সিলেটমঙ্গলবার , ১০ অক্টোবর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধে রুল

Ruhul Amin
অক্টোবর ১০, ২০১৭ ১২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

বাংলাদেশে সম্প্রচারিত বিদেশি টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশনা দেওয়া হবে না, জানতে চেয়ে রুল দিয়েছে হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে তথ্যসচিব, বাণিজ্যসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, বিটিআরসি-এর চেয়ারম্যান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ও পুলিশের মহা-পরিদর্শককে (আইজিপি) উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

পরে একলাছ উদ্দিন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশের যেসব চ্যানেল বিদেশে সম্প্রচার করা হয়, সেসব চ্যানেলে চব্বিশ ঘণ্টা নিউজ ও অনুষ্ঠান ছাড়া কোনো বিজ্ঞাপন সম্প্রচার করা হয় না। অথচ বাংলাদেশে সম্প্রচারিত সকল বিদেশি চ্যানেলে দেশি-বিদেশি বিজ্ঞাপন সম্প্রচার করা হচ্ছে।’

তিনি বলেন, ‘এটি ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬’ এর লঙ্ঘন। এ কারণেই আদালত রুল জারি করেছে।’

এর আগে গত ২০ সেপ্টেম্বর জনস্বার্থে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া। রিটে ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬’ এর ১৯ ধারা লঙ্ঘনের অভিযোগ তোলেন রিটকারী।

সম্প্রচার বা সঞ্চালনের ক্ষেত্রে বাধা-নিষেধ সংক্রান্ত আইনটির ১৯ ধারার (১৩) নং অনুচ্ছেদে বলা হয়েছে, বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনও চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা যাবে না।

আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, ‘এই আইন অনুসারে পরবর্তীতে ২০১০ সালে তথ্য মন্ত্রণালয় একটি বিধিমালা তৈরি করে। সেখানেও বিধি-নিষেধের বিষয়টি উল্লেখ করা হয়। কিন্তু সম্প্রতি বিদেশি বিভিন্ন টিভি চ্যানেলে অহরহ বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে।’

কিছু কোম্পানিও বিজ্ঞাপন দিয়ে দেশের সম্পদ বিদেশে পাচার করছে। দেশি চ্যানেলে ভ্যাট/ট্যাক্স দিয়ে বিজ্ঞাপন প্রচার হলেও বিদেশি চ্যানেলে সেটি হচ্ছে না। এতে দেশীয় টিভি চ্যানেলগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও উল্লেখ করেন রিটকারী এই আইনজীবী।