সিলেটশনিবার , ১১ নভেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

তৃতীয়বারের মতো ইউনেস্কো’র নির্বাহী বোর্ডের সদস্য বাংলাদেশ

Ruhul Amin
নভেম্বর ১১, ২০১৭ ৩:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

তৃতীয়বারের মতো ইউনেস্কো’র নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।  গত ৮ নভেম্বর (বুধবার) সংস্থাটির ৩৯তম সাধারণ সম্মেলনে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ আবার সদস্যপদ পায়।
শনিবার (১১ নভেম্বর)

ইউনেস্কোর সাধারণ সম্মেলনে অংশগ্রহণ শেষে দেশে ফিরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই তথ্য জানান।

শিক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নেন। সম্মেলনে যোগ দিতে দলটি গত ২৯ অক্টোবর প্যারিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো.মনজুর হোসেন ছিলেন।

নুরুল ইসলাম নাহিদ জানান, সফল কূটনৈতিক তৎপরতার ফলে বাংলাদেশ তৃতীয়বারের মতো সদস্য রাষ্ট্রসমূহের ভোটে ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে। বাংলাদেশ ২০১৭-২০২১ মেয়াদের জন্য ইউনেস্কো’র নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে কাজ করবে। নির্বাচনে সদস্য রাষ্ট্রগুলোর ১৮৪ ভোটের মধ্যে মধ্যে ১৪৪ ভোট পায় বাংলাদেশ।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য ও দূরদর্শী নেতৃত্ব এবং সংশ্লিষ্ট সবার আন্তরিক প্রচেষ্টায় এ অর্জন সম্ভব হয়েছে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব ও কাজের চ্যালেঞ্জ আরও বেড়ে গেছে। এ সুনাম ধরে রাখতে সংশ্লিষ্ট সবাইকে আরও নিবেদিতপ্রাণ হয়ে কাজ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘ইউনেস্কো’র এবারের সম্মেলন বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সাফল্যের উজ্জ্বল দৃষ্টান্ত। এ সম্মেলনে বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইউনেস্কো’র মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত হয়েছে। বাংলাদেশ সংস্থাটির পরবর্তী সম্মেলনের জন্য ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।’