রবিবার, ১০ সেপ্টে ২০১৭ ০৫:০৯ ঘণ্টা

মিয়ানমার দূতাবাসে গণমাধ্যমকর্মীদের স্মারকলিপি

Share Button

মিয়ানমার দূতাবাসে গণমাধ্যমকর্মীদের স্মারকলিপি

সিলেট রিপোর্ট:  মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান রোহিঙ্গা গণহত্যা বন্ধ ও বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে তাদের দেশে নাগরিকত্বসহ সব ধরনের সুবিধা দেওয়ার আহ্বানে মানববন্ধন ও মিয়ানমার দূতাবাসে স্মারকলিপি দিয়েছে ঢাকায় কর্মরত একদল গণমাধ্যমকর্মী।

 

রবিবার রাজধানীর গুলশান ২ নম্বর গোলচত্বরে ল্যান্ডমার্ক হোটেলের সামনে  মানববন্ধন শেষ করে মিয়ানমার দূতাবাসে স্মারকলিপি দেন তারা।

মানববন্ধনে বিশ্বের বিবেকবানদের এ হত্যাযজ্ঞ প্রতিহত করতে বিশেষ করে জাতিসংঘকে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানানো হয়।

মানবন্ধনের এক মুখপাত্র আলামিন বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে রোহিঙ্গাদের উপর যে নির্যাতন হচ্ছে সেটা বন্ধের দাবি জানানো। ওয়েস্টার্ন দেশগুলো যে নীরব আছে  তাদের চোখ খুলতে হবে, আমরা বছরের পর বছর রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছি এটা আমাদের পক্ষে আর সম্ভব নয়।’

 

মানববন্ধনে অংশগ্রহণকারী মাহিম আহমেদ ঢাকাটাইমসকে বলেন, ‘আমাদের প্রতিবেশি দেশ মিয়ানমারে আরাকান প্রদেশের নিরীহ রোহিঙ্গাদের উপর যে গণহত্যা চলছে সেটা বন্ধের দাবিতে আমরা এ মানববন্ধন করছি। জীবন বাঁচাতে যেসব রোহিঙ্গা নারী-পুরুষ-শিশু বাংলাদেশে অবস্থান নিয়েছে তাদের মানবতার স্বার্থে বাংলাদেশ আশ্রয় দিয়েছে, কিন্তু এই রোহিঙ্গাদের জাতিসংঘের তত্ত্বাবধানের মিয়ানমানের মধ্যেই একটি সেইভ জোন করে তাদেরকে নাগরিকত্ব ও মৌলিক অধিকার ফিরিয়ে দেওয়ার মাধ্যমে তাদের সেখানে ফেরত নিতে হবে।’

মানববন্ধনে ‘মিয়ানমারের গণহত্যা বন্ধ কর, ‘মাতৃভূমির অধিকার, ফিরিয়ে দাও দিতে হবে’, ‘মিয়ানমারে শিশু হত্যা বন্ধ কর, করতে হবে’ ‘মানবতাকে বাঁচাও’ ইত্যাদি স্লোগান দেয়া হয়।

এই সংবাদটি 1,006 বার পড়া হয়েছে