বুধবার, ১৬ আগ ২০১৭ ০৯:০৮ ঘণ্টা

২১ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৩ লাখ মানুষ

Share Button

২১ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৩ লাখ মানুষ

ডেস্ক রিপোর্ট:
দেশে চলমান বন্যায় প্রায় ৩৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সচিবের চলতি দায়িত্বে থাকা গোলাম মোস্তফা বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে কয়েকজন সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

গোলাম মোস্তফা বলেন, এবারের বন্যায় ২১ জেলায় ৩২ লাখ ৮৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।  এক লাখ ৭২ হাজার ২১৭ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। সাত লাখ ৫২ হাজার পরিবার আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ৩৭ জন মারা গেছে।

বন্যার সর্বশেষ তথ্য জানিয়ে এই কর্মকর্তা বলেন, ‘এ পর্যন্ত এক হাজার ৫৯৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এই আশ্রয়কেন্দ্রে চার লাখ ১১ হাজার মানুষ আশ্রয় নিয়েছে।’

গত ৯ আগস্ট থেকে বন্যায় ত্রাণ হিসেবে তিন হাজার ২৫০ মে. টন চাল দেয়া হয়েছে। এক কোটি ৩২ লাখ নগদ টাকা দেয়া হয়েছে। ১৬ হাজার শুকনো খাবার প্যাকেট দেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে সচিবের দায়িত্বে থাকা এই কর্মকর্তা বলেন, ‘কেউ সরকারের ত্রাণ না পেলে সংশ্লিষ্ট ব্যক্তি যেন ইউপি চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেন।‘

বন্যা মোকাবেলায় সবধরনের প্রস্তুতির কথা জানিয়ে এই কর্মকর্তা বলেন, ‘আমাদের সবধরনের প্রস্তুতি রয়েছে। আশা করছি কোনো ধরনের সংকট হবে না।’

সচিব জানান, বন্যার্তদের সহযোগিতায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় অব্যাহতভাবে কাজ করছে। বানভাসি মানুষের কষ্ট লাঘবে স্থানীয় প্রশাসনকে আন্তরিক হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

গত এপ্রিলে হাওর এলাকায় এবং পরে জুনে সিলেট অঞ্চলের পাশাপাশি উত্তরাঞ্চলে আরেক দফা বন্যা হয়। আর গত এক সপ্তাহ ধরে উত্তরাঞ্চল ও সিলেটে আবার বন্যা পরিস্থিতির তৈরি হয়। বিভিন্ন এলাকায় বাঁধ ভেঙে বা উপচে পানি ঢুকে পড়ে লোকালয়ে। পথঘাট ডুবে যাওয়ায় বা রেললাইন ভেসে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিভিন্ন জনপদ।

—ঢাকাটাইমস

এই সংবাদটি 1,033 বার পড়া হয়েছে