সিলেটবৃহস্পতিবার , ২১ সেপ্টেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সংলাপে ইসির কাছে জমিয়তের ১১ দফা প্রস্তাবনা

Ruhul Amin
সেপ্টেম্বর ২১, ২০১৭ ৭:০০ অপরাহ্ণ
Link Copied!

 

সিলেট রিপোর্ট:  বাংলাদেশের প্রাচীনতম ইসলামী সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ নির্বাচন সংক্রান্ত সংলাপ করেছে আজ ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুর ১১টায়। বিগত ২৮ আগস্ট তারিখে ভারপ্রাপ্ত নির্বাচন কমিশন সচিব জনাব হেলাল উদ্দিন আহমদের প্রেরিত চিঠির প্রেক্ষিতে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবন হল রুমে বাংলাদেশ নির্বাচন কমিশন( ইসি) এর সাথে অনুষ্ঠিত সংলাপ অনুষ্ঠিত হয়। জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ গ্রহণের প্রস্তুতি গ্রহণ করে।  সংগঠনের প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন সিলেট রিপোর্টকে জানান, ১০.৫৫ মিনিটে প্রতিনিধি দলের নেতা আল্লামা নূর হোছাইন কাসেমী সহ  প্রতিনিধির গাড়ীর বহর নিবার্চন ভবনের  পৌছলে ভারপ্রাপ্ত সচিব জনাব হেলাল উদ্দিন ও নির্বাচন কর্মকর্তাগণ প্রতিনিধি দলকে স্বাগত জানান।প্রথমেই আসন গ্রহণ করেন আল্লামা নূর হোছাইন কাসেমী, অত:পর পর্যায়ক্রমে আসন গ্রহণ করেন আল্লামা মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, মাওলানা জহিরুল হক ভুইয়া্, মাওলানা আব্দুর রব ইউসুফী, আল্লামা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা জোনায়েদ আল হাবীব, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম, মাওলানা ফজলুল করীম কাসেমী, মুফতি মুনির হোছাইন, ও মাওলানা জয়নুল আবেদীন। অতঃপর প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে নির্বাচন কমিশনারগণ ও নির্বাচন সচিবালয়ের কর্মকর্তাগণ হল রুমে আগমন করেন, এবং প্রধান নির্বাচন কমিশনার জমিয়ত প্রতিনিধিদের সাথে মুসাফাহা করে আসন গ্রহণ করেন। প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সচিব জনাব সালেহ উদ্দিন আহমদের সঞ্চালনায় অনুষ্ঠিত সংলাপের শুরুতেই উদ্ভোধনী বক্তব্য রাখেন প্রথান নির্বাচন কমিশনার ,উদ্ভোধনী বক্তব্যে তিনি জমিয়তের নিবন্ধন এবং বর্তমান কমিটির সভাপতি , মহাসচিবের নাম শ্রদ্ধার সাথে উল্লেখ করে প্রতিনিধি দলকে স্বাগত জানান। অত:পর জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের পক্ষ থেকে ১১ দফা প্রস্তাবনা মহাসচিবরে পক্ষে পাঠ করেন জমিয়তের অন্যতম যুগ্ম মহাসচিব  মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া। ১১দফার উপর একে একে নির্বাচন কমিশনারগণ বক্তব্য রাখেন ।
নির্বাচন কমিশনারগনের বক্তব্যের পর জমিয়ত প্রতিনিধিদের বক্তব্য শুরু হলে প্রথমেই বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস অত:পর বক্তব্য প্রদান করেন মাওলানা আব্দুর রব ইউসূফী, মাওলানা জোনায়েদ আল হাবীব, সর্বশেষে দলনেতা আল্লামা নূর হোছাইন কাসেমীর বক্তব্যের মাধ্যমে জমিয়ত প্রতিনিধিদের বক্তব্য সমাপ্ত হয়। আল্লামা কাসেমী ১১ দফা দাবীর প্রতি যতœবান হওয়ার জন্য নির্বাচন কমিশনকে আহবান জানান এবং সংলাপে অংশগ্রহনের সুযোগ দেওয়ায় নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান। সংলাপ চলাকালীন সময়ে বিটিভি ছাড়া কোন মিডিয়া হল রুমে ছিলনা। সংলাপ শেষে নেতৃবৃন্দ যখন বাহিরে বেরিয়ে আসেন তখন বাহিরে অপেক্ষমান সাংবাদিকরা নেতৃবৃন্দকে ঘিরে ধরেন এবং কী বিষয়ে আলোচনা হয়েছে তা জানতে চান। প্রতিনিধি দলের প্রধান ও জমিয়ত মহাসচিব আল্লামা নুর হোছাইন কাসেমী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরদেন । প্রেস ব্রিফিং এর পর প্রতিনিধি দল নির্বাচন ভবন ত্যাগ করেন।

 ১১ দফা প্রস্তাব হচ্ছে নিম্নরুপ-

১. তত্ত্ববধায়ক সরকার: আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশে দলীয় সরকারের অধীনে যত নির্বাচন হয়েছে, তার প্রতিটির বিরুদ্ধে অনিয়ম, পেশীশক্তির ব্যবহার ও কারচুপির অভিযোগ উঠেছে। অথচ তত্ত্ববধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনগুলো জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে। এবং স্বাভাবিকভাবেই ক্ষমতার হাত বদল হয়েছে। এছাড়া সর্বোচ্চ আদালত কমপক্ষে আরও দুটি নির্বাচন তত্ত্বধায়ক সরকারের অধীনে করা যেতে পারে বলে পর্যবেক্ষণ দিয়েছিলেন। তাই জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ তত্ত্বধায়ক ব্যবস্থা পুর্নবহালের ব্যাপারে নির্বাচন কমিশনকে উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ করছে।

২. নারী সদস্য: রাজনৈতিক দল সমূহের সর্বস্তরে নারী সদস্যের অন্তর্ভুক্তির বিষয়ে নির্বাচন কমিশন কর্তৃক যে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে, আমরা মনে করি এটা তাদের অনধিকার র্চচা। তথাকথিত অনেক প্রগতিশীল দেশেও এ ধরনের আইন নেই। দলগুলো নিজেদের স্বার্থেই শ্রেণী, পেশা ও জেন্ডার র্নিবিশেষে সর্বস্তরের জনতার আস্থা অর্জনে যা যা করণীয়, তা করবে। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী । তারাও ভোটার, তাই দলগুলো নিজেদের প্রয়োজনেই নারী সদস্য করা এবং তাদেরকে দলের বিভিন্ন পর্যায়ে অন্তর্ভুক্ত ও পদায়ন করার কাজ করবে। অন্যথায় তারা নিজেরাই ক্ষতিগ্রস্ত হবে। তাই এ ব্যপারে নির্বাচন কমিশন কর্তৃক অতি উৎসাহ প্রদর্শন বা অহেতুক বাধ্যবাধকতা আরোপের প্রয়োজন নেই।

৩. লেভেল প্লেয়িং ফিল্ড: নির্বাচনে জনগণের মতামতের প্রতিফলন ঘটাতে লেভেল প্লেয়িং ফিল্ড অত্যান্ত জরুরী। তাই নির্বাচনের এক বছর পূর্ব থেকেই রাজনৈতিক দলসমূহের জন্য অবাধ সভা-সমাবেশ ও রাজনৈতিক কর্মকান্ড পরিচালনার পরিবেশ তৈরীতে নির্বাচন কমিশনকে উদ্যোগ গ্রহণ করতে হবে।

৪. অবৈধ ভোটার: বাংলাদেশের বৈধ নাগরিক নন এমন লোকেরা যাতে ভোটার হতে না পারে এবং ইতিপূর্বে হয়ে থাকলে যাচাই- বাছাই করে ভোটার তালিকাকে হাল নাগাদ করে অবৈধ ভোটার মুক্ত করতে হবে।

৫. কালো টাকা: জাতীয় নির্বাচনে যোগ্য ও দেশপ্রেমিক প্রার্থীদের বিজয় নিশ্চিত করতে অবৈধ ও কালো টাকার মালিকদের নির্বাচনে অংশগ্রহণ করার পথ রোধ করতে হবে। কালো টাকার ছড়াছড়ি নির্বাচনের স্বাভাবিকতা রোধ করে। তাই এ ব্যাপারে নির্বাচন কমিশনকে সতর্ক দৃষ্টি রাখতে হবে এবং নির্বাচনী ব্যয়ের জন্য নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত সর্বোচ্চ ব্যয়সীমা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

৬. পর্যবেক্ষক নিয়োগ: নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা বা পর্যবেক্ষক নিয়োগের ক্ষেত্রে নিরপেক্ষতার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচন চলাকালীন এবং নির্বাচন পরবর্তীকালে এদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এক্ষেত্রে নির্বাচন কমিশনকে অবশ্যই যাচাই-বাছাই করতে হবে। নির্বাচন কমিশনকে সহায়তার জন্য জনসাধারণের জ্ঞাতার্থে এক বছর পূর্বেই এ সকল সংস্থা ও কর্র্মীদের নাম পরিচয় নির্বাচন কমিশনের ওয়েব সাইটে ও গণমাধ্যমে প্রকাশ করতে হবে।

৭. সেনাবাহিনী নিয়োগ: দলীয় ক্যাডার ও সন্ত্রাসী বাহিনী থেকে নির্বাচনকে মুক্ত রাখতে এবং নির্বাচনী পরিবেশ বজায় রাখতে সেনাবাহিনী নিয়োগ প্রয়োজন। নির্বাচনী তফসীল ঘোষনার দিন থেকে নির্বাচন পরবর্তী ১৫ দিন পর্যন্ত স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনী নিয়োগের জন্য আমরা অনুরোধ জানাচ্ছি। এবং নির্বাচনের পূর্ববর্তী দিন থেকে নির্বাচনী সামগ্রী পরিবহণ, ভোট কেন্দ্রে অবস্থান, ভোট গণনা ও ভোটের ফলাফল পরিবহনে সেনাবাহিনী ও পর্যবেক্ষণ সংস্থাসমূহের উপস্থিতি প্রয়োজন বলে মনে করি।

৮. নির্বাচন কমিশনের নিরপেক্ষতা: নির্বাচন কমিশনারবৃন্দসহ নির্বাচন কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের দেশের নাগরিক হিসাবে রাজনৈতিক মতাদর্শ বা বিশেষ কোন দলের প্রতি সমর্থন থাকা স্বাভাবিক। কিন্তু দায়িত্ব পালনে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে   এর প্রতিফলন ঘটানো সংবিধান, হলফ ও চাকুরীবিধির লঙ্গন। তাই তাদেরকে সম্পূর্ণ নিরেপেক্ষ ভূমিকা পালন করতে হবে।

৯. স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনে অংশ গ্রহণে উৎসাহিত করা: স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটারদের সমর্থনসূচক স্বাক্ষর নমিনেশন পেপারের সাথে জমা দেওয়ার বাধ্যবাধকতার যে আইনটি এখনও বহাল আছে, আমরা এই ধারাটি বিলুপ্তির প্রস্তাব করছি।এটি নির্বাচনের পূর্বে আরেকটি নির্বাচন। দলীয় রাজনীতির বাহিরে সচ্চরিত্রের প্রার্থীদেরকে নির্বাচনে আসতে এই আইনের  ফলে নিরুৎসাহিত করা হয় বলে আমরা মনে করি।

১০. প্রবাসীদের ভোটারাধিকার নিশ্চিত করা: লক্ষ লক্ষ বাংলাদেশী নাগরিক প্রবাসে  অবস্থান করে দেশের সমৃদ্ধি ও উন্নয়নে বিরাট অবদান রেখে আসছে। এ সকল প্রবাসীদের ভোটার করে তাদের ভোট প্রদানের সুব্যবস্থা করার জন্য আমরা জোর দাবী জানাচ্ছি।

১১. মনোনয়ন পত্র জমা দেওয়া ও নির্বাচনের তারিখের মধ্যে সময়সীমা বৃদ্ধি করা: মনোনয়ন পত্র জমা দেওয়া ও নির্বাচনের তারিখের মধ্যে অন্তত ৪০ দিন সময় থাকা প্রয়োজন। এবং কারো প্রার্থীতা বাতিল ঘোষিত হলে যাতে আপিলের জন্য কিছু বেশী সময় পায়, তার সুযোগ রাখা উচিত।

সংলাপ শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দলের মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী।