সিলেটশনিবার , ১৬ সেপ্টেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

অসহায় রোহিঙ্গাদের পাশে আলেম-উলামাগন

Ruhul Amin
সেপ্টেম্বর ১৬, ২০১৭ ১০:০১ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:  মিয়ানমারের সামারিক বাহিনি কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন, নিপীড়ন, অগ্নিসংযোগ, ধর্ষণ নারী-শিশুসহ নির্বিচারে মুসলিম নিধন অব্যাহত রয়েছে। থেমে থেমে এখনো গুলির আওয়াজ শুনা যাচ্ছে মিয়ানমার সীমান্তে । এর ফলে লাখ লাখ রোহিঙ্গা মুসলিম নাফ নদী পারি দিয়ে বাংলাদেশে আসছে। নতুন আসা রোহিঙ্গাদের খাবার পানি, পরিধানের বস্ত্র এবং থাকার জন্যে বাসস্থানের তীব্র সংকট চলছে। সরেজমিনে গত দুদিন টেটনাফ সীমান্ত, উখিয়া রোহিঙ্গা ক্যাম্পসহ কয়েকটি জাগায় ঘুরে দেখা গেছে, খোলা আকাশের নিচে অতি কষ্টে রাত-দিন অতিবাহিত করছে।রোহিঙ্গা মুসলিমদের সহযোগিতায় বিক্ষিপ্তভাবে অনেকেই এগিয়ে আসছেন। কিন্তু সরেজমিনে দেখা গেছে, দেশের নানা প্রান্ত থেকে ত্রাণ নিয়ে আলেমদের উপস্থিতি সবচেয়ে বেশি।টেকনাফ যে সীমান্ত দিয়ে রোহিঙ্গা মুসলিমরা বাংলাদেশে প্রবেশ করছে সেখানেই আলেমদের সহযোগিতায় ক্যাম্প স্থাপন করেছেন দেশের নানা প্রান্ত থেকে ছুটে আসা আলেমগণ।সদ্য আরাকান থেকে আসা মোজাম্মেল নামে এক রোহিঙ্গার সাথে আলাপকালে কেঁদে কেঁদে বলেন, আলেমদের সহযোগিতায় আল্লাহ পাকের মেহেরবাণীতে আজ আমরা বেঁচে আছি।টেকনাফের উখিয়ার স্থানীয় একজন স্কুল শিক্ষক জানিয়েছেন, আলেমদের এই সহযোগিতা নতুন নয়, রোহিঙ্গা ক্যাম্পে নিয়মিত বিরতিতে আলেমরা সহযোগিতার জন্য আসছেন।উখিয়া বাজারের এক দোকানির সাথে কথা বলে জানা গেছে, প্রতিদিন শত শত মানুষ রোহিঙ্গাদের সহযোগিতায় আসে তাদের বেশীরভাগই উলামায়ে কেরাম।এ ছাড়াও দেশি-বিদেশি নানা গণমাধ্যমেও চলমান রোহিঙ্গা ইস্যুতে আলেমদের তৎপরতার কথা উঠে আসছে।রোহিঙ্গা মুলিমরাও এখন তাদের ক্যাম্পের আস-পাশে টুপি-পাঞ্জাবি পরিহিত কোন মানুষ দেখলেই দৌড়ে এসে ভিড় জমায় সহযোগিতা পাওয়ার আশায়।রোহিঙ্গা অঞ্চলগুলোতে ঘুরে দেখা যায়, হেফাজতে ইসলাম, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ,বাংলাদেশ খেলাফত মজলিস,ফুলতলীর পীরের দল আনজুমানে আলইসলাহ,খেলাফত মজলিসসহ প্রায় সবগুলো ইসলামি দল ত্রাণ নিয়ে বর্তমানে টেকনাফের বিভিন্ন সীমান্ত পয়েন্টে অবস্থান করছেন। এছাড়াও হাটহাজারী মাদরাসা,বরুনার আল খলীল এডুকেশনসহ দেশের অনেক মাদরাসা ট্রাক ভরে ত্রাণ নিয়ে গেছে।জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী বলেন, কক্সবাজার থেকে শুরু করে টেকনাফ, রামু, উখিয়া এমনকি শাহপরীর দ্বীপ পর্যন্ত সর্বত্রই শুধু শরনার্থী আর শরনার্থী। ভূখা-নাঙ্গা মানুষগুলোর মুখের দিকে তাকিয়ে কোনো বিবেকবান মানুষ চোখের পানি ধরে রাখতে পারবে না। অসহায় নারী, শিশু ও বৃদ্ধদের আত্ম চিৎকারে কক্সবাজারের মাটি ভারি হয়ে উঠেছে। শরনার্থী ক্যাম্পগুলোতে পর্যাপ্ত জায়গা না থাকার কারণে সব জায়গাতে আশ্রয়হীন অবস্থা বিরাজ করছে। তাদের জন্য পর্যাপ্ত খাবার, পানীয়, চিকিৎসা ও কাপড় খুবই প্রয়োজন। তাই দেশী-বিদেশী ব্যাপক সাহায্যের প্রয়োজনীয়তা রয়েছে।আল্লামা কাসেমী আরো বলেন, রহিঙ্গাদের স্থায়ী সমাধানের জন্য জাতিসংঘ ও ওআইসিকে ভূমিকা পালন করতে হবে এবং অবিলম্ভে রহিঙ্গাদের আরাকানে স্থায়ীভাবে বসবাসের সূযোগ সৃষ্টি করতে হবে। রহিঙ্গারা আরাকানের উদ্ভাস্তু নয়। তারা আরাকানের আদী বাসিন্দা।
জমিয়ত মহাসচিব বাংলাদেশ সরকারকে উদ্দেশ্য করে বলেন, রহিঙ্গাদের স্থায়ী সমাধানের পূর্ব পর্যন্ত তাদেরকে নাগরিকত্বের সমমর্যাদা প্রদান করে সরকারী সূযোগ-সুবিধার আওতায় আনতে হবে।গতকাল দু’দিন ব্যাপী টেকনাফ, উখিয়ার বিভিন্ন জায়গায় ত্রান বিতরণ শেষে মিডিয়ার সাথে আলাপকালে আল্লামা কাসেমী এসব কথা বলেন।
এসময় জমিয়তের ত্রান কমিটির নেতৃবৃন্দের মাঝে যারা উপস্থিত ছিলেন- দলের সহসভাপতি মাওলানা জহিরুল হক ভুঁইয়া, মাওলানা আব্দুর রব ইউসূফী, মাওলানা জুনাইদ আল হাবীব, সাংগঠনিক সম্পাদক আল্লামা উবায়দুল্লাহ ফারুক, যুগ্ম মহাসচিব মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মাওলানা ফজলুল করীম কাসেমী, অর্থ সম্পাদক মুফতি মুনির হোছাইন কাসেমী, প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন ও ঢাকা মহানগরীর সহসভাপতি মুফতি জাকির হোছাইন কাসেমী প্রমুখ।

এদিকে চলতি বছরের শুরুতে প্রথম দফায় রোহিঙ্গাদের জন্য সিলেটের তরুণ আলেমদের একটি কাফেলা কয়েক লাখ টাকা বিতরণ করেন। তাদের পথ অনুস্মরণ করে পরবর্তীতে হেফাজতে ইসলাম কাপড়-চোপর,ত্রানসামগ্রী সংগ্রহ করেন। অবশ্য তখন সরকারী নিষেধাজ্ঞার কারনে প্রকাশ্যে ত্রান তৎপরতা চালিয়ে যেতে না পারলেও সম্প্রতি প্রধানমন্ত্রী উখিয়ায় রোহিঙ্গা শিবিরে যাওয়ার পরে ত্রান তৎপরতায় অনেককেই দেখা যাচ্ছে। মাদানী কাফেলা বাংলাদেশ, জমিয়তুল আনসার সিলেট, মাদানিয়া ওয়েল ফেয়ার ট্রাষ্ট্র, আল খলীল এডুকেশন ইত্যাদি সংগঠন ত্রান সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছে। ইতিমধ্যে টেকনাফ,উখিয়ার পরিস্থিতি দেখে এসেছেন মাসিক আল ফারুক সম্পাদক মাওলানা মিব্বির আহমদ, সিলেট রিপোর্ট সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরী,মুফতি খন্দকার হারুনুর রশীদ, মাওলানা সৈয়দ সালিম কাসেমী, হাফিজ আহমাদুর হক উমামা প্রমুখ।

দেশের নানা অঞ্চল থেকে ত্রাণ নিয়ে আসা উলামায়ে কেরামের কয়েকটি প্রতিনিধিদলের কাছে জানতে চেয়েছিলাম, কেন? এত সহযোগিতা করছেন? তাদের সবার কথা ছিল একই রকম। মুসলমান ভাই ভাই, দেশ ভিন্ন হতে পারে, ভৌগলিক সীমা-রেখা ভিন্ন হতে পারে, কিন্তু তারা তো মুসলমান, অতএব তাদের বিপদে এগিয়ে আসা আমাদের ঈমানী ও নৈতিক দায়িত্ব।টেকনাফে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রতিনিধি দল ১০ দিন যাবৎ রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে। কেন্দ্রীয় নেতা মুফতি দেলাওয়ার হোসাইন সাকীর সাথে কথা হয় এ প্রসঙ্গ। তিনি বলেন, কুতুপালং, বালুখালী, টেংখালী এলাকায় নবাগত রোহিঙ্গাদের মাঝে আমরা ত্রাণবিতরণ করেছি । এখানো হাজার হাজার নির্যাতিত মুসলমান টেকনাফ ও উখিয়ায় আসছে। উখিয়া থেকে টেকনাফ সীমান্ত পর্যন্ত রাস্তায় খোলা আকাশে তারা অবস্থান গ্রহণ করেছে। মাওলানা সাকী আরো বলেন, আমরা অপেক্ষা করছি বাংলাদেশ সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলি যতদিন পর্যন্ত রোহিঙ্গাদের স্থায়ী কোন ব্যাবস্থা না করবে আমরা ততদিন তাদের সহযোগিতা করেই যাব।কথা হয় দক্ষিণখান থেকে আসা বাইতুল কোরআন মাদরাসার প্রিন্সিপাল মুফতি গোলাম রব্বানী ভূইয়ার সাথে। তিনি জানান, ঈমানি তাগিদেই এখানে ছুটে আসা। রোহিঙ্গা মুসলিমমের এ করুন পরিণতিতে আমরা ঘরে বসে থাকতে পারি না। এছাড়াও শীর্ষস্থানীয় ওলামায়ে কেরাম ত্রাণ নিয়ে বিভিন্ন সময় সেখানে ছুটে গেছেন। আল্লামা নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে জামিয়তে উলামায়ে ইসলামের টিম, মুফতি মিযানুর রহমান কাসেমী, মাওলানা মামুনুল হকসহ অনেক আলেম রোহিঙ্গাদের পরিদর্শন ও ত্রাণ দিয়ে এসেছেন।