মঙ্গলবার, ০৫ ডিসে ২০১৭ ০১:১২ ঘণ্টা

মালয়েশিয়ায় ‘বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া

Share Button

মালয়েশিয়ায় ‘বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া

ডেস্ক রিপোর্ট: অবিভক্ত বাংলায় প্রথম প্রেসক্লাব প্রতিষ্ঠিত হয় ১৯৪৫ সালে কলকাতায়। এর প্রথম প্রেসিডেন্ট ছিলেন দ্য স্টেটসম্যান পত্রিকার পূর্ণচন্দ্র সেন এবং সেক্রেটারি ছিলেন হিন্দুস্থান স্ট্যান্ডার্ড পত্রিকার মণীন্দ্রনাথ ভট্টাচার্য। বছর দশেক পর পূর্ব  পাকিস্তানে ১৯৫৪ সালের ২০ অক্টোবর ‘পূর্ব পাকিস্তান প্রেসক্লাব’ প্রতিষ্ঠা লাভ করলেও বাংলাদেশের অভ্যুদয়ের পর ১৯৭২ সালে ‘পূর্ব পাকিস্তান প্রেসক্লাব’ সংশোধন করে নাম রাখা হয় ‘জাতীয় প্রেসক্লাব’। এ সময় সভাপতি ছিলেন আবদুল আউয়াল খান, অবৈতনিক সম্পাদক ছিলেন এএসএম হাবিবুল্লাহ। ১৯৯৫ সালে ‘জাতীয় প্রেসক্লা’র পতাকা ও প্রতীক নির্বাচন করা হয়।

আস্তে আস্তে কালের পরিক্রমায় বিশ্বের বিভিন্ন দেশে থাকা বাংলাদেশি প্রবাসী সাংবাদিকরা স্বদেশের নামে প্রেসক্লাব গঠন করতে থাকে। এ ধারাবাহিকতায় মালয়েশিয়ায় বসবাসকারি সাংবাদিকদের সমন্বয়ে গঠিত ‘বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া’র (বিপিসিএম) পুনর্গঠন ও পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে ৷

গত(২৩ নভেম্বর ২০১৭) মঙ্গলবার সন্ধায় কুয়ালালামপুরে সেন্তুল কারিকাপালার হল রুমে এই পরিচিত সভা অনুষ্ঠিত হয় ৷ এতে এটিএম গোলাম রাব্বানী রাজা এর উপস্থাপনায় সভাপতিত্ব করেন প্রেসক্লাব এর সভাপতি মনির বিন আমজাদ ৷  তথ্যসেবা, ত্যাগ ও মানবকল্যাণের লক্ষ্যে প্রেসক্লাবের সাংবাদিকরা একসাথে কাজ করবে বলে আশা প্রকাশ করেন ৷ এই সংগঠনের মাধ্যমে মালয়েশিয়ায় থাকা প্রবাসীদের বস্তুনিষ্ঠ , তথ্যবিত্তিক ও নিরপেক্ষ সংবাদ পরিবেশনের মাধ্যমে সেবা করাই তাদের প্রধান লক্ষ্য বলে জানিয়েছে সংগঠনের নেতারা ৷ প্রেসক্লাবের সাংবাদিকরা বলেন, এটি শুধু কেবল একটি সংগঠনই নয়, এটি একতা, সহযোগিতা, ভ্রাতৃত্বের বন্ধন এবং ঐক্যের প্রতীক হিসেবে আমাদের উৎসাহ যোগাবে।

পরিচিতি সভায় আমন্ত্রিত কমিউনিটির নেতারা বক্তব্যে আরও বলেছেন, প্রবাসীরা যেমন কর্মক্ষেত্রে নিজেদের সাফল্য ধরে রাখছেন, তেমনি প্রবাসে সৃজনশীলতা চর্চায়ও অনন্য অবস্থান তৈরি করছেন। প্রবাসী হওয়া সত্ত্বেও তাদের সেই সৃজনশীল চর্চায় একটুও চিড় ধরেনি।

এ ছাড়াও সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও প্রবাসীদের কল্যাণে তথ্যধর্মী প্রতিবেদন বেশি বেশি করে সংবাদ প্রচারের মাধ্যমে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সুদৃঢ় বন্ধন তৈরি করার আহবান জানিয়েছেন কমিউনিটি নেতারা।

পরিচিতি সভায় কমিউনিটি নেতাদের মধ্যে থেকে বক্তব্য রাখেন মকবুল হোসেন মুকুল, মোশাররাফ হোসেন, শওকত হোসেন পান্না, দাতু আবদুর রউফ লিটন, শহীদ উল্লাহ শহীদ, ড. আরিফ, মো. আহমদ আলী, মনিরুজ্জামান মনির, শাখাওয়াত হক জোসেফ, মো. আবু হানিফ, নাজমুল ইসলাম বাবুল ও শাহ আলম হাওলাদার।

এই সংবাদটি 1,034 বার পড়া হয়েছে