সিলেটসোমবার , ২৭ নভেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বজুড়ে মুসলিম নির্যাতন : আমাদের করণীয়

Ruhul Amin
নভেম্বর ২৭, ২০১৭ ৫:২০ অপরাহ্ণ
Link Copied!

 মুহাম্মদ আতাউর রহমান মারুফ : বর্তমানে বিশ্বের সর্বত্র মুসলমানগণ এক মহাসংকটকাল অতিক্রম করছে। যে সব দেশে মুসলমানগণ সংখ্যালঘু, সেসব দেশের কোন কোনটিতে মুসলমান শুধু নিপীড়িত ও নির্যাতিত হচ্ছে এই নয়; বরং তাদেরকে নির্বিচারে হত্যা করা হচ্ছে, দেশ হতে বিতাড়িত করা হচ্ছে। তথাকথিত অহিংসবাদীদের হিংসাত্মক ও হিংস্র আক্রমণে মানবতা যখন বিপর্যস্ত, তখন বিশ্বমানবতাবাদীদের নিরব ভূমিকা শত প্রশ্নের জন্ম দিয়েছে। শান্তিতে নোবেল বিজেতা যখন নিজ দেশের বর্বরতাকে চোখে দেখতে পান না, তখন তার নোবেল জয় বিশ্বের সত্যিকারের শান্তিপ্রিয় মানুষগুলোকে বেদনাহত না করে পারে না। আর সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশের মুসলমানরাও যে চরমভাবে বিপন্ন তার কোন দৃষ্টান্ত তুলে ধরার প্রয়োজন আছে বলে মনে করি না।

নির্যাতিত নিপীড়িত ও গণহত্যার শিকার হওয়ার জন্য শুধু জাতি হিসাবে বা ধর্মীয় পরিচয়ে মুসলমান পরিচিতিই যথেষ্ট। আর মুসলমান হিসাবে নিজেদের স্বকীয়তা বজায় রাখার প্রচেষ্টা, ইসলামী অনুশাসন অনুযায়ী নিজের জীবনকে পরিচালনা করা এবং অপরকে উদ্বুদ্ধ করণের জন্য দাওয়াত ও সংগ্রামী ভূমিকায় যেসব মুসলমান অবতীর্ণ হয় বা হচ্ছে, তারা বিশ্বের তাবৎ তথাকথিত প্রগতিশীলদের দৃষ্টিতে জঙ্গী, মৌলবাদী।

অন্য সকল সভ্যতা ও সংস্কৃতি উন্নতি লাভ করুক, তা বেহায়পনা হোক কিংবা বেলেল্লাপনা হোক, তাতে আপত্তি নেই। কিন্তু মুসলিম সভ্যতা ও সংস্কৃতি উন্নতি লাভ করলেই সমস্যা। সকল জাগরণ পৃথিবীর জন্য কল্যাণকর, তাকে উৎসাহিত কর, এ জাগরণকে বিশ্বব্যাপী ছড়িয়ে দাও, কিন্তু মুসলিম জাগরণের বিষয়টি অসহনীয়। তাকে রূদ্ধ কর, প্রতিরোধ কর। প্রয়োজনে নির্যাতনের স্টীমরোলার চালাও, গণহত্যা কর।

মুসলিম জাতি আজ অস্তিত্ব সংকটে নিপতিত। তবে এই জাতীয় সংকট মুসলিম জাতির ইতিহাসে নতুন কিছু নয়। যুগে যুগে এ ধরণের পরিস্থিতির স্বীকার মুসলমানরা হয়ে এসেছে। বাকি বর্তমান বিশ্বের মুসলিম জাতির সংকট পূর্বের যে কোন সময়ের তুলনায় কিছুটা অধিক ভয়াবহ। অজুহাত পেলে তো কথাই নেই নতুবা অজুহাত সৃষ্টি করে হলেও মুসলমানদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করা হচ্ছে। মুসলমানদেরকে বিশেষতঃ দ্বীনদার শ্রেণীর লোকদেরকে নানাবিধ চক্রান্তের জালে আটকানো হচ্ছে।

তবে পরিস্থিতি যতই সংকট ও শংকাপূর্ণ হোক হতাশ হওয়ার কিছু নেই। পরিস্থিতির পরিবর্তন অবশ্যম্ভাবী। আল্লাহ তাআলা বলেন- ﻭَﺗِﻠْﻚَ ﺍﻟْﺄَﻳَّﺎﻡُ ﻧُﺪَﺍﻭِﻟُﻬَﺎ ﺑَﻴْﻦَ ﺍﻟﻨَّﺎﺱِ  মানুষের মধ্যে আমি পালাক্রমে এই দিনগুলোর আবর্তন ঘটাই”। (সূরা আলে ইমরান, আয়াত ১৪০)। অর্থাৎ- সুদিন ও দুর্দিন, জয় ও পরাজয় ইত্যাদি আল্লাহ তাআলা পালাক্রমে কখনও এই জাতিকে কখনও ঐ জাতিকে দান করেন।

তবে পরিস্থিতি হতে উত্তরণ এবং সংকট ও শঙ্কা থেকে মুক্ত হওয়ার জন্য মুসলিম জাতির জন্য আল্লাহ তাআলা কর্তৃক আরোপিত বহু শর্তাদি রয়েছে। কুরআন, হাদীস, নববী চরিত্র, সাহাবায়ে কেরামের কর্ম ও আদর্শের আলোকে কিছু শর্ত পূরণ করা আমাদের জন্য এই মুহূর্তে খুবই জরুরী।

এক. এই মুহূর্তে বিশ্বের সকল মুসলমানদের জন্য সর্বপ্রথম ও সর্বাপেক্ষা জরুরী বিষয় হল, আল্লাহর আশ্রয় গ্রহণ, রুজু ইলাল্লাহ তথা একান্তভাবে আল্লাহ অভিমুখী হওয়া, তাওবা ও ইস্তিগফার করা, দুআ করা ও কাকুতি মিনতি সহকারে কান্নাকাটি করা।

কুরআন মজীদ বিষয়টাকে স্পষ্টভাবে ঘোষণা করা হয়েছে, “হে মুমিনগণ ধৈর্য ও সালাতের মাধ্যমে সাহায্য প্রার্থনা কর। নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন”। (সূরা বাকারা, আয়াত ১৫৩)।

অপর এক আয়াতে বলা হয়েছে, “বরং তিনি যিনি আর্তের আহবানে সাড়া দেন যখন সে তাঁকে ডাকে এবং তিনিই বিপদ আপদ দূরীভূত করেন এবং তোমাদেরকে পৃথিবীতে প্রতিনিধি করেন”। (সূরা নামল, আয়াত ৬২)।

স্বয়ং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর রীতি ছিল, যখনই তাঁর সামনে সামান্যতম উদ্বেগের কোন কিছুর আবির্ভাব ঘটত, তখন তিনি নামাযে দাঁড়িয়ে যেতেন এবং দুআয় মশগুল হতেন। হযরত হুযাইফা রাদিআল্লাহু আনহু কর্তৃক বর্ণীত, “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সামনে যখন কোন উদ্বেগ সৃষ্টিকারী বিষয় উপস্থিত হত, তখন তিনি নামাযে দাঁড়িয়ে যেতেন”। (আবু দাউদ, হাদীস নং ১৩২১)।

অতএব এ মুহূর্তে আমাদের সকলের জন্য জরুরী হলো,তাওবা ইস্তিগফার এবং দোয়া ও মুনাজাতে সময় দেওয়া।

দুই. দ্বিতীয় শর্ত এবং জরুরী বিষয় হল, তাকওয়া অবলম্বন, গুনাহ পরিহার, গুনাহ হতে আত্মরক্ষা করে চলা। কোন গুনাহকেই সাধারণ ও তুচ্ছ গণ্য না করা। এক্ষেত্রে হযরত উমার ইবনে আবদুল আজীজ (রাহ.)এর একটি চিঠি বিশেষভাবে উল্লেখযোগ্য। চিঠিটি তিনি লিখেছিলেন তাঁর এক সেনাবাহিনীর সেনাপ্রধানের উদ্দেশ্যে। তিনি লিখেছিলেন,  “আল্লাহর বান্দাহ উমর ইবনে আবদুল আজীজ এর পক্ষ হতে মানসূর ইবনে গালেবের নামে তোমরা সর্বদা তাকওয়ার উপর অবিচল থাকবে। কেননা তাকওয়া ও আল্লাহভীতিই সর্বোত্তম পাথেয় ও উপকরণ, অধিক কার্যকর কৌশল এবং প্রকৃত শক্তি। সেনাপ্রধান নিজে এবং তার অধীনস্থ সৈনিকেরা যেন শত্রু অপেক্ষা গুনাহকে অধিক ভয় করে। কেননা, শত্রুদের কৌশল, তাদের শক্তি ও আক্রমণ অপেক্ষা গুনাহ অধিক ভয়াবহ।

আমরা শত্রুদের বিরুদ্ধে যুদ্ধ করে জয়লাভ করি তাদের গুনাহর কারণে। তাদের গুনাহ না থাকলে আমরা তাদের সঙ্গে শক্তিতে পেরে উঠতাম না। কারণ আমাদের সৈন্য সংখ্যা ও অস্ত্রশক্তি তাদের তুলনায় কম। গুনাহকর্মে যদি আমরা তাদের সমপর্যায়ের হয়ে যাই তাহলে অস্ত্রশক্তি ও সৈন্যসংখ্যায় তারা আমাদের তুলনায় অগ্রগামী থাকবে। দুশমন অপেক্ষা নিজের গুনাহর ব্যাপারে অধিক সচেতন হওয়া প্রয়োজন। যতদূর সম্ভব অন্য সবকিছু অপেক্ষা নিজের গুনাহর ব্যাপারে অধিক চিন্তিত থাকা উচিৎ”। (সংক্ষেপিত সীরাতে উমার বিন আবদুল আজীজ)।

এরূপ বহু দৃষ্টান্ত তুলে ধরা যায়। যার সবগুলোর মর্মার্থ হবে একটিই। তা হল, গুনাহকর্ম হতে বিরত থাকা মুসলমানের বিজয়,উৎকর্ষলাভ ও উন্নতশির হওয়ার জন্য পূর্বশর্ত এবং প্রধান শর্ত।

তিন. আরেকটি জরুরী বিষয় হল, মুসলিম জনসাধারণকে ঈমান বিধ্বংসী ফিতনা সম্পর্কে সচেতন করা। তাওহীদ ও ঈমানের সঙ্গে তাদেরকে যথার্থরূপে পরিচিত করে তোলা। কুফর কী, কুফরের ভয়াবহ পরিণাম কী সে সম্পর্কে তাদেরকে সম্যক ধারণা দেওয়া। মসজিদের সঙ্গে তাদের সম্পর্ককে গভীর করে তোলা। আলেম উলামার- সংসর্গ অবলম্বনে উদ্বুদ্ধ করা। এর জন্য দাওয়াত ও তাবলীগী কার্যক্রমের সঙ্গে তাদেরকে যুক্ত করাসহ নানাবিধ পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নের চেষ্টা করা।

চার. আরও অনেক জরুরী বিষয়ের মধ্য হতে অত্যধিক জরুরী একটি বিষয় হল, আমাদের নতুন প্রজন্মকে দ্বীনের গুরুত্বপূর্ণ বিষয়ে অবহিত করা। দ্বীনী ফরযসমূহ, ইসলামী নীতি, চরিত্র ও আদর্শ সম্পর্কে অবহিত করা। তাদের মন ও মস্তিষ্কে এ কথা বদ্ধমূল করে দেওয়া যে, মানবজীবনের জন্য কল্যাণকর আদর্শ একমাত্র ইসলামী আদর্শই। ইসলাম ব্যতীত অন্য যে কোন আদর্শের শ্লোগান-তা যতই চিত্তাকর্ষক হোক, ফাঁকা বুলিসর্বস্ব বৈ কিছু নয়!

পাঁচ. সর্বশেষ উল্লেখ করার মত অতি গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো সমগ্র মুসলিম জাতি তথা মুসলিম রাস্ট্রগুলো একহয়ে একটি স্বয়ংসম্পূর্ণ “জাতিসংঘ” গড়ে তোলা। কেননা বর্তমান জাতিসংঘের মুসলিম ও ইসলাম সম্পর্কিত উপেক্ষা-অবহেলা অনেক ক্ষেত্রে অসহায়ত্ব আমরা বহু যুগ যুগ ধরেই দেখে আসছি। এখনও যদি মুসলিম রাস্ট্রগুলো এই ব্যপারে ভাবাপন্ন নাহয় তবে তাদের দুর্দিন আর ধ্বংশলীলা দিনেদিনে বাড়তেই থাকবে । আল্লাহ্ তায়ালা আমাদেরকে তার নিজ অনুগ্রহ দ্বারা হেফাজত করুন। আমীন । (সূত্র- হযরত সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রাহ.-এর একটি বয়ান অবলম্বনে)।