রবিবার, ১০ সেপ্টে ২০১৭ ০৬:০৯ ঘণ্টা

ইসির সঙ্গে জমিয়তের সংলাপ ২১ সেপ্টেম্বর

Share Button

ইসির সঙ্গে জমিয়তের সংলাপ ২১ সেপ্টেম্বর

সিলেট রিপোর্ট: আজ ১০ সেপ্টেম্বর থেকে আবারও শুরু হচ্ছে রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের ধারাবাহিক সংলাপ। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সুশীল সমাজ, গণমাধ্যম সংলাপ শেষে, ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। ঈদের ছুটির কারণে বেশি কিছু দিন সংলাপ বন্ধ ছিল।
ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ঈদের ছুটি শেষে আজ থেকে সংলাপ শুরু হচ্ছে। আপাতত ১০, ১২, ১৪, ১৭, ১৮, ২০ ও ২১ সেপ্টেম্বর সকাল-বিকাল ১৪ দলের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের সময় সূচি চূড়ান্ত হয়েছে। এ ক্ষেত্রে ১০ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট (নিবন্ধনক্রম ৩৫) ও বিকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ (নিবন্ধনক্রম ৩৪)। ১২ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ খেলাফত মজলিস (নিবন্ধনক্রম ৩৩) ও বিকালে ইসলামী ঐক্যজোট (নিবন্ধনক্রম ৩২)। ১৪ সেপ্টেম্বর সকালে কল্যাণ পার্টি (নিবন্ধনক্রম ৩১) ও বিকালে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ (নিবন্ধনক্রম ৩০)। ১৭ সেপ্টেম্বর বেলা ১১টায় ঐক্যবদ্ধ নাগরিক অন্দোলন (নিবন্ধনক্রম ২৯), বিকাল ৩টায় বাংলাদেশ জাতীয় পার্টি (নিবন্ধনক্রম ২৮)। ১৮ সেপ্টেম্বর বেলা ১১টায় (নিবন্ধনক্রম ২৭) বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বিকাল ৩টায় (নিবন্ধনক্রম ২৬) প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি)। ২০ সেপ্টেম্বর  বেলা ১১টায় গণফ্রন্ট (নিবন্ধনক্রম ২৫), বিকাল ৩টায় গণফোরাম (নিবন্ধনক্রম ২৪) এবং ২১ সেপ্টেম্বর বেলা ১১টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ (নিবন্ধনক্রম ২৩), বিকাল ৩টায় (নিবন্ধনক্রম ২২) ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। জানাগেছে, জমিয়ত মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নিবেন।

ইসির কর্মকর্তারা বলেছেন, সংলাপে সাতটি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তারা বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) বাংলা ভাষায় প্রণয়ন, ভোটে অবৈধ অর্থ ও পেশিশক্তির ব্যবহার বন্ধে আইনি সংস্কার, সংসদীয় এলাকার সীমানা নির্ধারণ, নির্বাচন প্রক্রিয়া সহজ করা, প্রবাসী ভোটারদের ভোটদান নিশ্চিত করা ও নির্ভুল ভোটার তালিকা করা, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন ও নিবন্ধিত রাজনৈতিক দলের নিরীক্ষাসংক্রান্ত প্রস্তাব, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য সবার সক্ষমতা বৃদ্ধি করার প্রস্তাব নিয়ে আলোচনা হচ্ছে।

এই সংবাদটি 1,035 বার পড়া হয়েছে