সিলেটসোমবার , ২১ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ভয়াবহ ২১ আগস্ট গ্রেনেড হামলার ১৩ বছর

Ruhul Amin
আগস্ট ২১, ২০১৭ ৩:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  ২০০৪ সালের ২১ আগস্ট দিনটি ছিল শনিবার। ওইদিন আওয়ামী লীগের সমাবেশে বিকেলে একটি ট্রাকের উপর অস্থায়ী মঞ্চে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বক্তব্য দেয়ার সময় গ্রেনেড হামলা করা হয়।  এই হামলায় সাবেক রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমানের সহধর্মিণী ও আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমান এবং আরো ২৩ জন নেতা-কর্মী নিহত হন। এছাড়াও এই হামলায় আরো ৪শ’ জন আহত হন। আহতদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গেছেন। তাদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পাননি।গ্রেনেডের আঘাতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ঢাকার তৎকালীন মেয়র মোহাম্মদ হানিফ এবং শেখ হাসিনার ব্যক্তিগত দেহরক্ষীসহ অন্যান্য নেতৃবৃন্দ তাৎক্ষণিকভাবে এক মানববলয়  তৈরি করে নিজেরা আঘাত সহ্য করে দলীয় সভানেত্রীকে গ্রেনেড ও গুলির আঘাত থেকে রক্ষা করেন। এদিকে শেখ হাসিনা গ্রেনেডের আঘাত থেকে বেঁচে গেলেও তার শ্রবণ ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয়। ব্যক্তিগত গাড়িচালক সাহসিকতার সঙ্গে শেখ হাসিনাকে ঘটনাস্থল থেকে নিরাপদে নিয়ে যান। তখন বঙ্গবন্ধু এভিনিউতে রক্তের স্রোত। লাশের সারি। আহতদের আর্ত চিৎকার। ঘটনার পর আওয়ামী লীগের পক্ষ থেকে অভিযোগ করা হয়, বিরোধী দলকে নেতৃত্বশূন্য করতেই এ হামলা করা হয়। এই বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহত হন আইভি রহমান, ল্যান্স করপোরাল (অব.) মাহবুবুর রশীদ, আবুল কালাম আজাদ, রেজিনা বেগম, নাসির উদ্দিন সরদার, আতিক সরকার, আবদুল কুদ্দুস পাটোয়ারী, আমিনুল ইসলাম মোয়াজ্জেম, বেলাল হোসেন, মামুন মৃধা, রতন শিকদার, লিটন মুনশী, হাসিনা মমতাজ রিনা, সুফিয়া বেগম, রফিকুল ইসলাম (আদা চাচা), মোশতাক আহমেদ সেন্টু, মোহাম্মদ হানিফ, আবুল কাশেম, জাহেদ আলী, মোমেন আলী, এম শামসুদ্দিন এবং ইসাহাক মিয়া। মারাত্মক আহত হন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমির হোসেন আমু, প্রয়াত আব্দুর রাজ্জাক, সুরঞ্জিত সেনগুপ্ত, ওবায়দুল কাদের, অ্যাডভোকেট সাহারা খাতুন, প্রয়াত মোহাম্মদ হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, নজরুল ইসলাম বাবু, আওলাদ হোসেন, সাঈদ খোকন, মাহবুবা পারভীন, অ্যাডভোকেট উম্মে রাজিয়া কাজল, নাসিমা ফেরদৌস, শাহিদা তারেক দীপ্তি, রাশেদা আখতার রুমা, হামিদা খানম মনি, ইঞ্জিনিয়ার সেলিম, রুমা ইসলাম, কাজী মোয়াজ্জেম হোসেইন, মামুন মল্লিক প্রমুখ।
ঘটনার পর মামলা করা হলেও দীর্ঘদিন তদন্ত ও মামলার কার্যক্রমের গতি ছিল শ্লথ। জজ মিয়া নাটকের অবতারণা করা হয়। ২০০৮ সালের ১১ই জুন আদালতে অভিযোগপত্র দেয়া হয়। তবে ওই তদন্তে গ্রেনেডের উৎস ও হামলার পরিকল্পনার নেপথ্যে কারা জড়িত, তা উদ্ঘাটন করা যায়নি। পরে ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর মামলাটি পুনঃতদন্ত করা হয়। সিআইডির বিশেষ পুলিশ সুপার আবদুল কাহ্‌হার আকন্দকে নিয়োগ করা হয় মামলার তদন্ত কর্মকর্তা। ২০১১ সালের ২রা জুলাই তিনি আদালতে সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন। সম্পূরক অভিযোগপত্রে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নাম অন্তর্ভুক্ত করা হয়। এছাড়া জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা হারিছ চৌধুরীসহ ৩০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়। এতে মোট আসামির সংখ্যা দাঁড়ায় ৫২। এরপর ২০১২ সালের ১৯শে মার্চ দুটি মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। বর্তমানে ঢাকার নাজিমুদ্দিন রোডে দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর আদালতে চাঞ্চল্যকর এ মামলার বিচারকাজ চলছে। মামলা পরিচালনা সংশ্লিষ্টরা বলছেন, দ্রুতই এ মামলার কার্যক্রম শেষ করে রায় ঘোষণা করা হবে।

দেশের বৃহৎ এই রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতে এ হামলা করা হয়েছিল বলে পরবর্তী সময়ে অভিযোগ করেছিলেন দলটির নেতৃবৃন্দ।

মৃত্যুর স্পর্শ থেকে বেঁচে যাওয়া অনেকে এখনও বিশ্বাসই করতে পারেন না আসলে তারা জীবিত আছেন কি-না। মৃত্যুর এতো কাছাকাছি গিয়ে আবার ফিরে আসায় হয়তো তারা নতুন জীবন পেয়েছেনÑ কিন্তু যতোদিন তারা বেঁচে থাকবেন ততোদিন তাদের বহন করে যেতে হবে সেই দুঃস্বপ্নের মতো তাড়িয়ে বেড়ানো স্মৃতিকে, হঠাৎ করে গভীর অন্ধকারে তলিয়ে যাওয়ার সেই ঘটনাকে।

২১ আগস্ট গ্রেনেড হামলার বিচার এখন শেষ পর্যায়ে। জাতি দীর্ঘ প্রত্যাশিত এই মামলার রায় তিন মাসের মধ্যে দেখতে পাবেন বলে তিনি আশা করেন। তিনি বলেন, ‘দুইজন তদন্ত কর্মকর্তার (আইও) জেরা সম্পন্ন হলেই ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় দেয়া হবে এবং এজন্য প্রয়োজন দুই থেকে তিন মাস।’ ৪৯১ জনের মধ্যে প্রয়োজনীয় ২২৪ জন স্বাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা সম্পন্ন হওয়ায় তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

আদালত সূত্রে জানা যায়, ২১ আগস্ট গ্রেনেড হামলার পর ২০০৪ সালের ২২ আগস্ট দ-বিধির ১২০/বি, ৩২৪, ৩২৬, ৩০৭, ৩০২, ২০১, ১১৮, ১১৯, ২১২, ৩৩০, ২১৮, ১০৯ ও ৩৪ ধারায় মতিঝিল থানার এসআই শরীফ ফারুক আহমেদ বাদী হয়ে একটি মামলা (নং-৯৭) দায়ের করেন। ২০০৮ সালের ৯ জুন হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ ২২ জনকে অভিযুক্ত করে হত্যা ও বিস্ফোরক আইনে সিএমএম আদালতে দু’টি অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন সিআইডির সিনিয়র এএসপি ফজলুল কবির। ওই বছরই মামলা দু’টির কার্যক্রম দ্রুত বিচার আদালত-১ এ স্থানান্তর করা হয়। এ আদালতে হত্যা ও বিস্ফোরক আইনের ২৯/১১ (হত্যা), ও ৩০/১১ (বিস্ফোরক) মামলা দু’টির বিচার কার্যক্রম শুরু হয়। ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনের পুরাতন একটি সরকারি ভবনে মামলার বিচার কার্যক্রম চলমান রয়েছে।

তদন্তের গতি বদল
সংশ্লিষ্টরা জানান, গ্রেনেড হামলা মামলায় প্রথমে মতিঝিল থানা পুলিশ তদন্ত করে। পরে মামলাটি মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশও তদন্ত করে। এরপর এ মামলাটির তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে। সিআইডির সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সাবেক এএসপি মুন্সি আতিকুর রহমান, সাবেক এএসপি আবদুর রশিদ মামলাটির তদন্ত করেন। তদন্ত শুরুর কয়েকদিন পরই জজ মিয়া নামের এক যুবককে গ্রেফতার করে গ্রেনেড হামলার রহস্য উদঘাটন করার দাবি করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

শীর্ষ সন্ত্রাসী সুব্রত বাইন, মোল্লা মাসুদসহ আরও কয়েকজন সন্ত্রাসী আওয়ামী লীগের ওই সমাবেশে গ্রেনেড হামলা চালিয়েছিলো বলে জজ মিয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেন। ১/১১ এর পর তত্ত্বাবধায়ক সরকার নতুন করে এ মামলার তদন্তের নির্দেশ দেন। ২০০৯ সালে মহাজোট সরকার ক্ষমতায় যাওয়ার পর ফের পাল্টে যায় তদন্তের গতি। মামলার অধিকতর তদন্তের দায়িত্ব দেয়া হয় আবদুল কাহহার আকন্দকে।

৬১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের পর ২০০৯ সালের ২৫ জুন এ মামলার অধিকতর তদন্তের আবেদন জানায় রাষ্ট্রপক্ষ। ওই বছরের ৩ আগস্ট আদালত অধিকতর তদন্তের আবেদন মঞ্জুর করেন।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, মোফাজ্জল হোসেন কায়কোবাদ ও আবদুস সালাম পিন্টুসহ আরও ৩০ জনকে অভিযুক্ত করে ২০১১ সালের ২ জুলাই আদালতে সম্পূরক চার্জশিট দাখিল করেন আবদুল কাহহার আকন্দ। অধিকতর তদন্তে গ্রেনেড হামলার সঙ্গে জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) পাশাপাশি হাওয়া ভবনের সংশ্লিষ্টতাও খুঁজে পাওয়া যায়। হাওয়া ভবনের সঙ্গে সংশ্লিষ্ট প্রভাবশালীরা হুজিকে ব্যবহার করে এ হামলা চালায় এবং জোট সরকারের প্রভাবশালী নেতা, মন্ত্রী ও কয়েকটি গোয়েন্দা সংস্থার প্রধান এবং সিআইডির কয়েকজন কর্মকর্তা মামলাটিকে ভিন্নখাতে নিতে জজ মিয়া নাটক সাজানোর চেষ্টা করে বলে অভিযোগ আনেন তিনি।

এসব অভিযোগে আবদুল কাহহার আকন্দ মতিঝিল থানায় সিআইডির তিন কর্মকর্তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। মুফতি হান্নানসহ কয়েকজন জঙ্গি নেতা তাদের জবানবন্দীতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও লুৎফুজ্জমান বাবরসহ অন্যান্য আসামীদের নাম উল্লেখ করেন বলেও জানান আবদুল কাহহার আকন্দ। এজন্য তাদের নাম সম্পূরক চার্জশিটে অন্তর্ভুক্ত করা হয়।

সম্পূরক চার্জশিট দেয়ার দু’দিন পর ২০১১ সালের ৪ জুলাই পুলিশের সাবেক আইজি আশরাফুল হুদা, খোদা বক্স চৌধুরী ও শহুদুল হক এবং ৬ জুলাই সিআইডির সাবেক এএসপি মোহাম্মদ রুহুল আমিন, সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান ও এএসপি আবদুর রশিদ আদালতে আত্মসমর্পণ করেন। সিআইডির এই তিন কর্মকর্তা এর আগে এ মামলার তদন্ত কর্মকর্তা ছিলেন। বেশ কয়েক মাস জেল খাটার পর তারা জামিনে মুক্তি পান।

সম্পূরক চার্জশিটের সংক্ষিপ্ত বিবরণ
সম্পূরক চার্জশিটে সিআইডির বিশেষ পুলিশ সুপার আবদুল কাহহার আকন্দ উল্লেখ করেন, ঘটনাস্থল পরিদর্শন, জব্দকৃত আলামত, প্রাপ্ত সাক্ষ্য প্রমাণ, আসামীদের স্বীকারোক্তি ও পারিপার্শ্বিক সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে নিশ্চিত হওয়া গেছে, আওয়ামী লীগ ও প্রগতিশীল এবং অসাম্প্রদায়িক রাজনীতি যারা করে থাকেন এ ধরনের প্রগতিশীল রাজনীতির ঘোর বিরোধী ধর্মভিত্তিক রাজনীতিক জঙ্গিগোষ্ঠী ও সমমনা সাম্প্রদায়িক কিছু রাজনৈতিক দল। প্রসঙ্গত, বাংলাদেশ থেকে বহু মাদ্রাসা ছাত্র ও কিছু আলেম আফগানিস্তানে তালেবানের পক্ষে সেভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে যুদ্ধে অংশ গ্রহণ করে। তারা সবাই সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত। তাদের মধ্যে মাওলানা শেখ আবদুস সালাম, মুফতি আবদুল হান্নান, মাওলানা শফিকুর রহমান, মুফতি আবদুল হাই, মাওলানা আবদুর রউফ, মাওলানা সাব্বির, মাওলানা শেখ ফরিদ, হাফেজ ইয়াহিয়া, মাওলানা আবু বকর, মাওলানা তাজ উদ্দিন, হাফেজ আবু তাহের, হাফেজ জাহাঙ্গীর বদর অন্যতম। হুজি গঠন করে তারা তালেবান স্টাইলে জঙ্গি তৎপরতা শুরু করে। তারা কাশ্মিরি বিচ্ছিন্নতাবাদী সংগঠন হিজবুল মুজাহিদিন, তেহরিক-ই-জিহাদিল ইসলামি (টিজেই), লস্কর-ই-তৈয়্যেবার স্টাইলে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই ও বার্মার রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের সহযোগিতায় জঙ্গি তৎপরতা চালাতে থাকে।

চার্জশিটে আরও বলা হয়, ২০০০ সালের জুলাই মাসের প্রথম দিকে রাজধানীর মোহাম্মদপুর টাউনহল সুপার মার্কেট সংলগ্ন একটি অফিসে গোপন বৈঠক করে নীল নকশা চূড়ান্ত করে জঙ্গিরা। অপরদিকে, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর সহোদর মাওলানা তাজউদ্দিন লস্কর ই তৈয়্যেবা, তেহরিক-ই-জিহাদিল ইসলামি এবং হিজবুল মুজাহিদিনের সঙ্গে জড়িত। তার সঙ্গে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের ঘনিষ্ঠ যোগাযোগ ছিলো। ২০০৪ সালের প্রথম দিকে বনানীর হাওয়া ভবনে তারেক রহমান ও হারিছ চৌধুরীর সঙ্গে বিশেষ বৈঠক করে জঙ্গিরা। ওই বছরের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। এ হামলায় আইভী রহমানসহ ২৪ জন নিহত ও শত শত নেতা-কর্মী আহত হন।

তদন্ত কর্মকর্তার বক্তব্য
মামলার রাজনীতিকি করণ ও সম্পূরক চার্জশিটে সুর্নির্দিষ্ট কোনও অভিযোগ নেই- আসামী পক্ষের আইনজীবীদের এমন অভিযোগ সম্পর্কে কোনও মন্তব্য করতে চাননি তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আবদুল কাহহার আকন্দ। তবে এ মামলার যেসব আসামী দেশে ও দেশের বাইরে পলাতক আছেন, তাদের ফিরিয়ে আনা ও গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানান তিনি।

মামলার পলাতক ১৯ আসামী
আদালত সূত্রে জানা যায়, এ মামলার ৫২ জন আসামীর মধ্যে ১৯ জন পলাতক রয়েছেন। জামিনে রয়েছেন আটজন। কারাগারে আছেন ২৫ জন। পলাতক আসামীদের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, চেয়ারপারসনের রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, ডিজিএফআইয়ের সাবেক পরিচালক মেজর জেনারেল এটিএম আমিন আহমদ, লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দার, সাবেক সংসদ সদস্য কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, হানিফ পরিবহনের মালিক মোহাম্মদ হানিফ, পুলিশের সাবেক ডিআইজি খান সাঈদ হাসান ও ঢাকা মহানগর পুলিশের সাবেক ডিসি (পূর্ব) ওবায়দুর রহমান খানও রয়েছেন। এছাড়াও জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের নেতা মাওলানা তাজ উদ্দিন, মাওলানা মহিবুল মুত্তাকিন, আনিসুল মুরসালিন ওরফে মুরসালিন, মোহাম্মদ খলিল, জাহাঙ্গির আলম বদর, ইকবাল, মাওলানা আবু বকর ওরফে হাফেজ লোকমান হাওলাদার, মুফতি আবদুল হাই, মাওলানা লিটন ওরফে দেলোয়ার হোসেন ওরফে জোবায়ের, মুফতি শফিকুর রহমান, রাতুল আহমেদ বাবু ওরফে রাতুল বাবু পলাতক রয়েছেন। পলাতক দুই আসামী হুজি সদস্য আনিসুল মোরসালিন ও মহিবুল মুত্তাকিন ভারতের তিহার কারাগারে আটক রয়েছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

কারাগারে যারা
বর্তমানে দেশের কারাগারে বন্দী আসামীরা হচ্ছেন, এনএসআই’র সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিম, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফজ্জমান বাবর, জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, বিএনপি নেতা ও সাবেক উপমন্ত্রী আবদুলস সালাম পিন্টু, জঙ্গি নেতা মুফতি আবদুল হান্নান ওরফে আবুল কালাম ওরফে আবদুল মান্নান ওরফে মুফতি হান্নান, শাহাদাত উল্লাহ জুয়েল, শেখ আবদুস সালাম, আবদুল মাজেদ ভাট, ইউছুফ ভাট, আবদুল মালেক ওরফে গোলাম মোস্তফা ওরফে জিএম, মাওলানা আবদুর রউফ ওরফে আবু ওমর ওরফে আবু হুমাইয়া ওরফে পীর সাহেব, মাওলানা সাব্বির আহমেদ ওরফে আবদুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মহিব উল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে অভি, শরীফ শাহেদুল আলম বিএফ, মাওলানা আবু সায়ীদ ওরফে ডা. জাফর, আবুল কালাম ওরফে বুলবুল, জাহাঙ্গির আলম, হাফেজ মাওলানা আবু তাহের, হোসাইন আহমেদ তামীম, মঈন উদ্দিন শেখ ওরফে মুফতি মঈন উদ্দিন ওরফে খাজা ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ, আবিদ হাসান সুমন ওরফে আবদুর রাজ্জাক, রফিকুল ইসলাম ওরফে সবুজ ওরফে খালিদ সাইফুল্লাহ ওরফে শামীম ওরফে রাশেদ, মো. উজ্জল ওরফে রতন ও হাফেজ মাওলানা ইয়াহিয়া।

যারা জামিনে
দীর্ঘদিন কারাগারে থাকার পর বর্তমানে জামিনে রয়েছেন খালেদা জিয়ার ভাগ্নে ও ডিজিএফআইয়ের সাবেক কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি আশরাফুল হুদা, সাবেক আইজিপি শহুদুল হক, সাবেক আইজিপি খোদাবক্স, সিআইডির সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সাবেক এএসপি মুন্সি আতিকুর রহমান, সাবেক এএসপি আবদুর রশিদ ও ঢাকা মহানগরীর ৫৩ নম্বর ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম আরিফ।

 

 

আদালত সূত্রে জানা যায়, ২১ আগস্ট গ্রেনেড হামলার পর থেকেই নৃশংস ওই হত্যাযজ্ঞের তদন্ত ভিন্ন খাতে নিতে নানা চেষ্টা করা হয়। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার এসে নতুন করে তদন্ত শুরু করে। বেরিয়ে আসে অনেক অজানা তথ্য। ২০০৮ সালের জুনে বিএনপি সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, তাঁর ভাই তাজউদ্দিন, জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি-বি) নেতা মুফতি হান্নানসহ ২২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় সিআইডি। তদন্তে বেরিয়ে আসে, তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ওই হামলা চালানো হয়েছিল। হামলায় ব্যবহৃত আর্জেস গ্রেনেড এসেছিল পাকিস্তান থেকে।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলেই এ-সংক্রান্ত হত্যা ও বিস্ফোরক মামলা দুটির বিচার শুরু হয়। ৬১ জনের সাক্ষ্য নেওয়ার পর ২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার এসে এর অধিকতর তদন্ত করে। এরপর বিএনপির নেতা তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, হারিছ চৌধুরী, জামায়াতের নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদসহ ৩০ জনকে নতুন করে আসামি করে ২০১১ সালের ৩ জুলাই সম্পূরক অভিযোগপত্র দেয় সিআইডি। এরপর দুই অভিযোগপত্রের মোট ৫২ আসামির মধ্যে তারেক রহমানসহ ১৮ জনকে পলাতক দেখিয়ে বিচার শুরু হয়। তারেক রহমানের বিরুদ্ধে কয়েকজন সাবেক সেনা কর্মকর্তা আদালতে সাক্ষ্য দেন, যাঁরা জোট সরকারের আমলে প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই) ও র‍্যাবের গোয়েন্দা শাখায় কর্মরত ছিলেন।

মামলার নথি পর্যালোচনা করে দেখা যায়, বিএনপি নেতা তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর, আবদুস সালাম পিন্টু, শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদসহ ৫২ জন আসামির মধ্যে ৪১ জনের বিরুদ্ধে ফৌজদারি অপরাধসহ হত্যা, হত্যাচেষ্টা, কর্তব্যকাজে অবহেলার অপরাধে অভিযোগ গঠন করা হয়। আর এই মামলায় মেজর জেনারেল (অব.) এ টি এম আমীন উদ্দিন, লে. কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দ্দার, লে. কমান্ডার (অব) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি আশরাফুল হুদা, শহুদুল হক ও খোদা বক্স চৌধুরী, সাবেক ডিআইজি খান সাঈদ হাসান, সাবেক সুপার ওবায়দুর রহমান খানসহ তদন্ত কর্মকর্তা রহুল আমীন, আবদুর রশিদ ও মুন্সী আতিকুর রহমানের বিরুদ্ধে মামলার আলামত নষ্ট ও কর্তব্যকাজে অবহেলা করার অপরাধে অভিযোগ গঠন করা হয়। তাঁদের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়নি। অন্য মামলায় তিন আসামির মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় বর্তমানে আসামির সংখ্যা ৪৯।

আর বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। ১১ জনকে মামলার অভিযোগ থেকে বাদ দেওয়া হয়েছে। বর্তমানে আসামির সংখ্যা ৩৮।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর সিআইডি এই মামলার অধিকতর তদন্ত করে এবং ২০১১ সালের ৩ জুলাই সম্পূরক অভিযোগপত্র দেয়। তাতে আরও ৩০ জনকে আসামি করা হয়। আসামিদের মধ্যে পুলিশের সাবেক ছয়জন কর্মকর্তা, খালেদা জিয়ার ভাগনে সাইফুল ইসলাম ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর আরিফুর রহমান জামিনে আছেন। বাবর, পিন্টুসহ ২৩ জন আসামি কারাগারে আছেন। মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ এবং সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজনকে হত্যার মামলায় হরকাতুল জিহাদের নেতা মুফতি আবদুল হান্নান ও শরীফ শাহেদুল ওরফে বিপুলের ফাঁসি কার্যকর হওয়ায় তাঁদের এই মামলার আসামির তালিকা থেকে বাদ দেওয়া হয়। তারেক রহমানসহ ১৮ জন পলাতক। পলাতক আসামিদের বিরুদ্ধে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হয়েছে।