সিলেটসোমবার , ২১ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটিশ হাইকোর্টের প্রথম বাংলাদেশী বিচারপতির বাড়ি জকিগঞ্জ

Ruhul Amin
আগস্ট ২১, ২০১৭ ৪:০৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ব্রিটেনের ইতিহাসে এই প্রথম কোন বাংলাদেশী বংশোদ্ভূত আইনজীবী সে দেশের হাইকোর্টে বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন।তিনি হচ্ছেন জকিগঞ্জ সিলেট‘র সন্তান ব্যারিস্টার আখলাকুর রহমান চৌধুরী।গত শুক্রবার(১৮/০৮/১৭ইং) ব্রিটিশ হাইকোর্টের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় রানী এলিজাবেথ হাইকোর্টের বিচারপতি হিসেবে আখলাক চৌধুরীর নিয়োগ অনুমোদন করেছেন।আগামী ২ অক্টোবর থেকে এ নিয়োগ কার্যকর করা হবে।

আখলাক চৌধুরী এর আগে হাইকোর্টের ডেপুটি বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন।তিনি বাংলাদেশী বংশোদ্ভূত দ্বিতীয় ব্যক্তি যিনি ব্রিটেনের কুইন্স কাউন্সিলর (কিউসি) মর্যাদা পেলেন।এর আগে বাংলাদেশের ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ব্রিটেনে এ স্বীকৃতি পান।

১৯৯২ সালে ব্যারিস্টারী পাস করে আখলাকুর রহমান চৌধুরী(৫০)আইন পেশায় যোগদান করেন।তিনি দীর্ঘ দিন ফরেন এ্যান্ড কমনওয়েলথ অফিস, মিনিস্ট্রি অব ডিফেন্স, এইচএমআরসিসহ ব্রিটেনে সরকারের আইন উপদেষ্টা হিসেবে বিভিন্ন বিভাগে কাজ করেছেন।তিনি ব্রিটিশ তথ্য কমিশনারের কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি তথ্য অধিকার এবং তথ্য সংরক্ষণ আইনের অনেক মামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

২০১৫ সালে জনাব আখলাক চৌধুরী ব্রিটেনের আইন পেশার সম্মানসূচক ‘কিউসি’ নির্বাচিত হন।ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের স্ত্রী শেরি ব্লেয়ারও এ সম্মানের অধিকারী হয়েছিলেন।

বাংলাদেশী বংশোদ্ভূত স্বপ্নারা খাতুন এর আগে যুক্তরাজ্যের ক্রাউন কোর্ট ও ফ্যামেলী কোর্ট বিচারক হিসেবে নিয়োগ পেলেও আখলাকুর রহমান চৌধুরীই ব্রিটিশ হাইকোর্টের প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত বিচারক।

আখলাক চৌধুরী গ্লাসকো ইউনিভার্সিটি থেকে রসায়নে স্নাতক ডিগ্রী লাভের পর ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইনে স্নাতক ডিগ্রী নেন।আইন পেশায় যোগদানের পর তিনি দ্রুত পেশাগত উন্নতি লাভ করেন।

আখলাকুর রহমান চৌধুরীর পৈতৃক বাড়ি সিলেটের জকিগঞ্জে। ১৯৬৭ সালে তার বাবা আজিজুর রহমান চৌধুরী যুক্তরাজ্যে পাড়ি জমান।যুক্তরাজ্যেই জন্ম আখলাক চৌধুরীর।তার বাবা ছিলেন স্কটল্যান্ডের এভারডিনের অন্যতম রেস্টুরেন্ট ব্যবসায়ী। মুক্তিযুদ্ধের সময় তিনি সংগঠক হিসেবে বাংলাদেশের পক্ষে কাজ করেছেন।