সিলেটসোমবার , ১৬ অক্টোবর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের সেরা ১০ লাইব্রেরি

Ruhul Amin
অক্টোবর ১৬, ২০১৭ ৯:২৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  লাইব্রেরি বা পাঠাগারকে বলা বলা হয় জ্ঞানের ভাণ্ডার। বলা হয়ে থাকে, একটি জাতির লাইব্রেরি যত বেশি সমৃদ্ধ সে জাতি তত বেশি সমৃদ্ধ। আবার এমনও প্রবাদ রয়েছে, একটি জাতিকে ধ্বংস করার জন্য আগে তার জ্ঞানের ভান্ডার লাইব্রেরি ধ্বংস করে দাও। তাই দেশে দেশে লাইব্রেরির প্রতি রয়েছে আলাদা দরদ।

বিশ্বে এমন সব বিখ্যাত লাইব্রেরি রয়েছে যা পাঠকের জ্ঞানের ক্ষুধা মেটানোর পাশাপাশি এর দৃষ্টিনন্দন নির্মাণশৈলী পাঠকের শুধু চোখ জুড়ায় না, মনও ভরিয়ে দেয়।   চলুন দেখে নিই বিশ্বের সেরা দশটি  লাইব্রেরি সম্পর্কে।

আমেরিকান লাইব্রেরি অব কংগ্রেস

এটি পৃথিবীর সবচেয়ে বড় লাইব্রেরি । সুবিশাল এই লাইব্রেরির সংগ্রহে আছে সর্বাধিক সংখ্যক বই, রেকর্ডিংস, মানচিত্র ও পাণ্ডুলিপি।  সংখ্যায় ৩ কোটি ৩০ লাখ ১২ হাজার ৭৫০। আমেরিকার সবচেয়ে পুরোনো এই লাইব্রেরিটি অবস্থিত ওয়াশিংটন ডিসিতে। আমেরিকান লাইব্রেরি অব কংগ্রেস স্থাপিত হয় ১৮০০ সালে। প্রেসিডেন্ট জন অ্যাডামস যখন সরকারি কার্যাবলি ফিলাডেলফিয়া থেকে ওয়াশিংটনে স্থানান্তর করেন তখন থেকে এর যাত্রা ।

ন্যাশনাল লাইব্রেরি অব চায়না

এটি এশিয়ার সবচেয়ে বৃহৎ ও বিখ্যাত লাইব্রেরি। এর সংগ্রহে আছে ২ কোটি ৮৯ লাখ ৮০ হাজার ৭৭৭ বই। প্রায় ১২ লাখ সাময়িকী এর অন্তর্ভুক্ত । চীনা সাহিত্যের সবচেয়ে বড় সংগ্রহ আছে এতে। লাইব্রেরিটি স্থাপিত হয় ১৯০৯ সালে চীনের বেইজিংয়ে। চীনের ইতিহাস ও ঐতিহ্যের সাথে সম্পর্কিত সব ধরনের বই আছে এই লাইব্রেরিতে।

ন্যাশনাল লাইব্রেরি অব কানাডা

এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম লাইব্রেরি। এই লাইব্রেরির সংগ্রহে রয়েছে ২ কোটি ৬০ লাখ ৬ হাজার ৫৪টি বই। লাইব্রেরিটি কানাডার কেন্দ্রীয় সরকারের একটি বিভাগ। কানাডার ইতিহাস ও সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত লেখা, ছবি ও দলিলপত্র সংগ্রহ ও সংরক্ষণের দায়িত্বে নিয়োজিত এই লাইব্রেরি। কানাডার সবচেয়ে সুন্দর এই লাইব্রেরিটি কানাডার সরকারি সম্পত্তি ।

ব্রিটিশ লাইব্রেরি

এটি যুক্তরাজ্যের জাতীয় গ্রন্থাগার। লন্ডনে ১৭৫৩ সালে স্থাপিত লাইব্রেরিটি পৃথিবীর বিখ্যাত গবেষণা গ্রন্থাগারগুলোর একটি। এতে আছে প্রায় সব ভাষার বিভিন্ন ধরনের ১ কোটি ৫৫ লাখের বেশি সংগ্রহ। সংগৃহীত বইয়ের সংখ্যা ২ কোটি ৩৫ লাখ। প্রতি বছর ব্রিটিশ লাইব্রেরির সংগ্রহশালায় যুক্ত হয় প্রায় ৩০ লাখ নতুন বই ।

ডয়েচে বিবলিওথিক

এটি জার্মানির জাতীয় গ্রন্থাগার। এটি স্থাপিত হয় ১৯১২ সালে। এটির কাজ মূলত জার্মান ভাষার প্রকাশনা সংগ্রহ করা। তবে জার্মানিতে প্রকাশিত অন্য ভাষার প্রকাশনাও এখানে সংগ্রহ করা হয়। এটি পৃথিবীর বড় লাইব্রেরিগুলোর মধ্যে অন্যতম। এই বিখ্যাত লাইব্রেরির সংগ্রহে আছে ২ কোটি ৪৪ লাখ ৮৭ হাজার ১০টি বই ও অন্যান্য প্রকাশনা ।

রাশিয়ান স্টেট লাইব্রেরি

রাশিয়ার মস্কোতে অবস্থিত রাশিয়ার জাতীয় গ্রন্থাগার। কার্যক্রম শুরু ১৭৯৫ সালে। এটি রাশিয়ার সবচেয়ে প্রাচীন, বৃহত্তম ও জনপ্রিয় লাইব্রেরি। এর সংগ্রহে রয়েছে ১ কোটি ৪৭ লাখ ৫০ হাজারের বেশি বই।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় লাইব্রেরি

এটি একটি লাইব্রেরি সিস্টেম। প্রায় ৯০টি শাখা সমন্বিত। সর্বমোট বইয়ের সংখ্যা ১ কোটি ৫০ লাখ। এটি আমেরিকার সবচেয়ে পুরোনো লাইব্রেরি সিস্টেম এবং পৃথিবীর প্রাচীন একাডেমিক লাইব্রেরি সিস্টেমগুলোর মধ্যে অন্যতম। এটি পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম লাইব্রেরি। স্থাপিত ১৬৩৮ সালে।

ন্যাশনাল ডায়েট লাইব্রেরি

লাইব্রেরিটি জাপানের টোকিওতে অবস্থিত। ১৯৪৮ সালে এটি জননীতি সংক্রান্ত গবেষণার জন্য স্থাপিত হয় । এতে আছে ১ কোটি ৪৩ লাখ ৪ হাজার ১৩৯টি বই। জাপান জুড়ে এর ২৭টি শাখা আছে। বিজ্ঞান, ধর্ম, রাজনীতি, আইন, মানচিত্র, সংগীতসহ সব ধরনের বই এতে আছে।

নিউইয়র্ক পাবলিক লাইব্রেরি

পৃথিবীর অন্যতম প্রধান গ্রন্থাগার এবং আমেরিকার বিখ্যাত গবেষণা গ্রন্থাগার এই লাইব্রেরি। এটি স্থাপিত হয় ১৮৯৫ সালে। লাইব্রেরিটির ৮৭টি শাখা রয়েছে। এই লাইব্রেরির সংগ্রহে রয়েছে  ১ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার ১৯২টি বই।

ইয়েল বিশ্ববিদ্যালয় লাইব্রেরি

যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয় লাইব্রেরিটি স্থাপিত হয় ১৭০১ সালে। একাডেমিক লাইব্রেরির মধ্যে এটি অন্যতম। ২২টি আলাদা লাইব্রেরির সমন্বয়ে গঠিত এই লাইব্রেরিতে ১ কোটি ৩০ লাখ বই রয়েছে। সংগ্রহের দিক থেকে এটি শ্রেষ্ঠ লাইব্রেরিগুলোর একটি। বিশ্বের বিভিন্ন প্রান্তের জ্ঞানী-গুণীদের আগমনস্থল বলা হয় ইয়েল বিশ্ববিদ্যালয় লাইব্রেরিকে।