সিলেটশুক্রবার , ১১ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেট সমবায় ব্যাংক’র সভা অনুষ্ঠিত

Ruhul Amin
আগস্ট ১১, ২০১৭ ১০:৩৫ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
সিলেট কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ ব্যবস্থাপনা কমিটি একটি স্বার্থান্বেষী চক্র কর্তৃক অত্র ব্যাংকের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ উপস্থাপন এবং ষড়যন্ত্রমুলক অপপ্রচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। (১০ জুলাই) বৃহস্পতিবার দুপুরে ব্যাংকের ব্যবস্থাপনা কমিটির নিয়মিত সভার এক প্রস্তাবে এ প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়।
ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোঃ আরিফ মিয়ার সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহবুবুর রহমানের পরিচালনায় শুরুতে ব্যাংকিং কার্যক্রমের নিয়মিত রিপোর্ট উপস্থাপন করা হয়। এর উপর আলোচনায় অংশ নেন ব্যবস্থাপনা কমিটির পরিচালক অধ্যক্ষ সুজাত আলী রফিক, এস এম নুনু মিয়া, মুজিবুর রহমান, মঈন উদ্দিন, সাব্বির আহমদ জায়গীরদার, আবুল কালাম আজাদ এবং সদ্যবিদায়ী ভারপ্রাপ্ত কর্মকর্তা সজল চক্রবর্তী। সভায় বিদায়ী ভারপ্রাপ্ত কর্মকর্তা সজল চক্রবর্তীকে বিদায় সংবর্ধনা এবং নবাগত ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহবুবুর রহমানকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়। সভায় বিভিন্ন তথ্য সরবরাহ ও সহযোগিতা করেন ব্যাংকের হিসাব বিভাগের কর্মচারি মোঃ আব্দুল মালিক।
সভার প্রস্তাবে বলা হয়, একটি স্বার্থান্বেষী চক্রের ভুল তথ্য ও মিথ্যে অভিযোগ প্রদানের আলোকে একটি জাতীয় ও স্থানীয় দৈনিকে পৃথক দু’টি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রকাশিত প্রতিবেদনে যে তথ্য পরিবেশন করা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যে, কাল্পনিক ও ভিত্তিহীন। প্রকাশিত প্রতিবেদনে ব্যাংক কর্তৃপক্ষের কোন বক্তব্য প্রদান ছাড়াই একতরফাভাবে খবর প্রকাশ করা হয়, যা সাংবাদিকতার নীতিমালা অনুযায়ী কোনভাবেই যুক্তিসংগত নয়। তাই সভার প্রস্তাবে প্রকাশিত প্রতিবেদন প্রত্যাখ্যান করা হয়। প্রস্তাবে সিলেট কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ-এর বিরুদ্ধে আগামীতে কোন প্রতিবেদন প্রকাশের প্রয়োজন দেখা দিলে পূর্বাহ্নেই ব্যাংকের যথাযথ কর্তৃপক্ষের বক্তব্য গ্রহণের জন্য সংবাদকর্মীদের প্রতি অনুরোধ জানানো হয়।
প্রস্তাবে বলা হয়, সিলেট কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ প্রচলিত সমবায় আইন ও বিধি অনুযায়ী এবং ব্যাংকের নিজস্ব উপ-আইনে পরিচালিত হয়। বার্ষিক সাধারণ সভার সিদ্ধান্তের আলোকে ব্যবস্থাপনা কমিটি ব্যাংকের কার্যক্রম পরিচালনা করে থাকে। ব্যাংকের প্রয়োজনে ব্যাংক হিসাব থেকে ব্যবস্থাপনা কমিটির সভাপতি, পরিচালক ও ভারপ্রাপ্ত কর্মকর্তার যৌথস্বাক্ষরে অর্থ উত্তোলন করা হয়। ভারপ্রাপ্ত কর্মকর্তার একক স্বাক্ষরে অর্থ উত্তোলনের কোন সুযোগ নেই। ভারপ্রাপ্ত কর্মকর্তা বার্ষিক সাধারণ সভা ও ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্তসমুহ আইনি প্রক্রিয়া মেনে বাস্তবায়ন করে থাকেন। ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত ছাড়া ভারপ্রাপ্ত কর্মকর্তার ব্যাংকের কোন কার্যক্রম গ্রহণ বা বাস্তবায়নের সুযোগ নেই। তাই এক্ষেত্রে দুর্নীতি বা স্বেচ্ছাচারি কর্মকান্ডের কোন প্রশ্নই উঠে না। তারপরও মহল বিশেষের অপপ্রচারে ব্যাংক সংশ্লিষ্ট সমবায়ী সদস্য বা সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানানো হয়।
অপর এক প্রস্তাবে একটি স্বনামধন্য ব্যাংক প্রতিষ্ঠানের বিরুদ্ধে যারা অন্যায়ভাবে মিথ্যে অভিযোগ ও ষড়যন্ত্রমুলক প্রচারণা চালিয়ে যাচ্ছে, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়