সিলেটবুধবার , ১৫ নভেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইছামতি ডিগ্রি কলেজ রাজনীতিমুক্ত হোক

Ruhul Amin
নভেম্বর ১৫, ২০১৭ ৯:১২ অপরাহ্ণ
Link Copied!

 

 
আব্দুল্লাহ মাহফুজ,সাবেক শিক্ষার্থী, ইছামতি ডিগ্রি কলেজ: পুর্ব সিলেটের (জকিগঞ্জ)  স্বনামধন্য শিক্ষা প্রতিষ্টান ইছামতি ডিগ্রি কলেজ, সেখান থেকে প্রতি বছরই অনেক ছাত্র/ছাত্রিরা ইন্টারমেডিয়েটে উত্তীর্ন হয়। পরে অন্যান্য কলেজ ভার্সিটি থেকে অনার্সে লেখাপড়া করে থাকেন।  তাছাড়া ইছামতি কলেজ থেকে অনেকেই ডিগ্রির সুনাম অর্জন করে থাকেন।
এই প্রতিবেদক ও  ২০১৪-১৫ ব্যাচের ছাত্র । তখনকার সময় ক্যাম্পাসে ছিলোনা কোন রাজনৈতিক কার্যক্রম, এটাই ছিলো কলেজের একমাত্র ঐতিহ্য, যুগ যুগ দরে এভাবেই চলছে ইছামতি কলেজ। কলেজের ভিবিন্ন অনুষ্টানে শিক্ষকরা এটা কে কলেজের একটি গৌরব মনে করতেন, যে আমাদের কলেজে কোন রাজনৈতিক কার্যক্রম নেই।
কিন্তু আজকের ইছামতি কলেজে রাজনৈতিক অবস্থা দেখে মন খারাপ হয়ে যায়। সচেতনমহল চান শিক্ষাজগতে আবার সেই স্বর্ণযুগ ফিরে আসুক। বিদেশে অধ্যাপনার সময় কখনও কোনও ছাত্র ধর্মঘট দেখিনি। বিশ্ববিদ্যালয়েও দেখিনি কোনও রাজনৈতিক প্রভাব। আমি চাই রাজনীতি মুক্ত হোক শিক্ষাঙ্গন। আদর্শ পড়াশোনার আবহাওয়া ফিরে আসুক সেখানে। এটা কি খুব বেশি চাওয়া? আগামীদিনে রাজনৈতিক নেতারা এ দিকে একটু নজর দেবেন কি?
বর্তমানে ইছামতি ডিগ্রি কলেজ নির্দিষ্ট রাজনৈতিক দলের আখড়ায় রুপান্তরিত হয়েছে। কলেজের মান সম্মান নষ্ট করা হচ্ছে।রাজনৈতিক বাতাবরণে শিক্ষার মান তলানিতে পৌছে যাবে।ছাত্র আন্দোলন তার অতীত গৌরব ও প্রাসঙ্গিকতা হারিয়াছে ।সমাজ ও দেশের বৃহতর কল্যানের স্বার্থে স্কুল ,কলেজ বিশ্ববিদ্যালয় থেকে দুষিত রাজনীতি মুক্ত করা খুব প্রয়োজন।জকিগঞ্জের রাজনৈতিক নেতা নেত্রীদের শুভ বুদ্ধির উদয় হোক ।
.বর্তমান শিক্ষার্থীদের কাছে বিনীত অনুরোধ, কলেজটিকে রক্ষা করুন। ক্যাম্পাসে রাজনীতি যুক্ত করেছে কারা, সেটা খুঁজে বের করুন। তাদের স্বার্থ কী খুঁজে বের করুন। আপনাদের সবিনয়ে জানাতে চাই, ইছামতি ডিগ্রি কলেজের একটি ঐতিহ্য আছে, আছে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুনাম, আছে রাজনীতিমুক্ত এবং ক্যাম্পাসের শিক্ষার্থীরা কিংবা সেখানকার কোনো জনপ্রতিনিধি, রাজনীতিবিদ কলেজ নিয়ে রাজনীতি করেননি। যে কারণে সেখানে ভালো পড়াশোনা হচ্ছে। তাহলে এখন কেন এই অপরাজনীতি? এর একটা সুরাহা করা দরকার।
আমরা চাই, ইছামতি ডিগ্রি কলেজ ক্যাম্পাস সচল থাকুক। রাজনীতিমুক্ত থাকুক। শিক্ষার্থীদের পদচরণে মুখরিত হয়ে উঠুক এই ক্যাম্পাস—একজন একজন সাবেক শিক্ষার্থী হিসেবে এটাই আমাদের  চাওয়া।