্সিপাল জিয়া জানায় তুমি ‘এ’ প্লাস পেয়েছো। এরপর সে রেজাল্টশীট এবং ছাড়পত্র আনতে চাইলে তাকে বলা হলো তোমার নাম ঠিকানা ঠিক করে তিন মাস মধে বুঝিয়ে দেয়া হবে।

হাদীর পরিবারের পক্ষ থেকে বারবার যোগাযোগ করার পর তিন মাসের স্থলে ৬ মাস চলে গেলেও রেজাল্টশীট, ছাড়পত্র ও সার্টিফিকেট কিছুই দেয়া হয়নি হাদীকে। এহেন পরিস্থিতিতে বিষয়টি হাদীর মা ও দাদী তার নিকটাত্মীয়দের  অবহিত করলে তারা  স্থানীয় ওয়াড মেম্বার, জমিয়ত নেতা মাওলনা কবির আহমদসহ অনেককে জানান । দুর্নীতির কর্মটি এলাকায় ছড়িয়ে পড়ে এবং বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এব্যাপারে  মাদরাসার প্রতিষ্ঠাতা,  সিলেট জেলা জামায়াতের এসিস্ট্যান্ট সেক্রেটারী ও জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীনকে অবহিত করা হয়। তিনি যেভাবেই হোক দুর্নীতির বিষয়টি মাদরাসা কর্র্তৃপক্ষকে সমাধানের নির্দেশ দেন। তার নির্দেশও সাবেক ও বর্তমান প্রিন্সিপাল আমলে নেয়নি। তাই বিষয়টি সুষ্ঠ সমাধানের জন্য হাদীর পরিবার আইনের আশ্রয় নিতে প্রস্তুতি নিচ্ছেন বলে হাদীর চাচা শাহিদ হাতিমী  জানান। এ ব্যাপারে পরীক্ষার্থীর চাচা সাংবাদিক শাহিদ হাতিমী প্রিন্সিপাল মোহাম্মদ আলীর সাথে যোগাযোগ করলে তিনি হাদীকে ৫ম শ্রেণীতে পড়তেছে মর্মে একটি প্রত্যয়নপত্র প্রদান করে বিষয়টি ধামাচাপা দেবার চেষ্টা করেন। এতে প্রমাণ হয় বর্তমান প্রিন্সিপাল এই দুর্নীতির সাথে জড়িত। কেননা হাদী ২০১৬ সালের নভেম্বর মাসে পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে কিন্তু গত ৩০ জুলাই ২০১৭ সালে প্রদানকৃত প্রত্যয়ন পত্রে উল্লেখ করা হয় সে ৫ম শ্রেণীতে পড়িতেছে।’