সিলেটমঙ্গলবার , ১৯ সেপ্টেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা সংকট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে খালেদার চিঠি

Ruhul Amin
সেপ্টেম্বর ১৯, ২০১৭ ১২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: খালেদা জিয়ারোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘসহ প্রায় ৫০টি দেশের কাছে চিঠি দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রোহিঙ্গা ইস্যুতে আরও জোরালো ভাষায় এবং সমস্বরে কথা বলতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বিএনপি সূত্রে জানা গেছে, গত ১২ সেপ্টেম্বর বিশ্বের অর্ধ শতাধিক দেশের পররাষ্ট্রমন্ত্রীদের কাছে একযোগে এ চিঠি পাঠানো হয়। এর মধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী ও অস্থায়ী কয়েকটি এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)’র অন্তর্ভুক্ত দেশও রয়েছে। 

 

চিঠিতে খালেদা জিয়া রোহিঙ্গা ইস্যুতে ৫টি দফার ওপর বিশেষ গুরুত্ব দেন। এগুলো হচ্ছে মিয়ানমারে রোহিঙ্গাদের বাস্তব অবস্থা নির্ধারণের জন্য জাতিসংঘের অধীনে নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত সংস্থা গঠন করতে হবে। যদি প্রয়োজন পড়ে জাতিসংঘের অধীনে যথাযথ পদক্ষেপ নিতে হবে। রোহিঙ্গা জনগোষ্ঠী জরুরি সহায়তা হিসেবে যে সব ত্রাণ পায় তার ওপর থেকে সমস্ত বিধিনিষেধ তুলে নিতে মিয়ানমার সরকারকে তাগিদ দিতে হবে। রোহিঙ্গাদের সঙ্গে যোগাযোগ এবং রাখাইন রাজ্যে পর্যবেক্ষণ করতে সাংবাদিক ও মানবাধিকার বিষয়ক পর্যবেক্ষকদের প্রবেশের অনুমতি দিতে মিয়ানমার সরকারকে বলতে হবে। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় ও ত্রাণ সহায়তা এবং তাদের নিজ দেশে ফেরত পাঠাতে বাংলাদেশের সব প্রচেষ্টায় সহযোগিতা করতে হবে। রোহিঙ্গাদের মৌলিক ও মানবিক মর্যাদা এবং শিশুদের অধিকার নিশ্চিত করতে তাদের ‘রাষ্ট্রহীন’ অবস্থার ইতি ঘটাতে হবে।

 

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমির জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক পর্যায়ে একটি চিঠি দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। চিঠিতে রোহিঙ্গা সংকট নিরসনে কার্যকরী ব্যবস্থা নিতে আন্তর্জাতিক মহলের প্রতি আহ্বান জানানো হয়েছে। 

 

চিঠিতে খালেদা জিয়া বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সমপ্রদায়ের আরও জোরালো ভাষায় এবং সমস্বরে কথা বলার সময় এটা। আমরা মানবতার বিরুদ্ধে অপরাধের নিষ্ক্রিয় প্রত্যক্ষদর্শী হতে পারি না। এই বিষয়টি পরিষ্কারভাবে মনে রাখতে হবে, বিশ্বের কোনো স্থানেই মানবাধিকারের বিরুদ্ধে নৃশংসতা সহ্য করা হবে না। 

 

চিঠিতে তিনি বলেন, হলোকাস্টের পর এই বিশ্ব এমনটি আর কখনো ঘটবে না বলে প্রতিশ্রুতি করেছিল। বসনিয়ার পর, রুয়ান্ডার পরও প্রতিশ্রুতি করা হয়েছে। কিন্তু তবুও মিয়ানমারে তা আবারও ঘটছে। মিয়ানমারে একটি জাতিগত নির্মূলের লক্ষ্যে সম্ভাব্য গণহত্যার মাধ্যমে মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হচ্ছে। রোহিঙ্গাদের তাদের জন্মভূমি থেকে চিরতরে নির্মূলের লক্ষ্যে এ অপরাধ কার্যক্রম চালানো হচ্ছে। এ জন্য অপরাধীদের কোনো শাস্তির আওতায় আনা হবে না।

 

বিএনপির সিনয়ির এক নেতা বলেন, রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর পরিচালিত গণহত্যা বন্ধ, মৌলিক ও মানবাধিকার নিশ্চিত এবং নাগরিকত্ব ফিরিয়ে দেয়ার মাধ্যমে ‘রাষ্ট্রহীনতার’ ইতি ঘটাতে মিয়ানমার সরকারের ওপর সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন খালেদা জিয়া। জাতিসংঘে সবাইকে সমস্বরে সোচ্চার হওয়ার এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে জাতিসংঘের প্রতি তাগিদ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন। 

 

এরই মধ্যে রোহিঙ্গা ইস্যুতে বিবৃতি দিয়ে রোহিঙ্গাদের আশ্রয় দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন খালেদা জিয়া। পাশাপাশি রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে ত্রাণ বিতরণ, মানবন্ধন, সভা-সমাবেশসহ বিভিন্ন কমসূচি পালন করছে বিএনপি। এ ছাড়া বাংলাদেশে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত, হাইকমিশনার ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে আলাপ-আলোচনা করতে সিনিয়র নেতাদের নির্দেশনা দিয়েছেন বিএনপি প্রধান।

 

বিএনপির সিনিয়র এক নেতা জানান, রোহিঙ্গা ইস্যুটি শুধু আন্তর্জাতিক সমস্যা মানতে রাজি নয় বিএনপি। কারণ এর সঙ্গে দেশের স্বাধীনতা সার্বর্ভৌমত্বের প্রশ্নও জড়িত। সীমান্তে হেলিকপ্টার আসছে, গোলাগুলি হচ্ছে, এ সব ঘটনা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের ওপর হুমকি। তাই বিএনপি কিছুতেই চুপ থাকতে পারেনা। বিএনপি মানবিক কারণে যেমন মাঠে নামবে তেমনি স্বাধীনতা সার্বভৌমত্বের বিষয়টি বিবেচনা করে কার্যকরী কূটনৈতিক উদ্যোগ নিতে সরকারকেও চাপ দিবে। 

 

লন্ডন বিএনপি সূত্রে জানা গেছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনে মূলত চোখের অপারেশন এবং পায়ের চিকিৎসা করছেন। চলতি মাসে তার দেশে ফেরার সম্ভাবনা নেই। এর বাইরে লন্ডন বিজেপির দুইজন নেতার সঙ্গে তার দেখা হয়েছে। বিজেপির কয়েকজন নেতা ভারত থেকে লন্ডনে গিয়ে খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করার সিডিউল ছিল বিএনপি প্রধান তা বাতিল করেছেন। 

 

গত ১৫ জুলাই শনিবার বিএনপি চেয়ারপারসন লন্ডনে যাত্রার পর থেকে তার সফরকে ঘিরে নানামুখি আলোচনা শুরু হয়। সরকারি দল থেকে বলা হচ্ছে, তিনি ষড়যন্ত্র করতে সেখানে গিয়েছেন। 

 

লন্ডন বিএনপি নেতারা বলছেন, বেগম জিয়ার চিকিৎসা এখনো শেষ হয়নি। ফলোআপ চিকিৎসা করাবেন তিনি। তার পরই বলা যাবে, কবে দেশে ফিরবেন। তবে এই মাসে ফিরছেন না এটা প্রায় নিশ্চিত। 

 

খালেদা জিয়ার সফরসঙ্গী এবং তার একান্ত সচিব আবদুস সাত্তারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ১৮ সেপ্টেম্বর ফলোআপ চিকিৎসার সিডিউল আছে। চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে চিকিৎসা শেষ হলেই তিনি দেশে ফিরবেন। 

 

এ মাসে ফিরবেন কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘ম্যাডাম একদিনও থাকতে চান না। কিন্তু চিকিৎসা শেষ না করে দেশে ফিরতেও পারছেন না।’

 

লন্ডন যাওয়ার আগে দলের নীতিনির্ধারণী সূত্রগুলো বলেছিল, খালেদা জিয়ার এবারের সফরে দলীয় বেশকিছু সিদ্ধান্ত হবে; এমনকি কূটনীতিক সম্পর্ক জোরদারেও কয়েকটি ‘অনানুষ্ঠানিক কর্মসূচি’ থাকবে। মালয়েশিয়া প্রবাসী এক বিএনপি নেতা এবং লন্ডন প্রবাসী আইনজীবী নেতার মধ্যস্থতায় বিজেপির কয়েকজন নেতার সঙ্গে বৈঠকের সিডিউলও ঠিক হয়েছিল। কয়েকবার তারিখ পরিবর্তন করে শেষ পর্যন্ত বৈঠক বাতিল করা হয়। 

 

একটি সূত্র জানিয়েছে, লন্ডন শাখা বিজেপির নেতা দীনেশ সোলাঙ্কি ও লালু ভাই পারিক্কি বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করেছেন। তবে তাদের কোথায় দেখা হয়েছে তা নিশ্চিত করা যায়নি। বিজেপির এ দুই নেতাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপি সভাপতি অমিত শাহ’র ঘনিষ্ঠ বলে পরিচিত। 

 

এ বিষয়ে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রিজভী আহমেদ বলেন, বেগম জিয়া তার চিকিৎসার জন্য লন্ডন গিয়েছেন। এটি একান্তই তার ব্যক্তিগত সফর। এ নিয়ে যারা নানা কথা বলছেন, তারা আসলে বিভ্রান্তি ছড়াতে চান।