সিলেটসোমবার , ১৬ অক্টোবর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হাওরে বাঁধ নির্মাণে গাফিলতি- ৪৭ ঠিকাদারের চুক্তি বাতিল

Ruhul Amin
অক্টোবর ১৬, ২০১৭ ৫:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  সুনামগঞ্জের ৩৬টি হাওর রক্ষা বাঁধ নির্মাণে গাফিলতি, চুক্তি মোতাবেক কাজ না করায় সুনামগঞ্জ পাউবোর ৪৭ ঠিকাদারের সঙ্গেই কন্ট্রাক্ট চুক্তি বাতিল করা হয়েছে। বুধবার পাউবোর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এই কন্ট্রাক্ট চুক্তি বাতিল করেন। একই সঙ্গে পিআইসি ও পাউবোর তদারক কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হচ্ছে। সকল আইনকানুন মেনে ঠিকাদার, পিআইসি ও পাউবোর তদারক কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার লক্ষ্যে পাউবো এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে বিগত মৌসুমের বাঁধের কাজ পরিমাপ করার জন্য ৪টি টিম এবং একজন যুগ্ম সচিবসহ ৫ জন কর্মকর্তার নেতৃত্বে আলাদা তদারক টিম গঠন করা হয়েছে।
পাউবোর একজন কর্মকর্তা জানান, জেলার  ১১ উপজেলার ৩৬টি হাওরের ১৬০টি প্যাকেজের ৪৭টি ঠিকাদারি প্রতিষ্ঠানকে গত ৩১ আগস্ট কারণ দর্শানোর নোটিশ (স্মারক নম্বর-আর-১৩/২৭০) পাঠানো হয়। চিঠির জবাব দেয়ার জন্য ২৮ দিন সময় নির্ধারণ করে দেয়া হয়।
পরে ঠিকাদারদের পাঠানো চিঠির জবাব গ্রহণযোগ্য না হওয়ায় ৪৭ ঠিকাদারের সঙ্গেই গত বুধবার চুক্তিপত্র বাতিল করার সিদ্ধান্ত নেয় পাউবো।
পাউবোর ঐ কর্মকর্তা জানান, ঠিকাদারদের সঙ্গে চুক্তিপত্র বাতিল করার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করার জন্য পানি নেমে যাওয়ার পর ঠিকাদারদের কর্ম এলাকায় গিয়ে স্থানীয় কৃষকসহ গণ্যমান্যদের উপস্থিতিতে তারা কী পরিমাণ কাজ করেছিল তা পরিমাপ করবেন একজন সহকারী প্রকৌশলী এবং একজন সার্ভেয়ারের নেতৃত্বে ৪টি টিম।
এই টিমে পর্যাপ্ত লোকবল থাকবে। এক সঙ্গে আগামী বোরো ফসল রক্ষায় কোথায় কী করতে হবে, এটিও পরিমাপ এবং পরিকল্পনা করতে সহায়তা করবে এই টিমগুলো। তারা বিগত মৌসুমে পিআইসির করা বাঁধের কাজের পরিমাপ এবং ঠিকাদার ও পিআইসির কাজের তদারককারীরা কী দায়িত্ব পালন করেছেন সেই তথ্যও সংগ্রহ করবেন। পাউবো ও পানিসম্পদ মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে গঠিত এই কাজের তদারক টিমের প্রধান করা হয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নূজহাত ইয়াসমিনকে।
পাউবোর সুনামগঞ্জের বর্তমান নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া বলেন, ‘গত বছর বাঁধ নির্মাণের জন্য প্রায় ৮০ কোটি টাকার কার্যাদেশ দেয়া হয়েছিল। ঐ সময় ২৫ কোটি টাকার বিল দেয়া হয়েছিল। পরিমাপ করা শেষে পিআইসিরা কাজ না করে বিল নিয়ে থাকলে টাকা ফেরৎ দেয়ার জন্য সার্টিফিকেট মামলা হবে। ঠিকাদার যারা কাজ করেনি, তাঁদের কালো তালিকাভুক্ত করা হবে। দেশের অন্য কোথাও তারা কাজ করে থাকলে সেই কাজের বিল থেকে এই টাকা কর্তন করা হবে।’