সিলেটমঙ্গলবার , ৩ অক্টোবর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ভারতের সীমান্ত ঘেঁষে ৪০৯ কি.মি. নতুন সড়ক চালু করলো চীন

Ruhul Amin
অক্টোবর ৩, ২০১৭ ১:৩১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  ভারতের সীমান্ত ঘেঁষে এক্সপ্রেসওয়ে খুললো চীন। চীনের দুই শহরকে জুড়তে ৪০৯ কিলোমিটার লম্বা এক্সপ্রেসওয়ে খোলা হয়েছে। তিব্বতের রাজধানী লাসা থেকে নিংচি পর্যন্ত এই সড়ক। অরুণাচল প্রদেশের কাছেই চীন এই রাস্তা তৈরি করেছে বলে জানা গেছে।

এক্সপ্রেসওয়ে তৈরি করতে চীনের খরচ হয়েছে ৫.৮ বিলিয়ন ডলার (বাংলাদেশী সাড়ে ৪৭ হাজার কোটি টাকা প্রায়)। ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গাড়ি চালানো যাবে এই রাস্তায়। লাসা ও নিংচি এই দুই শহরই পর্যটকদের কাছে ভীষণই জনপ্রিয়। চীনের সরকারি সংবাদ মাধ্যম সিনহুয়া জানিয়েছে, ৪০৯ কিলোমিটার লম্বা ওই টোল-ফ্রি সড়কটি তিব্বতের রাজধানী লাসা ও নিংচি শহরকে সংযোগ করবে।
বেইজিংয়ের দাবি, এই এক্সপ্রেসওয়ের ফলে দুই শহরের মধ্যে যাত্রার সময় আট ঘণ্টা থেকে কমে পাঁচ ঘণ্টায় সম্ভব হবে। তিব্বতের অধিকাংশ এক্সপ্রেসওয়েগুলো এমনভাবে তৈরি করেছে চীন যে, প্রয়োজন হলে তার ওপর দিয়ে যে কোনও ধরনের সামরিক যান ও বাহিনীকে অত্যন্ত দ্রæততার সঙ্গে নিয়ে যাওয়া সম্ভব।
গত এক দশকে তিব্বতের ভারত-সীমান্ত লাগোয়া অঞ্চলে যে হারে পরিকাঠামো উন্নয়ন করে চলেছে চীন, তাতে ভারতও উত্তর-পূর্বের পরিকাঠামো উন্নয়নে জোর দিতে বাধ্য হয়েছে। 
প্রসঙ্গতঃ অরুণাচল প্রদেশ নিয়ে ভারত ও চীনের মধ্যে বিবাদ দীর্ঘদিনের। অরুণাচলকে তিব্বতের দক্ষিণ অংশ বলে দাবি করে আসছে বেইজিং। সূত্র : এএনআই।