রবিবার, ১০ সেপ্টে ২০১৭ ০৪:০৯ ঘণ্টা

রোহিঙ্গা ইস্যুতে বালি ঘোষণাপত্র থেকে সরে দাঁড়াল ভারত

Share Button

রোহিঙ্গা ইস্যুতে বালি ঘোষণাপত্র থেকে সরে দাঁড়াল ভারত

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতন ইস্যুতে বিশ্বের বিভিন্ন দেশ যখন মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছে তখন ভারত তার বিপরীত অবস্থান স্পষ্ট করেছে। ইন্দোনেশিয়ায় এক আন্তর্জাতিক সম্মেলনে মিয়ানমার বিরোধী ঘোষণাপত্রে ভারত সই করতে অস্বীকার করেছে।

ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের নেতৃত্বে ভারতের একটি প্রতিনিধি দল ইন্দোনেশিয়ায় ‘ওয়ার্ল্ড পার্লামেন্টারি ফোরাম অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ সম্মেলনে যোগ দেন। কিন্তু গত বৃহস্পতিবার ওই সম্মেলন শেষে গৃহীত ঘোষণাপত্রে তাদের সম্মতি নেই বলে জানিয়ে দেন ভারতীয় প্রতিনিধিরা।

লোকসভার সচিবালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সম্মেলন শেষে যে ঘোষণাপত্র গৃহীত হয়েছে, তার সঙ্গে সাসটেইনেবল ডেভেলপমেন্ট বা স্থায়ী উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক নীতির কোনো সম্পর্ক নেই। ওই ঘোষণাপত্রে যেভাবে মিয়ানমারের রাখাইন প্রদেশের সহিংসতার কথা উল্লেখ হয়েছে তা সর্বসম্মত নয় ও ভুল বলেও মন্তব্য করা হয়েছে।

আন্তর্জাতিক ওই ঘোষণাপত্রে মিয়ানমারকে একটি অস্থির দেশ হিসেবে দেখানো হয়েছিল। এক্ষেত্রে ভারতের বক্তব্য- মিয়ানমার সঙ্কট তাদের অভ্যন্তরীণ বিষয় এটি আন্তর্জাতিক মঞ্চে তোলার কোনো প্রয়োজন নেই।   

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি মিয়ানমার সফরের সময় রোহিঙ্গা সমস্যায় ভারত মিয়ানমার সরকারের পাশেই আছে বলে জানান।     

গত বুধবার মিয়ানমারের নেত্রী অং সান সুচি’র সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, শান্তির ক্ষেত্রে মিয়ানমারকে যে চ্যালেঞ্জগুলোর মুখে পড়তে হয়েছে, সে সম্পর্কে ভারত অবহিত রয়েছে। এ ক্ষেত্রে ভারত মিয়ানমারের পাশেই আছে এবং শান্তির জন্য যথাসম্ভব সাহায্য করবে।

ইন্দোনেশিয়ার বালি ঘোষণাপত্রে আন্তর্জাতিক মঞ্চে রোহিঙ্গা ইস্যুতে নিজেকে সরিয়ে নেয়ার মধ্য দিয়ে মিয়ানমারের অবস্থানকে ভারতের পক্ষ থেকে কার্যত সমর্থন  জানানো হয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।#

এই সংবাদটি 1,007 বার পড়া হয়েছে