সিলেটমঙ্গলবার , ৮ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাম মন্দির থেকে দূরে বাবরি মসজিদ তৈরির প্রস্তাব শিয়া শিয়া বোর্ড’র

Ruhul Amin
আগস্ট ৮, ২০১৭ ১০:৩২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  ভারতের অযোধ্যায় মন্দির-মসজিদ বিতর্কে সমাধানের একটি প্রস্তাব দিয়েছে শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ড।

 

মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্টের শুনানিতে উত্তর প্রদেশের শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের তরফে জানানো হয়েছে, ‘রাম মন্দির আর বাবরি মসজিদ অযোধ্যায় একই জায়গায় থাকলে বিরোধ দেখা দিতে পারে ভবিষ্যতে। তাই অযোধ্যায় যেখানে রাম মন্দির রয়েছে, সেই এলাকা থেকে একটি দূরে মুসলিম অধ্যুষিত অঞ্চলে বাবরি মসজিদ বানানো হোক।’ মামলার পরের শুনানি হবে আগামী শুক্রবার।

শিয়া ওয়াকফ বোর্ড আজ সুপ্রিম কোর্টে এও বলেছে, বাবরি মসজিদের এলাকাটি তাদেরই সম্পত্তি। তাই এ ব্যাপারে আলাপ-আলোচনায় বসার আইনি অধিকার তাদের আছে।

বোর্ডের প্রস্তাব, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে সব পক্ষকে নিয়ে যে প্যানেল গড়া হয়েছে, আলাপ-আলোচনার মাধ্যমেই সেই প্যানেল ওই বিরোধের নিষ্পত্তি করুক। ওই প্যানেলে প্রধানমন্ত্রী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধিরাও থাকুন।

অযোধ্যায় রাম জন্মভূমির এলাকায় বাবরি মসজিদ গড়ে তোলা হয়েছিল, এই অভিযোগে আজ থেকে ২৫ বছর আগে। ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় ষোলো শতকে নির্মিত বাবরি মসজিদ ১৯৯২ সালে ধ্বংস করে ফেলে হিন্দুরা। এতে ভারতজুড়ে সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ে। এতে প্রায় দুই হাজার মানুষ নিহত হয়।

২০১০ সালে ইলাহাবাদ হাইকোর্টের লক্ষ্ণৌ বেঞ্চ ওই বিতর্কিত এলাকাটিকে তিন ভাগে ভাগ করে দেয়। যার একটি রাম লালার(রাম জন্মভূমি) জন্য। বাকি দু’টির একটি নির্মোহী আখড়া, অন্যটি সুন্নি ওয়াকফ বোর্ডের।

কিন্তু আজ সুপ্রিম কোর্টের শুনানিতে শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের তরফে বলা হয়েছে, সুন্নি ওয়াকফ বোর্ডের নামে ইলাহাবাদ হাইকোর্টের লক্ষ্ণৌ বেঞ্চ যে জমি ধার্য করেছিল, সেটা আদতে তাদের জমি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা