সোমবার, ১৩ নভে ২০১৭ ১২:১১ ঘণ্টা

জগন্নাথপুরে বিদ্যালয়ের দেয়াল লিখনে ভূল, সমালোচনার ঝড়!

Share Button

জগন্নাথপুরে বিদ্যালয়ের দেয়াল লিখনে ভূল, সমালোচনার ঝড়!

কামরুল ইসলাম মাহি,জগন্নাথপুর থেকেঃ জগন্নাথপুর উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ফটকের দেয়ালে ভূল লেখায় এনিয়ে সচেতন মহলে সমালোচনার ঝড় বইছে।
জানাগেছে, জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের ১৪ নং মজিদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ফটোকের দেয়ালে বৃহস্পতিবার (৯ নভেম্বর) এস কিউ ক্যাবলস্ নামে বিজ্ঞাপনকারী প্রতিষ্ঠান ইমজাদ ইলেক্টিক পরিবেশনের দায়িত্ব দেয়।
ইমজাদ ইলেকক্টিকের পরিবেশনায় ঐ বিদ্যালয়ের দেয়ালে লেখা রয়েছে “আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তোমাকে একজন শিক্ষিত জাতি উপহার দেব”। কিন্তুু নেপোলিয়ন’র সেই বিখ্যাত উক্তিটি “আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটি শিক্ষিত জাতি উপহার দিব”। এমনকি হাদিস শরীফের একটি সহজ হাদিস “দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন কর” কিন্তু তাতেও কোরানের আয়াত বলে লেখা রয়েছে। এরকম অসংখ্য বাণী এবং বানানে ভুলের সমাহার রয়েছে।

সচেতন মহল মনে করছেন, কোমলমতী শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা অর্জনের এস্থানে এমন ভূল শিক্ষার্থীদের শব্দগত ভূলের স্বীকার হতে হবে।

এমনকি এই বিদ্যালয়টি জগন্নাথপুর-পাগলা আঞ্চলিক মহাসড়কের পাশেই অবস্থিত। এই সড়কদিয়ে প্রতিদিন স্কুল কলেজ মাদদরাসাসহ হাজারো যাত্রী সাধারণের চলাফেরা।

মজিদপুর গ্রামের শিক্ষাঅনুরাগী মাওলানা তাজুল ইসলাম বলেন, শিক্ষা জীবনের প্রথম জ্ঞান অর্জনের সূচনা হয় প্রাথমিক বিদ্যালয় থেকে। এই পারম্ভে ভূল শিক্ষায় শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে ভবিষৎতে প্রভাব ফেলবে তাতে কোন সন্দেহের অবকাশ নেই।

১৪ নং মজিদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লিনা খানম বলেন, এটা একটি মারাত্মক ভুল। আমরা বিজ্ঞাপনকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করেছি। শিগ্রিই তারা এটা সংশোধন করবে।

এব্যাপারে বিজ্ঞাপনকারী প্রতিষ্ঠান এস কিউ ক্যাবলস’র পরিবেশক ইমজাদ ইলেকক্টিকের পরিচালক ইমজাদ হুসেন বলেন, খিয়ালের অভাবে এই ভুল হয়েছে।

এই সংবাদটি 1,089 বার পড়া হয়েছে