সিলেটশুক্রবার , ১৫ সেপ্টেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা গনহত্যা বন্ধে সিলেটে এক মঞ্চে সর্বদলীয় নেতারা

Ruhul Amin
সেপ্টেম্বর ১৫, ২০১৭ ৪:১৮ অপরাহ্ণ
Link Copied!

সৈয়দ উবায়দুর রহমান,সিলেট রিপোর্ট:: মিয়ানমার সেনাবাহিনী ও বৌদ্ধ নেত্রী অংসান সুচির সহায়তায় রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে আধ্যাত্মিক রাজধানী খ্যাত সিলেটের সর্বস্থরের তৌহিদী জনতা এক মঞ্ছে দাড়িয়ে প্রতিবাদ জানিয়েছেন। শুক্রবার বাদ জুম্মা সিলেট নগরীর ঐতিহাসিক কোর্ট পয়েন্টে জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরী আয়োজিত মিছিল পরবতী বিক্ষোভ সমাবেশে বিভিন্ন মসজিদের ইমাম-খতীব, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংসান সুচির নোবেল পুরস্কার বাতিল করে মানবতাবিরোধী অপরাধে আর্ন্তজাতিক আদালতে বিচারের দাবি জানানো হয়। বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার উদ্যোগে মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের উপর ইতিহাসের বর্বর গণহত্যা, খুন, ধর্ষণ ও নির্মূল অভিযানের প্রতিবাদে গতকাল ১৫ সেপ্টেম্বর শুক্রবার সিলেটের ঐতিহাসিক কোর্ট পয়েন্টে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নগরীর প্রায় সবকটি ওয়ার্ড থেকে মসজিদের ইমাম, মুতাওয়াল্লি ও স্থানীয় সিটি কাউন্সিলরদের নেতৃত্বে জুমআর নামাজ শেষে মিছিলে সিলেট নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজারের কোর্ট পয়েন্ট ছাড়িয়ে আশপাশের এলাকায় সমাবেশ বিস্তৃত হয়ে বিক্ষোভ সমাবেশ জনসমুদ্রে পরিণত হয়। স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ রাজনৈতিক ভেদাভেদ ভুলে রোহিঙ্গা ইস্যুতে ইমাম সমিতির ডাকে বিক্ষোভ সমাবেশে যোগ দেন। নগরীর সামাজিক সংগঠনগুলো নিজ নিজ পরিচয়ে ইমাম সমিতির সমাবেশে যোগ দিয়ে মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের উপর নির্মম নির্যাতনের ক্ষোভ প্রকাশ করেন। নগরীর বেশ কয়েকটি এলাকা থেকে মুসল্লিগণ নামাজ শেষে বাড়িতে না গিয়ে মিছিল দিয়ে কোর্ট পয়েন্টে আসতে থাকেন। ৮/১০ বছরের শিশু থেকে শুরু করে ৭০/৮০ বছরের বৃদ্ধ পর্যন্ত মিছিল সহকারে সমাবেশে উপস্থিতি লক্ষ্য করা গেছে।
মিছিল মুসল্লিগণ তাদের ঈমানী প্রতিক্রিয়া ব্যক্ত করতে সন্ত্রাসী বৌদ্ধদের রাক্ষুসে নারী অং সান সুচির প্রতি ঘৃণা প্রদর্শন করে তার ফটো সম্বলিত প্লেকার্ডে ছেড়া জুতা লাগিয়েছেন। কেউ কেউ ফাঁসিতে ঝুলানোর ছবিও ব্যবহার করেছেন, অং সান সুচির কুশ পুত্তলিকাও দাহ করা হয়েছে।  সিলেট মহানগর সভাপতি ও তালতলা জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা হাবীব আহমদ শিহাবের সভাপতিত্বে সমাবেশে বক্তাগণ বলেন, অবিলম্বে রোহিঙ্গাদের উপর গণহত্যা বন্ধে জাতিসংঘের প্রতি আহবান জানান। বিশ^ মুসলিমের সংগঠন ওআইসিকে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান। অনেক বক্তাগণ রোহিঙ্গাদেরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখতে যাওয়া ও তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ ও সার্বিক সহযোগিতার আশ^াস দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। সমাবেশে বক্তাগণ ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশী মানুষ শরণার্থী হওয়ার কথা স্মরণ করে শরণার্থীর বেদনা-কষ্টের কথা উল্লেখ করে বলেন, রোহিঙ্গা শরণার্থীদের অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর জন্য ইমাম সমিতির ত্রাণ তহবিলে দান করার জন্য সর্বস্তরের মুসরমানদের আহবান জানান।
সমিতির সেক্রেটারী মাওলানা কারী সিরাজুল ইসলাম, মাওলানা আহমদ হোসেন’র যৌথ পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, হেফাজতে ইসলাম সিলেট মহানগর সেক্রেটারী মাওলানা মুশতাক আহমদ খান, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, জমিয়তের কেন্দ্রীয় সহ সভাপতি মাওলানা মনছুরুল হাসান রায়পুরী, বাংলাদেশ খেলাফত মজলিসের জেলা সভাপতি মাওলানা রেজাউল করিম জালালী, জেলা বিএনপির সেক্রেটারী আলী আহমদ, জাতীয় পার্টির মহানগর সেক্রেটারী এডভোকেট আব্দুল হাই কাইয়ুম, মহানগর জমিয়তের সভাপতি মাওলানা খলিলুর রহমান,  জেলা সাধারণ সম্পাদক মাওলানা আতাউর রহমান, বাংলাদেশ খেলাফত মজলিস মহানগর সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী, ইসলামী ঐক্যজোট সিলেট মহানগর সভাপতি মুফতী ফয়জুল হক জালালাবাদী, জেলা সভাপতি মাওলানা আছলাম রহমানী, মহানগর খেলাফত মজলিসের সহ সভাপতি অধ্যক্ষ আব্দুল হান্নান তাপাদার, সেক্রেটার আব্দুল্লাহ আল মামুন, সিটি কাউন্সিলর আলহাজ¦ রাজিক মিয়া, আব্দুল মুহিত জাবেদ, দেলওয়ার হোসেন সজিব ও আব্দুর রকিব তুহিন, সাবেক কাউন্সিলর মুজিবুর রহমান শওকত, সমাজসেবী আলহাজ¦ একরামুল আজিজ, জেলা ট্রাক মালিক সমিতির সেক্রেটারী আব্দুল্লাহ মামুন, জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা এহসান উদ্দিন, মহানগর ইমাম সমিতির সহ সভাপতি মাওলানা কারী শহীদ আহমদ, যুগ্ম সম্পাদক মাওলানা ছুহাইব আহমদ, প্রচার সম্পাদক মাওলানা আশিকুর রহমান, মাদানী কাফেলরে সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী, মাওলানা সালেহ আহমদ শাহবাগী,ও মাওলানা নুর আহমদ কাসেমী, মহানগর যুব জমিয়তের সভাপতি মাওলানা কবির আহমদ, ছাত্র জমিয়ত সিলেট জেলা সভাপতি মাওলানা সাইফুর রহমান, মহানগর সভাপতি লুৎফুর রহমান। ইসলামী সংগীত পরিবেশন করেন হাফিজ আব্দুল করিম দিলদার।
বিক্ষোভ সমাবেশ থেকে রোহিঙ্গা শরনার্থীদের দেখতে যাওয়ায় মাননীয় প্রধানমন্ত্রীকে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির পক্ষ অসংখ্য মোবারকবাদ জানানিয়ে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরের পক্ষ থেকে রোহিঙ্গা মুসলিমদের মানবাধিকার রক্ষায় জনগণ, বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে কতিপয় দাবী
* অনতিবিলম্বে আরাকান মুসলিম গণহত্যা বন্ধ করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করুন। * আন্তর্জাতিক আদালতে গণহত্যাকারীদের বিচার নিশ্চিত করতে ব্যবস্থা নিন। * আরাকান থেকে উচ্চেদ করা জনগোষ্ঠিকে পুনরায় আরাকানে পুনর্বাসন করতে পদক্ষেপ নিন। * বার্মা সরকারকে আন্তর্জাতিক আইন মানতে বাধ্য করার জন্য সর্বাত্মক অবরোধ আরোপ করুন। * বার্মায় রাষ্ট্রীয় সন্ত্রাসের কারণে বার্মিজ পণ্য বর্জন করুন এবং বার্মাকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করুন। * মুসলিম দেশগুলো বার্মার সাথে কুটনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করুন। * বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের খাদ্য, বস্ত্র, বাসস্থান, নিরাপত্তা নিশ্চিত করুন। * যারা সাহায্য পৌঁছাতে চায় তাদেরকে বিনা বাধায় সাহায্য পৌছানোর সুযোগ করে দিন। * রোহিঙ্গাদের আত্মরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় সর্বাত্মক সহযোগিতা দিন। * আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন আপনারা বাংলাদেশের পাশে দাঁড়ান এবং এই ভয়ঙ্কর সমস্যা সমাধানে সক্রিয় ভূমিকা রাখুন। * আরাকানে নিরাপদ অঞ্চল গঠনে আন্তর্জাতিক বাহিনী মোতায়েন করা হোক। * বাংলাদেশের সর্বস্তরের জনগণের প্রতি উদাত্ত আহবান দেশের সম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রাখতে অতন্ত্র প্রহরীর ভূমিকা পালন করুন। শেষে দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত পরিচালনা করেন সমিতির সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব।
হেফাজতের বিক্ষোভ মিছিল:
এদিকে, হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর আল্লামা আহমদ শফী ঘোষিত মিয়ানমার রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধের দাবীতে শুক্রবার বাদ জুম্মা হেফজাতে ইসলাম সিলেট মহানগর শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামন থেকে বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট সিটি পয়েন্টে এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তারা বলেন, সংকট নিরসনে বাংলাদেশ সরকারকে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের শরণার্থী মর্যাদা দিতে হবে। বাংলাদেশ সহ বিশে^র সকল মুসলিমদেশ থেকে মিয়ানমারের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে কুটনৈতিক সর্ম্পক ছিন্ন করতে হবে। বক্তারা বলেন, মুসলিম রোহিঙ্গাদের রক্ত নিয়ে হুলিখেলা বিশে^র মুসলিম আর সহ্য করবে না। রোহিঙ্গা মুসলিমদের প্রতি ফোটা রক্তের দাম মিয়ানমারের খুনি সরকার অং সান সুচি এবং জাতিসংঘকে দিতে হবে। হেফাজত নেতৃবৃন্দ বলেন, মিয়ানমারে মুসলিম গণহত্যা অবিলম্বে বন্ধ করতে হবে। এই অমানবিক গণহত্যা প্রতিরোধে আন্দোলন গড়ে তোলা এখন সময়ের দাবী। মিয়ানমারের নিরীহ মুসলিমদের পাশে দাঁড়ানোর জন্য দেশের সর্বস্তরের মানুষের প্রতি আহবান জানান এবং প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের পাশে গিয়ে তাদের অবস্থা দেখে আসায় ও তাদের আশ্রয় নিরাপত্তায় সহযোগিতা ঘোষণা করায় ধন্যবাদ জানান।
মহানগর হেফাজতের সাধারণ সম্পাদক মাওলানা মুশতাক আহমদ খানের সভাপতিত্বে প্রতিবাদ সামাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, এডভোকেট মাওলানা আব্দুর রকীব, মাওলানা রেজাউল করীম জালালী, মাওলানা খলিলুর রহমান, মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী, মাওলানা আতাউর রহমান কোম্পানীগঞ্জী, মাওলানা খায়রুল হোসেন, হাফিজ মাওলানা আহমদ সগীর, গাজী রহমত উল্লাহ, মাওলানা পীর আব্দুল জব্বার, আলহাজ¦ মাওলানা এমরান আলম, মাওলানা রুহুল আমীন নগরী, মাওলানা সালেহ আহমদ শাহবাগী, মাওলানা আমীন রাজু, হাফিজ মাওলানা রিয়াজ আল মামুন, মাওলানা আখতারুজ্জামান, হাফিজ কয়েছ আহমদ, মাওলানা সানা উল্লাহ, মাওলানা মোহাম্মদ আলী, হাফিজ কবির আহমদ, মাওলানা সাইফুর রহমান, হাফিজ সাব্বির আহমদ রাজী, মাওলানা মাহবুবুল হক, মাওলানা আরিফুল হক ইদ্রিস, আব্দুল হান্নান তাপাদার, মাওলানা রওনক আহমদ, মাওলানা রেজুওয়ান আহমদ, মাওলানা আব্দুর রহমান, প্রিন্সিপাল মাওলানা জহিরুল হক, মাওলানা রফিক বিন সিকান্দার প্রমুখ।